×

তথ্যপ্রযুক্তি

কোয়ান্টাম কম্পিউটিংয়ে বাড়ছে বিনিয়োগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০২২, ১২:০৬ পিএম

কোয়ান্টাম কম্পিউটিংয়ে বাড়ছে বিনিয়োগ

ছবি: সংগৃহীত

সাধারণ কম্পিউটারের তুলনায় কয়েক হাজার গুণ দ্রুতগতিতে কাজ করতে পারে কোয়ান্টাম কম্পিউটার। এর অ্যালগরিদম, কাঠামো সবকিছুই সাধারণ কম্পিউটার থেকে ভিন্ন। ফলে অনেক বেশি তথ্য প্রসেস করাসহ জটিল সব সমস্যা অল্প সময়েই সমাধান করা যায়। এজন্যই আর্থিক কোম্পানিগুলো কোয়ান্টাম কম্পিউটিং ঘিরে আগ্রহী হয়ে উঠেছে। কোয়ান্টাম কম্পিউটিংয়ে বিনিয়োগে আগ্রহ দেখাচ্ছে বেশির ভাগ মার্কিন প্রতিষ্ঠান।

মার্কিন কোম্পানিতে কর্মরত পেশাদারদের মধ্যে সংখ্যাগরিষ্ঠ (৮৩ শতাংশ) জানিয়েছেন, এরই মধ্যে তাদের সংস্থাগুলো কোয়ান্টাম গবেষণা বা প্রযুক্তিতে বিনিয়োগ শুরু করেছে।জরিপটি চালিয়েছে কোয়ান্টাম সফটওয়্যার ফার্ম ক্ল্যাসিক টেকনোলজিস:

১০০ বা তার চেয়ে বেশি কর্মী রয়েছে, এমনতর প্রায় ৫০০ যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানির ওপর জরিপ চালিয়েছে ইসরায়েলভিত্তিক ক্ল্যাসিক টেকনোলজিস। জরিপে উঠে এসেছে কোয়ান্টাম বিনিয়োগের জন্য সর্বোচ্চ অগ্রাধিকারপ্রাপ্ত সেক্টরগুলোর মধ্যে রয়েছে আর্থিক খাত। এর ৮৭ শতাংশ প্রতিষ্ঠানই কোয়ান্টাম কম্পিউটিংয়ের জন্য বিনিয়োগ শুরু করেছে। এরপর রয়েছে হিসাবরক্ষণ প্রতিষ্ঠান ও মেডিকেল প্রযুক্তিখাত দুটির বিনিয়োগের পরিমাণ যথাক্রমে ৮৬ ও ৮৩ শতাংশ।

জরিপে অংশ নেয়া দলগুলোর মধ্যে প্রায় ৯৪ শতাংশই জানিয়েছে কোয়ান্টাম তাদের বাজেট থেকে শুরু করে পূর্বাভাস, কর্মী ও কৌশলের মতো ক্ষেত্রে প্রাত্যহিক সিদ্ধান্ত গ্রহণের বিষয় সম্পর্কে অবহিত করবে। জরিপে আর্থিক খাতের অংশগ্রহণ প্রায় ৯৭ শতাংশ। খাতটির উত্তরদাতাদের প্রায় অর্ধেক (৪৯ শতাংশ) বলেছেন, কোয়ান্টাম ২০২২ সালের শেষ নাগাদ তাদের ব্যবসায়িক বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণের বিষয়ে অবহিত করবে। আর সামগ্রিক সব খাতের এক-চতুর্থাংশ প্রতিষ্ঠানই বলেছে, কোয়ান্টাম কম্পিউটিং প্রযুক্তি ব্যবহার করে এরই মধ্যে তারা ব্যবসায়িক বিভিন্ন সিদ্ধান্ত নিচ্ছেন। আগামীতে প্রায় তিন-চতুর্থাংশ (৭২ শতাংশ) কোম্পানি ইঙ্গিত দিয়েছে পাঁচ বছরের মধ্যে তারা তাদের দৈনন্দিন ব্যবসায়িক সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে কোয়ান্টাম কম্পিউটিংকে কাজে লাগাবে। ক্ল্যাসিক টেকনোলজিস পরিচালিত জরিপে আরো দেখা গেছে, কোয়ান্টাম প্রযুক্তিতে রূপান্তরে লক্ষ্যে প্রতিষ্ঠানগুলো সংশ্লিষ্ট দক্ষ কর্মীদের নিয়োগ দেয়া শুরু করেছে। তাছাড়া ৮৬ শতাংশ প্রতিষ্ঠানই বলেছে, তারা বর্তমানে কোয়ান্টাম কম্পিউটিংয়ে দক্ষদের নিয়োগ দিচ্ছে। আগামীতে বেশির ভাগ প্রতিষ্ঠান আরো দক্ষ ও সুষ্ঠু ব্যবসায়িক কার্যক্রম পরিচালনার জন্য কোয়ান্টাম কম্পিউটিংয়ের ওপর নির্ভর করবে। তাই ৯৩ শতাংশ উত্তরদাতাই মনে করেন আগামীতে কোয়ান্টাম কম্পিউটিংয়ের দক্ষ কর্মীদের চাহিদা বাড়বে কয়েক গুণ। এর মধ্যে প্রযুক্তি খাতের ৮৩ শতাংশ উত্তরদাতা জানান, কোয়ান্টাম কম্পিউটিংকে বিজ্ঞান প্রযুক্তি, প্রকৌশল ও গণিতে অন্তর্ভুক্ত করা উচিত। তবে কোয়ান্টাম কম্পিউটিংয়ের উত্থান সবার জন্য সুখবরের কারণ নাও হতে পারে।

সূত্র: টেকরাডার

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App