×

আন্তর্জাতিক

পেরুতে জরুরি অবস্থা জারি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ ডিসেম্বর ২০২২, ০৯:৫৬ এএম

পেরুতে জরুরি অবস্থা জারি

ছবি: সংগৃহীত

পেরুতে চলমান সহিংসতা বন্ধে জরুরি অবস্থা জারি করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। সাবেক প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলোর মুক্তি ও নতুন নির্বাচনের দাবিতে দেশজুড়ে জ্বালাও-পোড়াও কর্মসূচি দেখা গেছে। এমন পরিস্থিতিতে বুধবার (১৪ ডিসেম্বর) জরুরি অবস্থা জারি করেছে দেশটির সরকার।

এদিকে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্টকে দীর্ঘ মেয়াদে কারাগারে রাখতে চায় দেশটির কর্তৃপক্ষ। এদিকে বিক্ষোভ ও রাস্তা অবরোধের ফলে জননিরাপত্তা বজায় রাখতে পুলিশকে সহায়তা করবে সামরিক বাহিনীর সদস্যরা। খবর রয়টার্সের।

গত ৭ ডিসেম্বর পার্লামেন্টে অভিশংসনের মাধ্যমে সাবেক প্রেসিডেন্ট পেদ্রো কাস্টিলোকে ক্ষমতাচ্যুত করার পর থেকে এই বিক্ষোভ ছড়িয়ে পড়ে। মূলত পেদ্রো কাস্টিলোর বিরুদ্ধে আগেই অভিশংসনের প্রস্তাব এনেছিলেন দেশটির আইনপ্রণেতারা। কিন্তু নিজেকে রক্ষা করতে পেদ্রো পার্লামেন্ট ভেঙে দেওয়ার চেষ্টা চালান। ক্ষমতাচ্যুত হওয়ার কয়েক ঘণ্টা আগে তিনি ডিক্রি জারি করে দেশ শাসনের কথা বলেন।

সেসময় টেলিভিশনে দেওয়া ভাষণে পেদ্রো কাস্টিলো জানান, তিনি অস্থায়ীভাবে পার্লামেন্ট ভেঙে দেবেন, ডিক্রির মাধ্যমে শাসনভার পরিচালনা এবং দেশে নতুন নির্বাচন আয়োজন করবেন। তার এ ঘোষণাকে সুষ্পষ্ট অভ্যুত্থান হিসেবে উল্লেখ করেন তার নিজ দল ও বিরোধী দলের সদস্যরা। এরপর পার্লামেন্টে জরুরি অধিবেশন ডেকে তাকে অভিশংসিত করা হয়।

এরপরই পেদ্রোকে আটক করা হয় এবং এর মাত্র কয়েক ঘণ্টা পরে দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন ভাইস-প্রেসিডেন্ট দিনা বোলোয়ার্তে। ৬০ বছর বয়সী দিনা পেরুর ইতিহাসে প্রথম নারী প্রেসিডেন্ট। ২০২৬ সাল পর্যন্ত দায়িত্ব পালন করার কথা রয়েছে তার। যদিও বিক্ষোভ শুরুর পর আগাম নির্বাচনের কথা বলেছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App