×

সাহিত্য

জাতীয় প্রেসক্লাবে মুগ্ধতা ছড়ালো ‘চিরঞ্জীব মুজিব’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ ডিসেম্বর ২০২২, ১১:১৬ পিএম

জাতীয় প্রেসক্লাবে মুগ্ধতা ছড়ালো ‘চিরঞ্জীব মুজিব’

ছবি: সংগৃহীত

জাতির পিতা বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করা আহমেদ রুবেলের ভরাট গলায় শোনা যায়, নুরুল আমিন কি বুঝতে পারলো না যে, আমলাতন্ত্ররে কোথায় নিয়ে গেল? সংলাপ শুনে মনে হলো অবিকল বঙ্গবন্ধুর কণ্ঠ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ অবলম্বনে নির্মিত পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘চিরঞ্জীব মুজিব’ সিনেমায় এরকম আরো অনেক সংলাপ মুগ্ধ করেছে জাতীয় প্রেসক্লাবের মিলনায়তনে উপস্থিত দর্শকদের। প্রায় তিন ঘণ্টাব্যাপী এই সিনেমা বিজয় দিবস উপলক্ষে প্রদর্শিত হয়ে আজ শুক্রবার (১৬ ডিসেম্বর) বিকেলে।

চলচ্চিত্র প্রদর্শন অনুষ্ঠান উদ্বোধন করেন প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন। অনুষ্ঠানের শুরুতে ‘চিরঞ্জীব মুজিবের’ পটভূমি তুলে ধরেন তিনি। এসময় উপস্থিত ছিলেন সিনেমারটির প্রযোজক লিটন হায়দার। চলচ্চিত্র যখন উপভোগ করা শেষ হয় সিনেমার আবহ, অভিনয়, শব্দ সবকিছুতেই মুগ্ধতা ছড়ায়। ছাত্রনেতা থেকে বায়ান্নর ভাষা আন্দোলনে নেতৃত্বদান এবং বাংলার ভবিষ্যৎ বিনির্মাণে প্রধান নেতা হয়ে ওঠার অবিকল গল্প রঙ্গিন পর্দায় দর্শকের বলে গেলেন চলচ্চিত্রটির পরিচালক প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম। চলচ্চিত্রটির নিবেদক হিসেবে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার ছোটবোন শেখ রেহানা। চলচ্চিত্রটি পরিচালনা, নাট্যরূপ ও সংলাপ লিখেছেন নজরুল ইসলাম। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংলাপ সংশোধন ও পরিমার্জন করেছেন। চিত্রনাট্য রচনা করেছেন জুয়েল মাহমুদ। বেগম ফজিলাতুন্নেছা রেণুর চরিত্র রূপায়ণ করেছেন পূর্ণিমা এবং বঙ্গবন্ধুর বাবা ও মায়ের ভূমিকায় অভিনয় করেছেন খায়রুল আলম সবুজ ও দিলারা জামান।

এর আগে সকালে মহান বিজয় দিবস উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছে জাতীয় প্রেসক্লাবসহ বিভিন্ন সাংবাদিক সংগঠন। জাতীয় প্রেসক্লাবের ভিতরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন সংগঠনগুলোর নেতা ও সদস্যরা। এ সময় জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, যুগ্ম সাধারণ সম্পাদক মাইনুল আলম ও আশরাফ আলী, বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, দৈনিক কালের কণ্ঠের প্রধান সম্পাদক ইমদাদুল হক মিলন, ডেইলি সান সম্পাদক এনামুল হক চৌধুরীসহ প্রেসক্লাবের সদস্যরা উপস্থিত ছিলেন। পরে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে), বঙ্গবন্ধু সাংবাদিক পরিষদ, মুক্তিযোদ্ধার সন্তান সাংবাদিক ফোরাম, বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস), ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে), মুক্তিযোদ্ধা সাংবাদিক কমান্ড প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App