×

খেলা

মন জয় করেছে আর্জেন্টিনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ ডিসেম্বর ২০২২, ০৮:৩৪ এএম

মন জয় করেছে আর্জেন্টিনা

ছবি: ভোরের কাগজ

আর্জেন্টিনা যেহেতু আগে কোনো সেমিফাইনালে হারেনি, তাই তাদের মধ্যে আত্মবিশ্বাস ছিল। তবে প্রতিপক্ষ ক্রোয়েশিয়া বলে কিছুটা ভয় তো ছিলই। তারা সেই ভয়টা জয় করতে পেরেছে। আগের বিশ্বকাপে ক্রোয়েশিয়ার কাছে ৩-০ গোলে হারার পর এবার ৩-০ গোলে জিতে প্রতিশোধ নিয়েছে। এই ম্যাচ যারা দেখেছেন তারা অবশ্যই ফাইনালেও এমন আর্জেন্টিনাকেই দেখতে চাইবে। বলতে পারি এই ম্যাচে আর্জেন্টিনা সমর্থকদের মন জয় করে নিয়েছে।

প্রথমদিকে আর্জেন্টিনাকে তেমন ছন্দে দেখা যায়নি। নিজেদের মধ্যে বল ধরে খেলার চেষ্টা করেছে তারা। ছোট ছোট পাসে আক্রমণে ওঠার চেষ্টা ছিল মেসিদের। অন্যদিকে ক্রোয়েশিয়া পাসিং ফুটবল খেলেছে। মেসিদের পায়ে বল থাকলেই তাড়া করেছে ক্রোয়াটরা। তবে প্রথম গোল করার পর আর্জেন্টিনা তাদের খেলায় খুব ভালোভাবে ফিরেছে।

আর আলভারেজ যখন দ্বিতীয় গোলটা করে তখন ক্রোয়েশিয়া পুরো ম্যাচ থেকেই ছিটকে যায়। আলভারেজ আসলে বুঝিয়ে দিয়েছেন তিনি আর্জেন্টিানর নতুন দিনের তারকা। আর্জেন্টিনা প্রথম গোল করার পর দ্বিতীয় গোলটি করে মাত্র ৫ মিনিট পরেই। ক্রোয়েশিয়াও চেষ্টার কমতি রাখেনি। চেষ্টা করেছিল নেদারল্যান্ডসের মতো কামব্যাক করতে। ভাগ্য সহায় ছিল না তাদের। দ্বিতীয়ার্ধে আক্রমণের দিকে অনেক বেশি মনোযোগ দিয়েছিল ক্রোয়েশিয়া। কিন্তু নিজেদের রক্ষণ মজবুত রেখেছে আর্জেন্টিনা। ফলে গোলের মুখ খুলতে ক্রোয়েশিয়া আক্রমণাত্মক খেললেও পাল্টা আক্রমণ করেছে আর্জেন্টিনা। তারাও গোলের ব্যবধান বাড়াতে পারেনি সেভাবে।

তবে আর্জেন্টিনা যখন তৃতীয় গোলটি করে এরপর মনে হয়েছিল ক্রোয়েশিয়া আরো কয়েকটি গোল হজম করতে পারে। আগের ম্যাচে ব্রাজিলের সঙ্গে ক্রোয়েশিয়া যেমন পারফরম্যান্স দেখিয়েছিল এই ম্যাচে তেমন পারফরম্যান্স দেখাতে পারেনি। তৃতীয় গোলটির কথা বলতে গেলে বলব এটি মেসিরই গোল। ডান প্রান্তে সাইড লাইনের কাছে বল ধরে ডিফেন্ডারকে ঘাড়ের কাছে নিয়ে মেসি যেভাবে আলভারেজকে পাস দেন তাতে তো বলার কিছু থাকে না। পুরো ম্যাচে মেসি-আলভারেজরা যেভাবে খেলেছে তাতে এই জয় তাদের প্রাপ্যই ছিল।

পাশাপাশি তাদের রক্ষণ যেভাবে ক্রোয়াট ফরোয়ার্ডদের আটকে রেখেছে- গোলের সুযোগ তৈরি করতে দেয়নি, তা অবশ্যই প্রশংসাযোগ্য। ক্রোয়াটদের যে কটি আক্রমণ ছিল সেগুলো প্রতিহত করেছে তাদের রক্ষণ, না হয় গোলরক্ষক মার্তিনেজ। আর্জেন্টিনা জিতলেও ম্যাচে মড্রিচের প্রশংসা না করলেই নয়। তিনি চেষ্টা করেছেন দলকে জেতাতে। পুরো মাঠেই দৌড়ে খেলেছেন। তারপরেও রাতটা ছিল শুধু আর্জেন্টিনার।

আর্জেন্টিনার মিডফিল্ডে কিছুটা দুর্বলতা থাকলেও গোলরক্ষক ও রক্ষণ তা বুঝতে দেয়নি। আর তাদের মধ্যে ইচ্ছাশক্তি ছিল যে, তাদের জিততেই হবে। যাই হোক, বাংলাদেশের সমর্থকরা আর্জেন্টিনা জেতায় ব্যাপক খুশি। সৌদি আরবের কাছে হারের পর তারা যে রকম হতাশ ছিল ফাইনালে উঠে তারা যেন সব ভুলে গেছে। দর্শক-সমর্থকদের এখন একটাই স্বপ্ন- মেসির হাতেই শিরোপা উঠুক। মেসি শিরোপা জিতলেই যেন তারা খুশিতে আত্মহারা হয়ে যাবেন। সেমিফাইনাল জয়ের পর তারা যেমন আনন্দ উল্লাস করেছে, ফাইনালেও তারা যেন এভাবেই আনন্দ উল্লাস করতে পারে এই কামনাই করছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App