×

সাহিত্য

জাদুঘরে মুক্তিযুদ্ধের নিদর্শন ও আলোকচিত্রের প্রদর্শনী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ ডিসেম্বর ২০২২, ০৯:০৮ পিএম

জাদুঘরে মুক্তিযুদ্ধের নিদর্শন ও আলোকচিত্রের প্রদর্শনী

ছবি: সংগৃহীত

মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে বাংলাদেশ জাতীয় জাদুঘরের ইতিহাস ও ধ্রুপদী শিল্পকলা বিভাগ জাদুঘরে সংরক্ষিত মুক্তিযুদ্ধের স্মৃতিনিদর্শন ও আলোকচিত্রের বিশেষ প্রদর্শনীর আয়োজন করেছে। শনিবার সকালে সংস্কৃতি সচিব মো. আবুল মনসুর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পক্ষকালব্যাপী প্রদর্শনীটির উদ্বোধন করেন। বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. কামরুজ্জামানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন জাদুঘরের সচিব গাজী মো. ওয়ালি-উল-হক এবং ধন্যবাদ দেন ইতিহাস ও ধ্রুপদী শিল্পকলা বিভাগের কীপার এ কে এম সাইফুজ্জামান। সঞ্চালনা করেন ইতিহাস ও ধ্রুপদী শিল্পকলা বিভাগের উপকীপার দিবাকর সিকদার।

প্রদর্শনীতে মুক্তিযুদ্ধে ব্যবহৃত অস্ত্রশস্ত্র, মুক্তিযোদ্ধাদের চিঠি, মুক্তিযুদ্ধ বিষয়ক পুস্তিকা, রাজাকার-আলবদর বাহিনীর পরিচয়পত্রসহ ৬০টি দুর্লভ নিদর্শন এবং মুক্তিযুদ্ধ বিষয়ক আলোকচিত্র প্রদর্শন করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি মো. আবুল মনসুর বলেন, পাকিস্তানের একটি সুদক্ষ বাহিনীর বিরুদ্ধে বাঙালির শুধু অস্ত্র নয়, বরং তাদের মনোবল, সাহসিকতা, বীরত্বের সমন্বয়ে মুক্তিযুদ্ধ সংগঠিত হয়েছিল। মুক্তিযুদ্ধ সংক্রান্ত বিভিন্ন নিদর্শন এবং আলোকচিত্র জাতীয় জাদুঘর সংরক্ষণ করে রেখেছে। এগুলো প্রদর্শনের মাধ্যমে তরুণ প্রজন্ম মুক্তিযুদ্ধের ইতিহাস-ঐতিহ্য সম্পর্কে জানতে পারবে এবং তাদের মধ্যে দেশপ্রেম, দেশের প্রতি শ্রদ্ধা ও ভালবাসা বৃদ্ধি পাবে।

মো. কামরুজ্জামান বলেন, প্রদর্শনীতে উপস্থাপিত নিদর্শন ও আলোকচিত্র দেখে দর্শনার্থীদের মাঝে মুক্তিযুদ্ধের চেতনা জাগ্রত হবে এবং নতুন প্রজন্ম তৎকালীন মুক্তিযুদ্ধের পরিস্থিতি সম্পর্কে সম্যক ধারণা লাভ করবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে অর্জিত স্বাধীনতার সুফল দেশবাসী বর্তমানে ভোগ করছে।

তিনি তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হওয়ার আহ্বান জানান এবং বঙ্গবন্ধু ও তার পরিবারের প্রতি বিশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। গাজী মো. ওয়ালি-উল-হক বলেন, মুক্তিযুদ্ধ কেন, কীভাবে সংগঠিত হয়েছিল এবং বাংলাদেশ জাতীয় জাদুঘর মুক্তিযুদ্ধের ইতিহাস সংরক্ষণে কতটুকু ভূমিকা রাখে তা তরুণ প্রজন্মের কাছে তুলে ধরতে এই প্রদর্শনীটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। প্রদর্শনীর দরজা ৩১ ডিসেম্বর পর্যন্ত সর্বসাধারণের জন্য খোলা থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App