×

খেলা

১৫০ রানে অলআউট বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ ডিসেম্বর ২০২২, ১১:৩৮ এএম

১৫০ রানে অলআউট বাংলাদেশ

ছবি: সংগৃহীত

ভারতের বিপক্ষে প্রথম টেস্টের প্রথমদিনের শেষ বিকেলে মেহেদী হাসান মিরাজ এবং এবাদত হোসেনের দৃঢ়তায় অলআউট হওয়া থেকে বেঁচেছিল ১৩৩ রান নিয়ে দিন শেষ করা বাংলাদেশ। তবে বাংলাদেশ শেষ দুই উইকেটে আজ (শনিবার) সকালে তুলতে পারল ১৭ রান, অলআউট হলো ১৫০ রানে।

ভারতের বিপক্ষে দ্বিতীয় দিনটা বাংলাদেশ শেষ করেছিল ২৭১ রানে পিছিয়ে থেকে। শঙ্কা ছিল ফলো অনে পড়ার। তৃতীয় দিনের শুরুতেই যখন নবম ব্যাটার হিসেবে ফিরে গেছেন এবাদত হোসেন, তখন সে শঙ্কাটা বাস্তবে রূপ নিতে চলেছে বলেই মনে হচ্ছিল। মাত্র ১৭ রান যোগ করতে পারলো বাংলাদেশ। ১৫০ রানে গিয়ে অলআউট হলো টাইগাররা। যার ফলে ২৫৪ রানের বিশাল লিড পেয়ে যায় সফরকারী ভারত।

কুলদীপের বলে ক্যাচ নিয়েছিলেন ঋষভ পান্ত। ফলে এবাদতকে ফিরতে হয়েছে ১৭ রান নিয়ে। ফলোঅন এড়াতে তখনো টাইগারদের প্রয়োজন ছিল ৬০ রান। শেষমেশ সে রান আর তোলা হয়নি দলের।

দশম উইকেটের পতন ঘটে আর ছয় রান যোগ করার পরই। অক্ষর পাটেলকে উইকেট ছেড়ে বেরিয়ে এসে সীমানাছাড়া করতে চেয়েছিলেন মেহেদি হাসান মিরাজ। ব্যাটে বলে হয়নি, উইকেটরক্ষক ঋষভ পান্ত অনায়াসেই স্টাম্পিংয়ের ফাঁদে ফেলেন তাকে। ফলে মিরাজকে ফিরতে হয় ৮২ বলে ২৫ রান করে। আর ১৫০ রানেই শেষ হয় বাংলাদেশের ইনিংস।

ভারতের সুযোগ ছিল বাংলাদেশকে ফলোঅন করানোর। কিন্তু তা তারা করালো না। দ্বিতীয় ইনিংসে ব্যাট করারই সিদ্ধান্ত নিলো ভারত। যে কারণে আপাতত ইনিংস পরাজয় থেকে রক্ষা পেয়েছেন সাকিব আল হাসানরা।

আগের দিনের ১৩ রান নিয়ে আজ ব্যাট করতে নেমেছিলেন এবাদত হোসেন। আজ সকালে শুধু চারটি রান যোগ করতে পেরেছিলেন তিনি। দলীয় ১৪৪ রানের মাথায় কুলদীপ যাদবের বলে উইকেটের পেছনে রিশাভ পান্তের হাতে ক্যাচ দেন তিনি।

এরপর খালেদ আহমেদকে নিয়ে আর মাত্র ৫ রান যোগ করতে পেরেছিলেন মিরাজ। শেষ পর্যন্ত ইনিংসের ৫৬তম ওভারে গিয়ে অক্ষর প্যাটেলের বলে উইকেটের পেছনে রিশাভ পান্তের হাতে ক্যাচ দিয়ে আউট হন মিরাজ। এ সময় তার নামের পাশে শোভা পাচ্ছিল ৮২ বলে ২৫ রান।

ইনিংস শেষে ৫ উইকেট দখল করলেন কুলদীপ যাদব। ১৬ ওভারে ৪০ রান দিয়ে ৫ উইকেট নেন তিনি। মোহাম্মদ সিরাজ নেন ৩ উইকেট। ১টি করে উইকেট নেন উমেষ যাদব এবং অক্ষর প্যাটেল।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে এ রিপোর্ট লেখার সময় ভারতের রান ৮.৩ ওভার শেষে কোনো উইকেট না হারিয়ে ১৯। ১০ রান নিয়ে লোকেশ রাহুল এবং ৮ রান নিয়ে ব্যাট করছেন শুভমান গিল। সব মিলিয়ে ২৭৩ রান এগিয়ে ভারত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App