×

সাহিত্য

বাংলা একাডেমিতে তিন দিনের ‘বিজয়মেলা’ শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ ডিসেম্বর ২০২২, ০৭:৩৫ পিএম

বাংলা একাডেমিতে তিন দিনের ‘বিজয়মেলা’ শুরু

ছবি: ভোরের কাগজ

মহান বিজয় দিবস উপলক্ষে ১৫-১৭ ডিসেম্বর, তিন দিনের ‘বিজয়মেলা ২০২২’ আয়োজন করেছে বাংলা একাডেমি। বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) সকালে একাডেমির নজরুল মঞ্চে এ মেলার উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদার সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি সচিব আবুল মনসুর। স্বাগত বক্তব্য রাখেন বাংলা একাডেমির সচিব এ. এইচ. এম. লোকমান।

অনুষ্ঠানের প্রধান অতিথি কে এম খালিদ বলেন, বিজয়ের অর্ধশতাব্দী পেরিয়ে বাংলাদেশ আজ বিশ্ব দরবারে এক প্রত্যয়দীপ্ত শিরোনাম। বঙ্গবন্ধুর নেতৃত্বে প্রতিষ্ঠিত বাংলাদেশ তারই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে উন্নয়ন ও সমৃদ্ধির শিখর স্পর্শ করছে।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্মকে জানাতে বিজয়মেলার মতো আয়োজন বিশেষ ভূমিকা পালন করতে পারে। আবুল মনসুর বলেন, বিজয়ের মাস ডিসেম্বরে আমাদের দেশ ও জাতি গঠনের শপথ নিতে হবে। বঙ্গবন্ধুর নেতৃত্বে যে মহান স্বপ্নে বাংলাদেশ বিজয় অর্জন করেছে- তাকে অর্থবহ করে তুলতে হলে, ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গঠনের প্রত্যয়কে বাস্তবে রূপ দিতে হবে।

মুহম্মদ নূরুল হুদা বলেন, বিজয় দিবস শুধু ডিসেম্বর মাসের একটি দিন নয়, বরং বাঙালির হাজার বছরের ইতিহাসে ভাষাভিত্তিক জাতিরাষ্ট্র অভ্যুদয়ের মাহেন্দ্রক্ষণ। বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্বে আমরা যে বিজয় অর্জন করেছি, তার সুফল দেশের প্রতিটি নাগরিকের কাছে পৌঁছে দিতে- যার যার অবস্থান থেকে সবাইকে কাজ করতে হবে। বাংলা একাডেমি বিজয়মেলা আয়োজনের মধ্য দিয়ে বিজয়ের মূল প্রত্যয়কে সবার সামনে উপস্থাপনের প্রয়াস পেয়েছে।

বাংলা একাডেমির নজরুল মঞ্চ প্রাঙ্গণে বিজয়মেলা চলবে ১৫-১৭ ডিসেম্বর সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App