×

জাতীয়

কোভিড টিকার চতুর্থ ডোজ প্রয়োগ শুরু ২০ ডিসেম্বর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ ডিসেম্বর ২০২২, ১২:৫০ পিএম

কোভিড-১৯ প্রতিরোধে টিকাদান কার্যক্রমে এবার যুক্ত হতে যাচ্ছে চতুর্থ ডোজ অথবা দ্বিতীয় বুস্টার ডোজ। আগামী ২০ ডিসেম্বর থেকে দেশে প্রথমবারের মতো কোভিড টিকার চতুর্থ ডোজ দেয়া হবে। এ দফায় ষাটোর্ধ্ব, সম্মুখসারির যোদ্ধা ও কম রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন, গর্ভবতী মহিলা এবং দুগ্ধদানকারী মায়েদের এই টিকা দেয়া হবে স্বাস্থ্য অধিদপ্তর থেকে জানানো হয়েছে। চতুর্থ ডোজ হিসেবে ফাইজারের টিকা ব্যবহার করা হবে।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ও লাইন ডিরেক্টর, কোভিড-১৯ টিকা ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব ডা. মো. শামসুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, তৃতীয় ডোজ পাওয়ার পর চার মাস অতিবাহিত হয়েছে এমন ব্যক্তিরা চতুর্থ ডোজ নিতে পারবেন। দেশব্যাপী সিটি কর্পোরেশন, জেলা, উপজেলা ও পৌরসভা পর্যায়ে অবস্থিত সব স্থায়ী কোভিড-১৯ টিকা কেন্দ্রে (বিশেষায়িত হাসপাতাল, সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল, ৫০০, ২৫০ ও ১০০ শয্যা বিশিষ্ট হাসপাতাল, জেলা সদর হাসপাতাল, উপজেলা সরকারি স্বাস্থ্য কমপ্লেক্স ইত্যাদি) চলমান বুথে চতুর্থ ডোজ টিকা দেয়া হবে।

প্রসঙ্গত, কোভিড-১৯ টিকার চতুর্থ ডোজ কার্যক্রম শুরুর বিষয়টি পহেলা ডিসেম্বর এক অনুষ্ঠানে সর্ব প্রথম জানান স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। তবে ৬ ডিসেম্বর এক জরুরি সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর জানান, ২০ ডিসেম্বর থেকে প্রথমবারের মতো কোভিড-১৯ টিকার চতুর্থ ডোজ দেয়া হবে। ওই দিন পরীক্ষামূলকভাবে শুরু হবে আর আগামী জানুয়ারি মাস থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হবে চতুর্থ ডোজ টিকাদান কার্যক্রম। ঢাকার সাতটি হাসপাতালে দেয়া হবে টিকার এই চতুর্থ ডোজ। প্রতিদিন ৭টি কেন্দ্রে গড়ে ১০০ জনকে পরীক্ষামূলক টিকা দেয়া হবে। ষাটোর্ধ্ব ও করোনার সম্মুখযোদ্ধারা আগে টিকা পাবেন। এরপর জানুয়ারি থেকে পুরোদমে চালু হবে চতুর্থ ডোজ টিকা কার্যক্রম।

চতুর্থ ডোজ দেয়ার কারণ উল্লেখ করে আহমেদুল কবির ওই সময় বলেছিলেন, টিকা নেয়ার চার মাস পর সাধারণত অ্যান্টিবডির মাত্রা কমে যায়। এছাড়া সম্প্রতি বিভিন্ন দেশে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App