×

অপরাধ

বোয়ালমারীতে ১৫ লাখ টাকা হাতিয়ে নিয়ে ভুয়া এনজিও উধাও

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ ডিসেম্বর ২০২২, ০৩:৪০ পিএম

বোয়ালমারীতে ১৫ লাখ টাকা হাতিয়ে নিয়ে ভুয়া এনজিও উধাও

ছবি: ভোরের কাগজ

ফরিদপুরের বোয়ালমারীতে একটি ভুয়া বেসরকারি আর্থিক সংস্থা (এনজিও) গ্রাহকের ১৫ লক্ষাধিক টাকা হাতিয়ে নিয়ে পালিয়ে গেছে বলে অভিযোগ পাওয়া গেছে। ‌‍‘সমাজ কল্যাণ সংস্থা’ নামের কথিত ওই এনজিওটি ঋণ দেয়ার জন্য সঞ্চয় বাবদ আদায়কৃত অর্থ নিয়ে লাপাত্তা হয়েছে বলে অভিযোগ। এ ঘটনায় ক্ষতিগ্রস্ত ওহিদুজ্জামান বাদী হয়ে বোয়ালমারী থানায় একটি জিডি করেছেন।

জানা যায়, গত ১০ ডিসেম্বর ‘সমাজ কল্যাণ সংস্থা’ নামে একটি এনজিওর পরিচয় দিয়ে কয়েকজন যুবক বোয়ালমারী উপজেলা ময়না ইউনিয়নের মাধবপুর, খরসূতি, বেলজানি, খাইরপাড়া গ্রামে গিয়ে ওই এনজিও-র জন্য সদস্য সংগ্রহ শুরু করেন। এনজিওটির প্রধান শাখা পার্শ্ববর্তী গোপালগঞ্জ জেলার মুকসুদপুর উপজেলার জাকোগ্রামে অবস্থিত বলে এনজিওর লোকেরা গ্রামবাসীদের জানিয়েছিলেন। তারা সদস্যদের মধ্যে ঋণ বিতরণ করবেন বলে ঘোষণা দেন।

এ জন্য ঋণ প্রাপ্তির আগে ঋণ গ্রহীতাদের প্রতি লাখে ১০ হাজার টাকা সঞ্চয় করতে হবে বলে শর্ত জুড়ে দেন। এতে গ্রামের সহজ-সরল অভাবী মানুষেরা ওই শর্ত পূরণের জন্য ঋণ প্রাপ্তির আশায় লাখ প্রতি ১০ হাজার টাকা কথিত ওই এনজিওতে সঞ্চয় হিসেবে জমা রাখেন। তিনদিন এভাবে ওই চার গ্রামে সঞ্চয় সংগ্রহের পর ১২ ডিসেম্বর বিকেলের পর থেকে কথিত ওই এনজিও-র ভুয়া কর্মকর্তারা আদায়কৃত টাকা নিয়ে সটকে পড়েন। ভুক্তভোগীরা জানান, প্রায় ১৫ লক্ষাধিক টাকা হাতিয়ে নিয়ে তারা পালিয়ে গেছে।

এ ব্যাপারে উপজেলার ময়না ইউনিয়নের মাধবপুর গ্রামের ওহিদুজ্জামান (৪৫) বলেন, আমার ৩০ হাজার টাকা নিয়ে এনজিওটি পালিয়ে গেছে।

একই গ্রামের নবীর হোসেন (৩৫) বলেন, আমাকে দুই লাখ টাকা ঋণ দেয়ার কথা বলে আমার নিকট থেকে ২২ হাজার টাকা নিয়েছে। এখন তাদের খোঁজ নেই। আমরা তাদের নামও জানি না।

ওই গ্রামেরই সাহেব আলী (৩৬) নামের নামের অপর এক ব্যক্তি জানান, দুই লাখ টাকা লোন দেয়ার কথা বলে তার কাছ থেকেও ২২ হাজার টাকা নিয়েছে। আনুষঙ্গিক অন্যান্য খরচ বাবদ দুই হাজার টাকা নিয়েছে।

এ ব্যাপারে ময়না ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল হক মৃধা বলেন, ঘটনাটি আমি শুনেছি। তবে ক্ষতিগ্রস্ত কেউ আমার নিকট কোন অভিযোগ করেনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App