×

জাতীয়

ঢাকায় মেট্রোরেলের ভাড়া কলকাতার ৩ গুণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০২২, ০১:০০ এএম

রাজধানীতে বেসরকারি সিটি বাসে যাত্রীকে যত ভাড়া গুনতে হয় তার দ্বিগুণ ভাড়া স্থির করা হয়েছে মেট্রোরেলে। অনেক ক্ষেত্রে কলকাতার মেট্রোরেলের চেয়েও তিন গুণ নির্ধারণ করায় সরকারি এই গণপরিবহনের প্রতি সাধারণ যাত্রীরা মুখ ফেরাবে বলে মনে ধারণা করছে বেসরকারি সংস্থা যাত্রীকল্যাণ সমিতি। সরকারের ধার্যকৃত এই সিদ্ধান্তকে গণবিরোধী হিসেবে দেখছে সংস্থাটি।

শনিবার (১৭ ডিসেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরে যাত্রী কল্যাণ সমিতি। এসময় মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ১০ টাকা ও মোট ৫০ শতাংশ কমানোরও দাবি জানান সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী।

তিনি বলেন, ঢাকা ও ভারতের কলকাতা শহরের আর্থ-সামাজিক অবস্থা, মাথাপিছু আয় ও গড় জিডিপি বিবেচনায় নিলে প্রায় সব সূচকে বাংলাদেশের সমান অবস্থানে রয়েছে। অথচ কলকাতার তুলনায় ঢাকার মেট্রোরেলে কিলোপ্রতি ভাড়া দ্বিগুণ ও সর্বনিম্ন ভাড়া তিন গুণের বেশি নির্ধারণ করায় যাত্রীস্বার্থ চরমভাবে ক্ষতিগ্রস্ত হবে। এতে করে বেসরকারি লক্কড়-ঝক্কড় বাস কোম্পানিগুলো লাভবান হবে, সামর্থ্যহীন যাত্রী মেট্রোরেল ব্যবহারের সক্ষমতা হারাবে। ফলে মেট্রোরেলে যাত্রী পরিবহনের লক্ষ্যমাত্রা অর্জন ব্যাহত হবে।

লিখিত বক্তব্য পাঠকালে মোজাম্মেল হক বলেন, কলকাতায় মেট্রোরেলের ভাড়া সড়ক পরিবহনের তুলনায় কম। সেটা কলকাতা মেট্রোরেল কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে স্পষ্ট উল্লেখ করে রেখেছে। কলকাতায় মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া পাঁচ-ছয় টাকা (রুপি)। আর ঢাকায় মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ২০ টাকা। কলকাতায় মেট্রোরেলের সর্বোচ্চ ভাড়া ২৫ রুপি বা ৩১ টাকা। ঢাকায় মেট্রোরেলের সর্বোচ্চ ভাড়া ১০০ টাকা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App