×

আন্তর্জাতিক

আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ ডিসেম্বর ২০২২, ০১:৪১ পিএম

আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল ভারত

ছবি: সংগৃহীত

সীমান্তে চীনের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যে পারমাণবিক বোমা বহনে সক্ষম আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে ভারত। এ পরীক্ষা সফল হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় সরকারের একজন মন্ত্রী।

সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী জানান, ওড়িশায় অবস্থিত আবদুল কালাম দ্বীপ থেকে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) ‘অগ্নি-৫’ নামের আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়। খবর আল–জাজিরার।

অগ্নি–৫ ক্ষেপণাস্ত্র ৫ হাজার ৪০০ কিলোমিটার বা এর চেয়েও দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে জানিয়ে এক টুইট বার্তায় প্রহ্লাদ জোশী বলেন, ‘এই ক্ষেপণাস্ত্র আমাদের প্রতিরক্ষাব্যবস্থায় নতুন সক্ষমতা তৈরি ও জাতীয় নিরাপত্তাকে আরও জোরদার করবে।’

জানা যায়, ক্ষেপণাস্ত্র পরীক্ষার আগে ভারত সরকার একটি প্রজ্ঞাপন দিয়ে বঙ্গোপসাগরকে ‘নো–ফ্লাই জোন’ ঘোষণা করে। একই সঙ্গে আরও জানানো হয়, এই ক্ষেপণাস্ত্র চীনে যেকোনো জায়গায় আঘাত হানতে সক্ষম।

গত ৯ ডিসেম্বর অরুণাচল প্রদেশের সীমান্তে ভারত ও চীনের সেনাদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষের এ ঘটনায় প্রতিবেশী দেশ দুটির মধ্যে নতুন উত্তেজনা তৈরি হয়েছে।

গত সোমবার ভারতের সেনাবাহিনী জানায়, সংঘর্ষে উভয়পক্ষের সেনা আহত হয়েছেন। ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছেন, ভারতের কোনো সেনা গুরুতর আহত হননি। সংঘর্ষের ঘটনার পরপরই দুই পক্ষের সেনারা সীমান্ত এলাকা থেকে সরে আসেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App