প্রেমের টানে মহেশখালীতে থাই রমনী

আগের সংবাদ

বেড়েছে নিরীক্ষাধর্মী কাজ

পরের সংবাদ

কাবাব-কোফতার রেসিপি

প্রকাশিত: ডিসেম্বর ১৮, ২০২২ , ১১:৫৫ পূর্বাহ্ণ আপডেট: ডিসেম্বর ১৮, ২০২২ , ১১:৫৬ পূর্বাহ্ণ

তার্কিশ আদানা কাবাব
রেসিপি: আমেনা আনার

উপকরণ: চর্বিযুক্ত বিফ কিমা অথবা চিকেন কিমা ১/২ কেজি ( চিকেন কিমায় চর্বিযুক্ত না থাকায় আমি ২ টেবিল চামচ বাটার এড করেছি। পিয়াজঁ কুচি বড় ১ টি (ডাইস করে কাটা), কাঁচা মরিচ ৩-৪ টা কুচি, ধনেপাতা ও পুদিনাপাতা কুচি ১/২ কাপ মত ১ টি লাল ক্যাপ্সিকাম (ডাইস করে কাটা), ৪-৫ টা রসুন কোয়া কুচি, ২ চা চামচ শুকনো মরিচ গুড়া / পাপরিকা পাউডার, ১/২ চা চামচ গোলমরিচের গুঁড়া, চিলি ফ্লেক্স, ১/২ চা চামচ, লবণ স্বাদমতো (আমি ১,১/২ চা চামচ দিয়েছি), অলিভ অয়েল/তেল ভাজার জন্য
আরো লাগবে, প্রশস্ত চেপ্টা কাঠি প্রয়োজন মতো।

প্রস্তুত প্রণালি: প্রথমে পিয়াজঁ,ক্যাপ্সিকাম, কাঁচামরিচ, রসূন, ধনেপাতা-পুদিনাপাতা এই উপকরণ গুলো কেটে নিয়ে চপারে / ব্লেন্ডারে দিয়ে দানা দানা থাকে মত চপড করে নিন। এবার, একটি চাকনিতে ঢেলে নিন। এখন হাত দিয়ে চেপে ভাল মত পানি বের করে নিতে হবে। এখন কিমা গুলো ও পানি ঝরিয়ে নিন এবং বাটার দিয়ে মিক্স করে নিন। এবার, পিয়াজেরঁ মিশ্রণটা কিমায় দিন। তারপর একে একে সব গুঁড়া মশলা ও বাটা উপকরণগুলো দিয়ে একসাথে মাখিয়ে নিতে হবে। মাখানো হয়ে গেলে এই মিশ্রণ টি ৩০ মিনিট অথবা ১ ঘন্টা ঢেকে রেখে দিতে হবে। এবার, হাতে পানি লাগিয়ে নিন এবং হাত দিয়ে কাঠিতে কিমা চেপে চেপে লাগিয়ে নিন। আঙুল দিয়ে একটু শেইপ করে দিন। ব্যাস, এভাবে কাবাব তৈরি করে নিন। এবার গরম গ্রিল প্যানে তেল অল্প তেল গরম করে কাবাব গুলো বসিয়ে দিন। মিডিয়াম হাই আঁচে ৫ -৬মিনিট এক পাশ হলে, অন্য পাশ উলটে দিন । ৫-৬ মিনিট পর চুলার আঁচ মিডিয়াম থেকে কমিয়ে আরো ৬-৭ মিনিট উলটে পালটে লাল করে ভেজে নিন। এবার গরম গরম পরিবেশন করুন সালাদ,রুটি, পরোটা অথবা পোলাও ভাতের সাথে। তবে কাবাব বেশি সময় ধরে ভাজলে এতে কাবাব ড্রাই হয়ে যাবে।

বিফ চাপলি কাবাব
রেসিপি: সিলভী নওশিন
উপকরণ: গরুর মাংস কিমা ৪০০ গ্রাম, পেঁয়াজ মিহি কুচি ১ কাপ, আদা মিহি কুচি ১ চা চামচ, রসুন মিহি কুচি ১/২ চা চামচ, পুদিনা পাতা কুচি ১ চা চামচ, ধনিয়া পাতা কুচি ১ চা চামচ, কাঁচা মরিচ কুচি ৩/৪ টি, জিরা গুড়া ১ চা চামচ, ধনিয়া গুড়া ১ চা চামচ, গরম মশলা গুড়া ১ চা চামচ, লাল মরিচ গুড়া ১ চা চামচ, সাদা গোলমরিচ গুড়া ১/২ চা চামচ, কালো গোলমরিচ গুড়া ১/২ চা চামচ, স্বাদমতো লবন, চিনি ১/২ চা চামচ।

শুকনা ডালিমের বীজের গুড়া ১/২ চা চামচ, ডিম ১ টি, কর্নফ্লাওয়ার দুই টেবিল চামচ, ব্রেড ক্রাম্ব ১ চা চামচ, তেল ভাজার জন্য।

প্রস্তুত প্রণালি: মাংস খুব মিহি কিমা হবে না। মাংসের পানি চিপে ফেলে দিতে হবে। এরপর এর সাথে সব উপকরন দিয়ে খুব ভালোভাবে মাখাতে হবে। দুই হাতের তালুতে নিয়ে কাবাবের আকার দিয়ে নিতে হবে। প্যানে তেল গরম করে নিয়ে মিডিয়াম আচে লালচে ( গরুর মাংসের জন্য কালার কালচে লাল হবে) করে উভয় পিঠ ভেজে নিতে হবে। যেকোন চাটনি, ইয়োগার্ট ডিপ, সস বা মেয়নেজ দিয়ে পরিবেশন করতে পারবেন।

বিফ কোফতা কারি
রেসিপি: তুশিন পিউ
মিটবল তৈরির উপকরণ: গরুর মাংস -৫০০ গ্রাম (২০% ফ্যাট সহ), ১/২কাপ ভাজা পেঁয়াজ, ৩-৪ টি কাচামরিচ, ১ চা চামচ লাল মরিচ গুঁড়ো, ১ চা চামচ ধনিয়া গুঁড়ো, ১ চা চামচ জিরা গুঁড়ো, ১ চা চামচ রসুনের পেস্ট, ১ চা চামচ আদা পেস্ট, ১ চা চামচ গরম মশলা, লবন স্বাদমত, ২ টেবিল চামচ বেসন, ১ টেবিল চামচ তেল।

তরকারি উপাদান: ১/২ কাপ ভাজা পেঁয়াজ, ১/২ কাপ পেঁয়াজের পেস্ট, ১/২ কাপ টমেটো পুরি, ১ চা চামচ লাল মরিচ গুঁড়া, ১/২ চা চামচ হলুদ গুঁড়া, ১ চা চামচ ধনিয়া গুঁড়া, ১ চামচ জিরা গুঁড়া, ৩ চা চামচ টমেটো কেচাপ, ১ চা চামচ গরম মশলা, ৪-৫ টা কাচা মরিচ, লবন স্বাদমত, স্প্রিং পেয়াজ / ধনেপাতা গার্নিশিং এর জন্য।

প্রস্তুত প্রণালি: গরুর মাংসের সাথে সব উপকরণ মিশিয়ে মাঝারি সাইজের বল বানিয়ে ১৫-২০ মিনিট ফ্রিজ এ রাখতে হবে বলগুলো সেট হবার জন্য । ২০ মিনিট পর ফ্রিজ থেকে বের করে নন্সটিক প্যানে খুব অল্প তেল (২-৩ চামচ) দিয়ে ভেজে বলগুলো উঠিয়ে ফেলতে হবে। এরপর চুলায় আধাকাপ এর মত তেল দিয়ে পেয়াজ বেরেস্তার মত ভেজে নিতে হবে। পেয়াজ হালকা বাদামি বর্ন ধারন করলে তাতে বাকি মসলা দিয়ে কশিয়ে ঢেকে দিতে হবে ৫-৭ মিনিটের জন্য মাঝারি আঁচে। এরপর ঢাকনা তুলে মিটবল গুলো দিয়ে আবার ঢেকে দিতে ১০-১৫ মিনিটের জন্য। যেহেতু মিটবল গুলো কুকড সেহেত রান্নাটা করতে বেশি সময়ের প্রয়োজন নেই। কারি থেকে তেল উপরে উঠে আসলে তাতে কাঁচা মরিচ, স্প্রিং পেয়াজ, ধনেপাতা দিয়ে চুলা থেকে নামিয়ে ফেলতে হবে। হয়ে গেলো একদম সহজ কোফতা কারি।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়