×

খেলা

সেরা হওয়ার লড়াইয়ে কারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ ডিসেম্বর ২০২২, ০৯:০২ এএম

সেরা হওয়ার লড়াইয়ে কারা

ছবি: সংগৃহীত

সেরা হওয়ার লড়াইয়ে কারা
সেরা হওয়ার লড়াইয়ে কারা
সেরা হওয়ার লড়াইয়ে কারা
সেরা হওয়ার লড়াইয়ে কারা
সেরা হওয়ার লড়াইয়ে কারা
সেরা হওয়ার লড়াইয়ে কারা

কাতার বিশ্বকাপ শেষের পথে, ফাইনাল ও তৃতীয় স্থান মিলিয়ে বাকি দুই ম্যাচ। তাই হিসাব করা হচ্ছে- কে জিতবেন গোল্ডেন বল। আর কে জিতবেন গোল্ডেন বুট। সোনায় মোড়ানো গোল্ডেন বুট জেতার দৌড়ে মেসি, এমবাপ্পে, হুলিয়ান আলভারেস, অলিভিয়ের জিরুর। আর একই সঙ্গে তাদের সাথে গোল্ডেন বল জেতার দৌড়ে গ্রিজম্যান, লুকা মডরিচ,  আশরাফ হাকিমি, রিচার্লিসন, রাশফোর্ড, সাকা, গঞ্জালো রামোস, কোডি গাকপো, ইনার ভ্যালেন্সিয়া ও আলভারো মোরাতারা আলোচনায় রয়েছেন।

তবে বিশ্বকাপের ইতিহাসে কখনোই কোনো খেলোয়াড় এখন পর্যন্ত দুইবার গোল্ডেন বল পাননি। মেসি-মডরিচ সেই রেকর্ডের সামনে দাঁড়িয়ে। মেসি বিশ্বকাপের সেরা হন ২০১৪ তে। ২০১৮ বিশ্বকাপে সেরা হয়েছেন মডরিচ। যদিও সেমিফাইনালে ক্রোয়েশিয়া হেরে যাওয়ায় টুর্নামেন্ট সেরা হওয়ার দৌড়ে একটু হলেও পিছিয়ে পড়েছেন মডরিচ। তবে সেরা হওয়ার দৌড়ে মেসির পক্ষেই ভোট পড়তে পারে বেশি।

লিওনেল মেসি (আর্জেন্টিনা, ৫ গোল): লিওনেল মেসি বর্ণাঢ্য ক্যারিয়ারে ক্লাব ও জাতীয় দলের হয়ে কতোই তো কীর্তি গড়েছেন। একমাত্র অপূর্ণতা বিশ্বকাপ ছুঁয়ে না দেখতে পারা। এবারের মিশনে দুরন্ত ছন্দে আছেন সাতবারের ব্যালন ডি'অর জয়ী। অনন্য ফুটবল প্রদর্শনীতে আলবিসেলেস্তেদের সেমি-ফাইনালে তোলা মেসিও ৬ ম্যাচে করেছেন ৫ গোল। আর্জেন্টাইন ফুটবল জাদুকরও ভালোভাবেই আছেন গোল্ডেন বুট জেতার দৌড়ে। এছাড়া গোল্ডেন বল জেতার দৌড়ে তিনিই সবচেয়ে বেশি এগিয়ে! কিলিয়ান এমবাপ্পে (ফ্রান্স, ৫ গোল): ফ্রান্সের বিশ্বকাপজয়ী দলের সদস্য তিনি। বিশ্বকাপ জয়ের পথে তিনি ছিলেন নেতার সারিতে। এবারও তার দিকে তাকিয়ে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা। ভরসার প্রতিদান দিয়ে দুর্বার গতিতে ছুটে চলেছেন কিলিয়ান এমবাপ্পে। ৬ ম্যাচে ৫ গোল করেছেন ফ্রান্সের তারকা এই ফরোয়ার্ড, যা এখন পর্যন্ত চলতি আসরের সর্বোচ্চ। এবারের গোল্ডেন বুটের অন্যতম দাবিদার তিনি। এছাড়া গোল্ডেন বল জেতার দৌড়েও রয়েছেন তিনি। লুকা মডরিচ (ক্রোয়েশিয়া): ৩৭ বছর বয়সি মডরিচের এটাই যে শেষ বিশ্বকাপ সেটি বলতে ফুটবলযোদ্ধা হওয়ার দরকার নেই। মরক্কোর বিপক্ষে তৃতীয় স্থান নির্ধারণি ম্যাচটিই তার শেষ বিশ্বকাপ ম্যাচ হতে চলেছে। বিশ্ব জয়ের আক্ষেপ থাকলেও ২০১৮ বিশ্বকাপে দারুণ পারফরম্যান্সের কল্যাণে জিতেছেন ব্যালন ডি’অর পুরস্কার। নিঃসন্দেহে সেরা মিডফিল্ডারদের সঙ্গে মডরিচের নামটাও থাকবে একই কাতারে।

অলিভিয়ের জিরু (ফ্রান্স, ৪ গোল): করিম বেনজেমাকে হারিয়ে মাথায় হাত ওঠার অবস্থা হয়ে ছিল ফ্রান্সের। আক্রমণ ভাগের সেরা অস্ত্রের বিকল্প নিয়ে ভাবনার শেষ ছিল না। এটাই সুযোগ হয়ে আসে অলিভিয়ের জিরুর জন্য, যা দারুণভাবে কাজে লাগিয়ে আসছেন এই ফরোয়ার্ড। ৬ ম্যাচে তিনি গোল করেছেন ৪টি। গোলসংখ্যা বাড়ানোর সুযোগ পাবেন আজ রাতের ম্যাচেই। দল ফাইনালে উঠলে মিলবে আরেকটি সুযোগ।

হুলিয়ান আলভারেস (আর্জেন্টিনা, ৪ গোল): দল দারুণ ভারসাম্যপূর্ণ হলেও ফরোয়ার্ড নিয়ে চিন্তা ছিল আর্জেন্টিনার। সেই চিন্তা দূর করার উপায় মিলে গেছে লাতিন আমেরিকা অঞ্চলের দেশটির। সেই উপায়ের নাম হুলিয়ান আলভারেস। ২২ বছর বয়সী তরুণ এই ফরোয়ার্ড সুযোগ পেয়েই নিজেকে মেলে ধরেছেন। এবারের বিশ্বকাপে ৪ ম্যাচে ৪ গোল করেছেন আর্জেন্টাইন এই ফরোয়ার্ড। গোলসংখ্যা বাড়িয়ে নেওয়ার সুযোগ আছে তার সামনেও।

আশরাফ হাকিমি (মরক্কো): এছাড়া মরক্কান তারকা আশরাফ হাকিমিও ছিলেন পুরো টুর্নামেন্টে দুর্দান্ত। ডিফেন্ডার হয়েও সারা মাঠ দৌড়ে খেলেন হাকিমি। এ কারণে তিনি মাঝে মাঝে গোলও পান। সেদিক থেকে তিনিও তো গোল্ডেন বলের দাবিদার। এছাড়া ৩ গোল করা রিচার্লিসন, রাশফোর্ড, সাকা, গঞ্জালো রামোস, কোডি গাকপো, ইনার ভ্যালেন্সিয়া ও আলভারো মোরাতার বিশ্বকাপ যাত্রা এরই মধ্যে শেষ হয়ে গিয়েছে। তাই অনেক অনেক খেলোয়াড় থেকে সর্বোচ্চ গোলদাতার লড়াইটাও এসে ঠেকেছে মাত্র ৪ খেলোয়াড়ের মাঝে। ফাইনালে যদি মেসি গোল করতে পারেন তাহলে ছাড়িয়ে যাবেন এমবাপ্পেকে। আর এমবাপ্পে গোল করতে পারলে ছাড়িয়ে যাবেন মেসিকে। তবে এদের যে কেউ জিততে পারেন গোল্ডেন বল!  

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App