×

পুরনো খবর

শীতে পাহাড় ভ্রমণে সতর্কতা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ ডিসেম্বর ২০২২, ১২:৪৬ এএম

শীতে পাহাড় ভ্রমণে সতর্কতা

3d-Dangerous-Wallpaper-Free-3D-Wallpaper-Download.jpg

শীতে পাহাড় ভ্রমণে সতর্কতা
শীতে পাহাড় ভ্রমণে সতর্কতা

প্রতীকী ছবি

বছর ঘুরে শীত চলেই এলো। কিন্তু তাই বলে তো আর ভ্রমণপ্রিয় মানুষকে আটকানো যায় না। পাহাড়ে, সমুদ্রে ও জঙ্গলে ঘুরে বেড়াতেই তাদের আনন্দ। কী শীত, কী গরম! সবসময়ই তাদের ঘুরে বেড়াতে দেখা যায়। কিন্তু এই শীতের সময় ভ্রমণের ক্ষেত্রে কিছু সতর্কতা অবলম্বন করা জরুরি। তা না করলে স্বাস্থ্যহানির ঝুঁকি থেকে যায়। বিশেষ করে পাহাড়ি অঞ্চলগুলোতে এই সময়ে শীতের হিমেল হাওয়া বইতে থাকে। এতে করে অ্যাজমা, নিউমোনিয়া কিংবা শ্বাসকষ্টের রোগীদের রোগ আরও বাড়তে পারে। সুস্থ মানুষও হয়ে পড়তে পারেন রোগাক্রান্ত।

আসুন জেনে নিই এই শীতে পাহাড় ভ্রমণে যেসব বিষয়ে সতর্ক থাকা বাঞ্ছনীয়:

গরম কাপড় নিন

শীতে পাহাড়ি এলাকায় ঘুরতে গেলে ব্যাগে, স্যুটকেসে নিন গরম কাপড়। মাফলার, জ্যাকেট, সোয়েটার পরে ভ্রমণে যান। একেবারে ভোরবেলায় ঘুরতে যাওয়া উচিৎ নয়। কেননা এই সময় হিমেল হাওয়ার প্রাবল্য বেশি থাকে।

১. শীতে পাহাড়ি এলাকায় যাওয়ার আগে ফিটফাট হয়ে নিন। ২. জুতা পরে নিন। যাতে করে পায়ের মাধ্যমে বাতাস শরীরে না ঢুকতে পারে। ৩. কান ঢেকে নিন। মাফলার কিংবা মাংকি টুপি পরেই এই সময় ভ্রমণে যান।

ব্যাগে হালকা জিনিসপাতি রাখুন

ভ্রমণের সময় ব্যাগে হালকা ও প্রয়োজনীয় জিনিসপাতি রাখুন। পাহাড়ে ভ্রমণকালে কোনোমতেই এমন কোনো কিছু বহন করা উচিৎ নয় যা বহনে ভারী। হোটেল কিংবা আত্মীয়-স্বজনের বাসায় এসব জিনিস রেখে আসুন। এতে চলাফেরা করতে সুবিধা হবে আপনার।

বিপজ্জনক রাস্তায় যাবেন না

অনেকে সংক্ষিপ্ত পথ মনে করে বিপজ্জনক রাস্তায় যেতে থাকেন। অথচ এসব রাস্তা আকাবাঁকা। এসব রাস্তায় চলে গেলে জীবননাশের ঝুঁকি থাকে। পাহাড়ে এমন অনেক রাস্তা আছে, যেখানে ভয়ানক বিষধর সাপ কিংবা হিংস্র বাঘের আবাসস্থল আছে। তাই কর্তৃপক্ষের নির্দেশ মেনে চলুন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App