×

খেলা

কাতারে মেসির যত রেকর্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ ডিসেম্বর ২০২২, ০৯:৩৬ এএম

কাতারে মেসির যত রেকর্ড

ছবি: সংগৃহীত

কাতার বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারিয়ে প্রথম দল হিসেবে ফাইনাল নিশ্চিত করেছে লিওনেল মেসির আর্জেন্টিনা। দলকে ফাইনালে তোলার পথে কয়েকটি রেকর্ডে ভাগ বসিয়েছেন এই তারকা। বিশ্বকাপের প্রথম ম্যাচে সৌদি আরবের বিপক্ষে মাঠে নেমেই গড়েছিলেন টানা পাঁচ বিশ্বকাপে খেলার রেকর্ড। পাশাপাশি ফাইনালে মাঠে নামলেও আরো কয়েকটি রেকর্ডের মালিক হবেন মেসি।

পুরো ক্যারিয়ারেই অসংখ্য রেকর্ড ভেঙেছেন-গড়েছেন লিওনেল মেসি। ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নেমেই তিনি ভেঙে দিয়েছেন জার্মানির বিশ্বকাপজয়ী অধিনায়ক লোথার ম্যাথিউসের রেকর্ড। বিশ্বকাপে সর্বোচ্চ ম্যাচ খেলা ম্যাথিউসের রেকর্ডে ভাগ বসিয়েছেন মেসি। কোয়ার্টার ফাইনাল পর্যন্ত ফুটবলের সর্বোচ্চ এই আসরে মোট ২৪টি ম্যাচে মাঠে নেমেছিলেন মেসি।

আর ম্যাথিউস খেলেছিলেন ২৫টি ম্যাচে। ফাইনালে আর্জেন্টিনার হয়ে মাঠে নামলেই ম্যাথিউসকে ছাড়িয়ে যাবেন তিনি। এছাড়া সেমিফাইনালে মাঠে নেমেই আরো একটি রেকর্ড ভেঙে ফেলেছেন মেসি। অধিনায়ক হিসেবে বিশ্বকাপে সর্বোচ্চ ১৮ ম্যাচ খেলেছিলেন মেক্সিকোর রাফা মার্কেজ। ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নেমেই সেই রেকর্ড নিজের নামে করে নেন মেসি। অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ১৯ ম্যাচ খেলা রেকর্ডটি এখন তার দখলে।

শুধু মাঠে নেমেই নয় গোল ও অ্যাসিস্ট করেও রেকর্ড গড়েছেন মেসি। বিশ্বকাপে আর্জেন্টিনার সর্বোচ্চ গোলদাতা ছিলেন গ্যাব্রিয়েল বাতিস্ততা। আগের ম্যাচেই মেসি ভাগ বসিয়েছিলেন তার রেকর্ডে। ক্রোয়েশিয়ার বিপক্ষে গোল করে তাকে ছাড়িয়ে গেছেন মেসি। আর্জেন্টাইন হয়ে বিশ্বকাপে সর্বোচ্চ গোলের রেকর্ডটি এখন তার দখলে। বিশ্বকাপে বাতিস্ততার গোল ছিল ১০টি আর মেসির গোল এখন ১১টি। ফাইনালে গোলের দেখা পেলে ছাড়িয়ে যাবেন নিজেকে।

একই সঙ্গে তিনি এখন প্রথম ফুটবলার হিসেবে বিশ্বকাপে ভিন্ন সাতটি ম্যাচের ওপেনিং গোলস্কোরারও। এছাড়া ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামার আগে মেসির নামের পাশে ছিল নকআউটে ৫টি গোলে অ্যাসিস্টের রেকর্ড। ক্রোয়েশিয়ার বিপক্ষে তৃতীয় গোলটি করেন আলভারেজ। প্রায় একক নৈপুণ্যে গোলটি বানিয়ে দেন লিওনেল মেসি। আলভারেজ শুধু বলটিতে পা ছুঁইয়ে গোল করেন। বিশ্বকাপের নকআউটে সর্বোচ্চ ৬টি গোলে অ্যাসিস্ট করার রেকর্ড এতদিন দখলে ছিল পেলের। এই অ্যাসিস্টের মাধ্যমে পেলের রেকর্ডে ভাগ বসান মেসি। এছাড়া ১৯৬৬ সালের পর থেকে বিশ্বকাপে সর্বোচ্চ অ্যাসিস্ট করার রেকর্ডে ম্যারাডোনাকেও ছুঁয়ে ফেলেন মেসি। বিশ্বকাপে এ নিয়ে মোট ৮টি অ্যাসিস্ট করলেন তিনি।

৮টি অ্যাসিস্টের রেকর্ডে এতদিন এককভাবে শীর্ষে ছিলেন ম্যারাডোনা। আট বছর পর আবারো বিশ্বকাপের ফাইনালে লিওনেল মেসির আর্জেন্টিনা। এই ম্যাচে ম্যাচসেরা নির্বাচিত হন লিওনেল মেসি। এর ফলে মেসি গড়ে ফেলেছেন এক ইতিহাসও। প্রথম খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে ১০টি ম্যাচসেরার পুরস্কার জেতার কৃতিত্ব দেখালেন তিনি। ক্রোয়েশিয়ার বিপক্ষে মেসির আগুনে এক পেনাল্টি থেকে গোলের খাতা খোলে আর্জেন্টিনা। এরপর জুলিয়ান আলভারেজকে দিয়ে মেসি করিয়েছেন দ্বিতীয় গোলটা। এক গোল করে এবং একটি করিয়ে হয়েছেন ম্যাচসেরা। চলতি বিশ্বকাপের ছয় ম্যাচের চারটিতেই ম্যাচসেরা হন তিনি। এক বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচসেরা হওয়ার কীর্তিটা তার নিজেরই।

২০১৪ বিশ্বকাপে ৪ বার ম্যাচসেরা হয়েছিলেন তিনি। সেই রেকর্ডটাই মেসি ছুঁয়ে ফেলেছেন আবার। বিশ্বকাপ ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচসেরা হওয়ার রেকর্ডটা আগেই ছিল তার দখলে। এর আগে ক্রিশ্চিয়ানো রোনালদোর দখলে ছিল সবচেয়ে বেশি ম্যাচসেরা হওয়ার রেকর্ডটি। তিনি সেরা খেলোয়াড় হয়েছিলেন ৭ ম্যাচে। সেটা মেসি ছুঁয়ে ফেলেন মেক্সিকোর বিপক্ষে গ্রুপপর্বের ম্যাচেই। এরপর দ্বিতীয় রাউন্ডের ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষেও তিনিই হন ম্যাচসেরা, পেছনে ফেলেন রোনালদোকে।

এর আগে চারটি বিশ্বকাপ খেললেও নকআউটে কখনো গোল করেননি মেসি। এ বারের নকআউটে বিধ্বংসী ছন্দে রয়েছেন তিনি। তিনটি নকআউট ম্যাচ খেলেছে আর্জেন্টিনা। তিনটিতেই গোল পেলেন মেসি। অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ ষোলোতে, নেদারল্যান্ডসের বিপক্ষে কোয়ার্টার ফাইনাল এবং ক্রোয়েশিয়ার বিপক্ষে সেমিফাইনাল তিনটি ম্যাচেই গোল করেন মেসি। এর মধ্যে শেষ দুটি ম্যাচে পেনাল্টি থেকে। গ্রুপ পর্বে সৌদি আরব এবং মেক্সিকোর বিরুদ্ধে গোল করেন তিনি। সব মিলিয়ে এই বিশ্বকাপে পাঁচটি গোল হয়ে গেল মেসির।

গোল্ডেন বুটের দৌড়ে ছুঁয়ে ফেললেন কিলিয়ান এমবাপ্পেকে। অ্যাসিস্টের পাশাপাশি মেসির সামনে সুযোগ রয়েছে গোলের দিক দিয়েও পেলেকে ছাড়িয়ে যাওয়ার। বিশ্বকাপে পেলের গোলসংখ্যা ১২টি। ফাইনালে মেসি একটি গোল করলেই হয়ে যাবেন পেলের সমান। আর জোড়া গোল করলেই ছাড়িয়ে যাবেন পেলেকে। শুধু তাই নয় বিশ্বকাপে সবচেয়ে বেশি সময় মাঠে থাকার রেকর্ডও অপেক্ষা করছে মেসির সামনে।

২১১৭ মিনিট খেলে এই রেকর্ডের বর্তমান মালিক ইতালিয়ান গ্রেট পাওলো মালদিনির। বিশ্বকাপে মেসি এখন পর্যন্ত খেলেছেন ২১০৪ মিনিট। ফাইনালে মাত্র ১৪ মিনিট মাঠে থাকলেই এই রেকর্ডের মালিক হবেন তিনি। এর আগে ঘোষণা দিয়েছিলেন কাতার বিশ্বকাপই তার শেষ বিশ্বকাপ। তাই তিনি চাইবেন বিশ্বকাপ জিতে নিজেকে স্মরণীয় করে রাখতে। আগামী ১৮ ডিসেম্বর ফাইনালে বিশ্বকাপের শেষ ম্যাচ খেলতে মাঠে নামবে লিওনেল মেসি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App