×

জাতীয়

চলছে বইমেলায় স্টল বরাদ্দ, আবেদন শেষ ২০ ডিসেম্বর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০২২, ০৪:১৪ পিএম

চলছে বইমেলায় স্টল বরাদ্দ, আবেদন শেষ ২০ ডিসেম্বর

আগামী ২০ ডিসেম্বর পর্যন্ত বইমেলার স্টল বরাদ্দের আবেদন করা যাবে। ছবি: সংগৃহীত

অমর একুশে বইমেলা ২০২৩ বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী ২০ ডিসেম্বর পর্যন্ত বইমেলার স্টল বরাদ্দের আবেদন করা যাবে।

রবিবার (১৮ ডিসেম্বর) অমর একুশে বইমেলা ২০২৩ পরিচালনা কমিটির সদস্য-সচিব ডা. কে এম মুজাহিদুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

সূত্র জানায়, বইমেলায় অংশগ্রহণ করতে আগ্রহী প্রকাশনা প্রতিষ্ঠানকে স্টলের আবেদনপত্র জমা দেয়ার জন্য অনুরোধ করা হয়েছে। আবেদনপত্র অনলাইনে ওয়েবসাইটের মাধ্যমে পূরণ করা যাবে।

২০২২ সালের বইমেলায় অংশগ্রহণকারী প্রকাশনা প্রতিষ্ঠান পূর্বের আকারের (১, ২, ৩ ও ৪ ইউনিটের স্টল বা প্যাভিলিয়ন) স্টল পেতে আবেদনপত্রের সঙ্গে হালনাগাদ ট্রেড লাইসেন্স, আয়কর সনদ, লেখকের সঙ্গে সম্পাদিত সর্বশেষ একটি চুক্তিপত্রের ১ম ও শেষ পাতা, লেখককে প্রদত্ত সম্মানির সাম্প্রতিক প্রমাণক, আর্কাইভস্ ও গ্রন্থাগার অধিদপ্তরে গ্রন্থ জমা প্রদানের রসিদ বা প্রত্যয়নপত্র এবং অগ্নি সাইক্লোন বিমান প্রমাণক আপলোড করবেন।

স্টলের ভাড়া ব্যাংকে জমা দিয়ে জমার রসিদ আপলোড করতে হবে। যারা স্টলের ইউনিট বৃদ্ধি করতে আগ্রহী, তাদের নভেম্বর ২০২১ থেকে অক্টোবর ২০২২-এর মধ্যে প্রকাশিত কমপক্ষে ২৫টি নতুন বই একাডেমিতে জমা দিতে হবে। বইমেলা পরিচালনা কমিটি স্টলের ইউনিট বৃদ্ধির ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করবে। স্টলের আকার বৃদ্ধির আবেদন গৃহীত হলে বর্ধিত ইউনিটের ভাড়া পরে জমা দিতে হবে।

নতুন আবেদনকারীকে হালনাগাদ ট্রেড লাইসেন্স, আয়কর সনদ, লেখকের সঙ্গে সম্পাদিত সর্বশেষ একটি চুক্তিপত্রের প্রথম ও শেষ পাতা, লেখককে প্রদত্ত সম্মানির সাম্প্রতিক প্রমাণক এবং আর্কাইভস্ ও গ্রন্থাগার অধিদপ্তরে গ্রন্থ জমা প্রদানের রসিদ বা প্রত্যয়নপত্র, অক্টোবর ২০২২-এর মধ্যে প্রকাশিত কমপক্ষে ২০টি মানসম্মত বই একাডেমিতে জমা দিতে হবে।

বইয়ের মান ও অন্যান্য কাগজ বা দলিল যাচাই শেষে স্টল বরাদ্দের ব্যাপারে বইমেলা পরিচালনা কমিটি সিদ্ধান্ত গ্রহণ করবে। অনলাইনে আবেদনপত্র জমা দিতে অপারগ প্রতিষ্ঠানসমূহ একাডেমির ড. মুহম্মদ এনামুল হক ভবনে সরাসরি আবেদনপত্র জমা দিতে পারবে।

অনলাইনে বা সরাসরি আবেদনপত্র, বই (প্রযোজ্য ক্ষেত্রে) ও অন্যান্য কাগজ বা দলিল ২০ ডিসেম্বরের মধ্যে জমা দেওয়া যাবে। এরপর কোনো আবেদনপত্র গ্রহণ করা হবে না। যেসব প্রতিষ্ঠানের স্টল ভাড়া উপর্যুক্ত সময়ের মধ্যে জমা হবে না; সেসব প্রতিষ্ঠানের নাম লটারির তালিকা-বহির্ভূত থাকবে।

ভাড়া ও অন্যান্য খাত বাবদ প্রদেয় টাকা অগ্রণী ব্যাংক লিমিটেডের যে কোনো অনলাইন শাখা থেকে অগ্রণী ব্যাংক লিমিটেড, বাংলা একাডেমি শাখার বাংলা একাডেমি অমর একুশে গ্রন্থমেলা সঞ্চয়ী হিসাব নম্বর ০২০০০১৪০৪৯২৩১ এ জমা দিতে হবে।

ব্যাংকে টাকা জমা রসিদের ফটোকপি সদস্য-সচিবের দপ্তরে জমা দিতে হবে। অংশগ্রহণকারী প্রকাশনা প্রতিষ্ঠানকে অমর একুশে বইমেলা ২০২৩’র নীতিমালা ও নিয়মাবলি মেনে চলতে হবে। এই নীতিমালা ও নিয়মাবলি ওয়েবসাইট থেকে সংগ্রহ করা যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App