×

আন্তর্জাতিক

ইরানকে জাতিসংঘের নারী বিষয়ক পর্ষদ থেকে বহিষ্কার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ ডিসেম্বর ২০২২, ১২:১১ পিএম

ইরানকে জাতিসংঘের নারী বিষয়ক পর্ষদ থেকে বহিষ্কার

ছবি: সংগৃহীত

জাতিসংঘের নারী বিষয়ক সংস্থা কমিশন অন দ্য স্টাটাস অব উইমেন (সিএসডব্লিউ) থেকে ইরানকে বহিষ্কার করা হয়েছে। ইরানে সরকারবিরোধী বিক্ষোভ এবং দেশটিতে নারীদের মানবাধিকার পরিপন্থী জাতীয় নীতিমালার কারণে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

ইরান সরকারের বিভিন্ন নীতি, নারী ও মেয়ে শিশুদের অধিকারের সঙ্গে সাংঘর্ষিক, এমন অভিযোগ উত্থাপন করে জাতিসংঘের নারী বিষয়ক একটি পর্ষদ থেকে তেহরানকে বাদ দেওয়ার প্রস্তাব করে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের প্রস্তাবের প্রেক্ষিতে বুধবার জাতিসংঘের ৫৪ সদস্যের অর্থনৈতিক ও সামাজিক কাউন্সিল (ইকোসক) নারীর অধিকারের পদ্ধতিগত লঙ্ঘনের অভিযোগে মার্কিন-খসড়া প্রস্তাব গ্রহণের পক্ষে ভোট হয়।

২৯টি হ্যাঁ ভোট, ৮টি না ভোট এবং ১৬টি অনুপস্থিতি ভোটের ভিত্তিতে ইরানকে জাতিসংঘের নারী বিষয়ক পর্ষদ থেকে বহিষ্কার করা হয়। এটি ২০২২ থেকে ২০২৬ সাল পর্যন্ত প্রযোজ্য হবে।

ভোটের পর জাতিসংঘের মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড টুইটারে বলেন, ‘জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো নারীর মর্যাদা সংক্রান্ত কমিশন থেকে ইরানকে সরিয়ে দেওয়ার পক্ষে ভোট দিয়েছে। এই পদক্ষেপ নেওয়ার জন্য ইরানি নারী ও কর্মীরা আমাদেরকে আহ্বান জানিয়েছিলেন। এরই অংশ হিসেবে আমরা এটি সম্পন্ন করেছি।’

তবে এ সিদ্ধান্তে প্রতিবাদ জানিয়ে চহতাশা প্রকাশ করেছে তেহরান। দেশটির পক্ষ থেকে বলা হয়েছে, এমন পদক্ষেপ একটি ‘অনাকাঙ্খিত নজির’ তৈরি করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App