×

খেলা

এমবাপ্পে জাদুতে অনিশ্চিত মেসির স্বপ্ন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০২২, ১১:০১ পিএম

এমবাপ্পে জাদুতে অনিশ্চিত মেসির স্বপ্ন

বিশ্বকাপ ফুটবলের মহারণে শেষ সময়ে এমবাপ্পে জাদুতে অতিরিক্ত সময়ে গড়ালো ফ্রান্স -আর্জেন্টিনার শিরোপা লড়াই। ২২তম বিশ্বকাপ ফুটবলের শিরোপানির্ধারণী ম্যাচে বাংলাদেশ সময় রাত নয়টায় মাঠে নামে দুই ফুটবল পরাশক্তি ফ্রান্স-আর্জেন্টিনা। ৮০ মিনিটের মাথায় একটি গোল পরিশোধ করে ফ্রান্স। পরবর্তী ৮১ মিনিটের মাথায় ফের এমবাপ্পের গোলে সমতায় ফেরে ফ্রান্স। বিশ্বকাপ ফাইনাল ম্যাচে এক মিনিটের ব্যবধানে দুই গোল করে পিছিয়ে থাকা ফ্রান্সকে সমতায় ফিরিয়ে এমবাপ্পে হয়ে ওঠেন কিংবদন্তি।

খেলার ২২ মিনিটে পেনাল্টি থেকে গোল করে সুপারস্টার লিওনেল মেসি এগিয়ে দেন দলকে। তারপর মেসির চমৎকার এক পাসে ৩৫ মিনিটের মাথায় ডি মারিয়া গোল করে দলকে ২-০ ব্যবধানে এগিয়ে দেন। তার এই গোলেই যেন বিশ্বকাপ জয়ের বার্তা বিশ্বকে জানিয়ে দেয় আর্জেন্টিনা। কিন্তু খেলা ৮০ মিনিটে গড়াতেই ফ্রান্স ঘুরে দাঁড়ায়। আর্জেন্টিার বিশ্বকাপ স্বপ্ন যেনো গুড়িয়ে দেয় এমবাপ্পের দল। এবার সমতায় থেকে দুই দলই মরিয়া জয় ছিনিয়ে নিতে।

কাতারের রাজধানী দোহার লুসাইল আইকনিক স্টেডিয়ামে ফুটবল দুনিয়ার সবচেয়ে উত্তাপ ছড়ানো ধ্রুপদী এই ম্যাচটিতে আর্জেন্টিনা নিজেদের শক্তিমত্তার জানান দিচ্ছে।

সরাসরি সম্প্রচার করছে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি), জিটিভি ও টি স্পোর্টস চ্যানেল। অনলাইনে https://toffeelive.com/home ফাইনালের এই মহারণ দেখা যাচ্ছে।

২০১৪ সালের পর আরেকবার বিশ্বকাপের ফাইনালে খেলছে আর্জেন্টিনা। এবারও সুপারস্টার লিওনেল মেসির জাদুকরী পারফরমেন্সে ভর করে চূড়ান্ত লড়াইয়ের টিকিট কেটেছে আলবিসেলেস্তারা। আট বছর আগের ফাইনালে জার্মানির কাছে অতিরিক্ত সময়ে ১-০ গোলে হেরে বেদনায় পুড়তে হয়েছিল কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনাকে।

ফাইনালে ফরাসি তারকা ফুটবলার এমবাপ্পের গতিকে ভালোই রুখছে আর্জেন্টাইন রক্ষণভাগ। গ্রিজম্যানের মাঝমাঠের দক্ষতা সামলাচ্ছে আর্জেন্টাইন ফুটবলাররা। সঙ্গে ফ্রান্স খেলোয়াড়দের উচ্চতার বিরুদ্ধেও খেলতে হবে।

শিরোপা জিততে তাই আর্জেন্টিনার খেলোয়াড়দের ঠেকাতে হবে লেস ব্লুজদের মাথা।

আর্জেন্টিনার একাদশ

এমিলিয়ানো মার্টিনেজ (গোলরক্ষক), নাহুয়েল মলিনা, নিকোলাস ওটামেন্ডি, ক্রিস্টিয়ানো রোমেরো, নিকোলাস তাগলিয়াফিকো, ম্যাক অ্যালিস্টার, এনজো ফার্নান্দেজ, ডি পল, ডি মারিয়া, লিওনেল মেসি, হুলিয়ান আলভারেজ।

ফ্রান্সের একাদশ

হুগো লরিস, জুলেন কুন্দে, রাফায়েল ভারানে, ডায়ত উপামেকানো, থিও হার্নান্দেজ, অঁরেলিন চুয়ামেনি, আন্দ্রে র‌্যাবিওট, অ্যান্তোনিও গ্রিজম্যান, উসমান ডেম্বেলে, কিলিয়ান এমবাপ্পে, অলিভার জিরুদ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App