×

আন্তর্জাতিক

কৃত্রিম গর্ভ থেকে জন্ম নেবে সন্তান!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ ডিসেম্বর ২০২২, ১০:০৮ পিএম

https://www.youtube.com/watch?v=c6GLB9VW09g

মায়ের গর্ভে সন্তান জন্মের দিন হয়তো শেষ হতে চলেছে। মায়ের গর্ভ ছাড়াই সন্তান জন্ম নেবে- এমন ভাবনাই ভাবছেন ইয়েমেনের বিজ্ঞানী তথা মলিকিউলার বায়োটেকনোলজিস্ট হাশেম আল-ঘাইলি। যাকে ছোটখাটো ‘কারখানা’ বলা যেতে পারে। কারণ সেখানে জন্ম নেবে হাজার হাজার সন্তান।

জানা গেছে, কৃত্রিম গর্ভে ভ্রূণকে বড় করা হবে। একসঙ্গে ৩০ হাজার শিশুর জন্ম হবে ল্যাবরেটরিতে। সবটাই কৃত্রিম উপায়ে। কৃত্রিম গর্ভে জন্মানো সন্তান হবে নিখুঁত, নীরোগ। রং ও রূপ ইচ্ছামতো পরিবর্তন করা যাবে। খবর দ্য ওয়ালস্ট্রিট জার্নালের।

হবে না অসুখ-বিসুখ। সবচেয়ে বড় বিষয়, সেই সন্তানকে লড়াই করে জন্ম নিতে হবে না। কৃত্রিম গর্ভ থেকে সরাসরি ‍পৃথিবীতে সেই সন্তান।

কেমন হবে সেই সন্তান তৈরির ‘কারখানা’

৭৫টির বেশি ল্যাবরেটরিতে চারশোর বেশি কৃত্রিম গর্ভ বা বেবি পড বা গ্রোথ পড থাকবে। গোল গোল কাঁচের বাক্সের মতো যন্ত্রই হল সেই গর্ভ যেখানে ভ্রূণ প্রতিস্থাপন করা হবে। ওই বাক্সগুলোকে নিয়ন্ত্রণ করবে কৃত্রিম বুদ্ধিমত্তা। অপ্রচলিত শক্তি বা সৌরশক্তি, বায়ুশক্তি থেকে তৈরি বিদ্যুতে পাওয়ার সাপ্লাই হবে বাক্সে। কাজেই বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়ার সম্ভাবনা নেই।

আইভিএফ পদ্ধতিতে মায়ের ডিম্বানু ও বাবার শুক্রাণু মিলিয়েই ভ্রূণ তৈরি হবে। সেই ভ্রূণ মায়ের গর্ভে প্রতিস্থাপন না করে সেই কৃত্রিম গর্ভে রাখা হবে। তারপর সেখানে বড় হতে থাকবে শিশু।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App