×

জাতীয়

উন্নত সেবা দিয়ে স্বাস্থ্য সেবার পরিবর্তন ঘটানো সম্ভব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ ডিসেম্বর ২০২২, ১০:৪৯ পিএম

উন্নত সেবা দিয়ে স্বাস্থ্য সেবার পরিবর্তন ঘটানো সম্ভব

শনিবার মোহাম্মদপুরে পপুলার মেডিকেল কলেজ ও হাসপাতালের ৭৫০ শয্যা বিশিষ্ট একাডেমিক ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠানে বক্তব্য রাখেন ঢাবি উপাচার্য অধ্যাডক ড. আখতারুজ্জামান। ছবি: ভোরের কাগজ

পপুলার মেডিকেল কলেজের একাডেমিক ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন

উন্নত স্বাস্থ্য সেবার মাধ্যমে দেশের স্বাস্থ্য সেবার পরিবর্তন ঘটানো সম্ভব বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাডক ড. আখতারুজ্জামান।

শনিবার (১৭ ডিসেম্বর) রাজধানীর মোহাম্মদপুরে পপুলার মেডিকেল কলেজ ও হাসপাতালের ৭৫০ শয্যা বিশিষ্ট একাডেমিক ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

ঢাবি উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয় শুধু গ্র্যাজুয়েট তৈরীর মধ্যে সীমাবদ্ধ নয়। বিশ্ববিদ্যালয় থেকে পাশ করা গ্র্যাজুয়েটরা সমাজের পরিবর্তন ঘটাতে পারছে কিনা গুরুত্ব দিয়ে সেটা অনুধাবন করতে হবে। আশা করি পপুলার মেডিকেল কলেজ দক্ষ চিকিৎসক তৈরীর কাজে নিয়োজিত থাকবে। চিকিৎসা ও শিক্ষা লাভের সঙ্গে কখনোই কম্প্রোমাইজ করা যাবে না।

অনুষ্ঠানে ঢাকা-১৩ আসনের সংসদ সদস্য সাদেক খান বলেন, পপুলার মেডিকেল কলেজ অত্র এলাকার জনগণের জন্য চিকিৎসা সেবার লক্ষে যে উদ্যোগ নিয়েছে, আমি সাধুবাদ জানাই। আমি চাই পপুলার মেডিকেল কলেজ ও হাসপাতাল একটি আদর্শ প্রতিষ্ঠান হিসাবে গড়ে উঠুক।

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এবিএম আব্দুল্লাহ পপুলার গ্রুপের চিকিৎসা সেবায় বিভিন্ন অবদানের ভূয়সী প্রশংসা করেন।

ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক টিটু মিয়া বলেন, পপুলার মেডিকেল কলেজ আগামী দিনে একটি আদর্শ মেডিকেল কলেজ হিসাবে প্রতিষ্ঠিত হবে। এই মেডিকেল কলেজটি সবার জন্য উদাহরণ হয়ে থাকবে।

পপুলার মেডিকেল কলেজ পরিচালনা পরিষদের চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান বলেন, শুধুমাত্র ব্যবসায়িক দৃষ্টিভঙ্গি থেকে নয়, সামাজিক দায়বদ্ধতা থেকে আমরা পপুলার মেডিকেল কলেজ প্রতিষ্ঠা করেছি। কারণ শুধু রোগ নির্ণয় বা রোগীর সেবার মধ্যে সীমাবদ্ধ না থেকে দক্ষ মানব সম্পদ তৈরীর ব্রতও থাকতে হবে। আমরা সেটিই করছি।

সভাপতির বক্তব্যে অধ্যাপক খান আবুল কালাম আজাদ বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় শুধুমাত্র বাংলাদেশের হাসপাতালে বিনামূল্যে ইনসুলিন দেয়া হয়। তা পৃথিবীর অন্য কোন দেশে দেয়া হয় না। পপুলার মেডিকেল কলেজ হাসপাতাল, ডায়াগনস্টিক সেন্টার ও ফামাসিউটিক্যাল্স দেশের স্বাস্থ্য সেবার গুনগত পরিবর্তন এনেছে। পপুলার মেডিকেল কলেজ তার শিক্ষার মান বজায় রাখতে বদ্ধ পরিকর।

পপুলার মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক খান আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদের ডিন ডা. শাহরিয়ার নবী, ৩৩ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মো. সেন্টু ও সাধারণ সম্পাদক মাইনুল ইসলাম পলাশ। স্বাগত বক্তব্য রাখেন পপুলার মেডিকেল কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক খন্দকার আবু রায়হান। ধন্যবাদ জ্ঞাপন করেন পপুলার মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক অধ্যাপক এ এম এস এম শারফুজ্জামান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App