×

আন্তর্জাতিক

ইলনের বিরুদ্ধে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জাতিসংঘ-ইইউয়ের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০২২, ০৯:৩৮ এএম

টুইটারের মালিক ইলন মাস্কের সিদ্ধান্তে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানানোর পাশাপাশি তাকে সতর্ক করেছে জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ছয় খ্যাতনামা সাংবাদিকের বিরুদ্ধে তার পরিবারকে ঝুঁকির মধ্যে ফেলার অভিযোগ এনে তাদের টুইটার থেকে বাদ দেন মাস্ক। এরপর গতকাল শুক্রবার তার কড়া সমালোচনা করে জাতিসংঘ ও ইইউ।

আন্তর্জাতিক এক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, কোনো ধরনের সতর্ক করা ছাড়াই সিএনএন, নিউইয়র্ক টাইমস ও ওয়াশিংটন পোস্টের সাংবাদিকদের সামাজিক যোগাযোগমাধ্যমটি থেকে বাদ দেয়া হয়। গত ২৭ অক্টোবর মাস্ক কোম্পানিটির দায়িত্ব নেয়ার পর এ ঘটনায় নতুন করে বিতর্কের সৃষ্টি হয়।

ইইউ কমিশনার ভেরা জোরোভা এক টুইটে বলেন, ‘টুইটার থেকে সাংবাদিকদের স্বেচ্ছাচারী কায়দায় বাদ দেয়ার খবর উদ্বেগজনক।’

ইউরোপীয় আইনে সামাজিক যোগাযোগমাধ্যমটিকে বড় অঙ্কের জরিমানা গুনতে হতে পারে বলেও সতর্ক করেছেন তিনি।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র বলেছেন, এটি এই সময়ে বিপজ্জনক নজির, যখন সারা বিশ্বে সাংবাদিকেরা সেন্সরশিপ, শারীরিক হুমকিসহ আরও খারাপ পরিস্থিতি মোকাবিলা করছেন।

সব শেষ এই বিতর্ক শুরু হয় মাস্ক গত বুধবার ‘ইলনজেট’ নামের একটি টুইটার অ্যাকাউন্ট বন্ধ করে দিলে। এই অ্যাকাউন্টের মাধ্যমে তার ব্যক্তিগত উড়োজাহাজের গতিবিধির ওপর নজর রাখা হতো।

মাস্ক বলেন, লস অ্যাঞ্জেলেসে তার সন্তানদের একজনকে বহনকারী গাড়িকে ‘এক বেপরোয়া উত্ত্যক্তকারী’ অনুসরণ করার পর এই পদক্ষেপ নেয়া জরুরি ছিল। মাস্ক এ ঘটনার জন্য তার ব্যক্তিগত উড়োজাহাজের গতিবিধি নজর রাখাকে দায়ী করছেন বলে মনে করা হচ্ছে।

ইলনজেট অ্যাকাউন্ট বন্ধ করে দেয়াসহ ঘটনাটি নিয়ে সংবাদ প্রকাশ করেন কয়েকজন সাংবাদিক। বিষয়টিকে তিনি ও তার পরিবারকে ‘গুপ্তহত্যায় অবস্থান জানিয়ে দেয়ার’ শামিল বলে মন্তব্য করেন মাস্ক।

এ নিয়ে টুইটারে এক লাইভে নিজের দাবির পক্ষে কোনো প্রমাণ দেননি মাস্ক। তবে তিনি বলেন, কয়েকজন সাংবাদিকের টুইটার অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হয়েছে। সবাইকে সমান চোখে দেখা হবে। সাংবাদিক বলে তারা বিশেষ কেউ নন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App