×

সারাদেশ

শান্তিগঞ্জে মুক্তিযোদ্ধার সমাধিতে উপজেলা প্রশাসনের পুষ্পস্তবক অর্পণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ ডিসেম্বর ২০২২, ০৩:৪৪ পিএম

শান্তিগঞ্জে মুক্তিযোদ্ধার সমাধিতে উপজেলা প্রশাসনের পুষ্পস্তবক অর্পণ

ছবি: ভোরের কাগজ

শান্তিগঞ্জে মুক্তিযোদ্ধার সমাধিতে উপজেলা প্রশাসনের পুষ্পস্তবক অর্পণ

ছবি: ভোরের কাগজ

স্বাধীনতার জন্য যেসব বীর সন্তান বুকের তাজা রক্ত দিয়েছেন তাদের ঋণ অবিস্মরণীয়। ১৯৭১ সালের ১১ মে মাসে শান্তিগঞ্জ উপজেলার আহসানমারা ঘাটে মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী দিরাই হাতিয়া গ্রামের ছাত্রলীগ নেতা তালেব উদ্দিন ও পাগলা ব্রক্ষণগাঁও’র কৃপেন্দ্র দাসসহ অজানা আরও এক মুক্তিযোদ্ধা সম্মুখ যুদ্ধে পাকবাহিনীর হাতে নির্মমভাবে শহীদ হন। পরে স্থানীয় লোকজন শহীদের রক্তাক্ত লাশগুলো দেখতে পেয়ে শান্তিগঞ্জ উপজেলার উজানিগাঁও রাশিদিয়া উচ্চ বিদ্যালয়ের প্রাঙ্গণে এনে একটি কবরস্থানে সমাহিত করেন। এক কবরস্থানে শায়িত তিন মুক্তিযোদ্ধার দুই জনের পরিচয় সাথে সাথে নিশ্চিত হওয়া গেলেও তৃতীয় শহীদের নাম জানা যায়নি।

তবে ওই তৃতীয় শহীদ উপজাতীয় এবং খ্রিস্টান সম্প্রদায়ভুক্ত বলে একমত হয়েছেন বিশিষ্টজনেরা। উজানীগাঁও উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণের ওই কবরস্থানটিতে একটি স্মৃতিসৌধও নির্মাণ করা হয়েছে। বাংলাদেশ এরকম একটি কবরস্থান অনন্য। ১৯৯৬ সাল হতে প্রতি বছরের ২৫ মার্চ ও ১৫ ডিসেম্বরে স্থানীয় উপজেলা প্রশাসন পুস্পস্তবক অর্পণ করে আসছেন। প্রতি বছরের ন্যায় মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সকাল সাড়ে ১০ টায় শান্তিগঞ্জ উপজেলা প্রশাসনের পক্ষ থেকে উজানীগাঁও রশিদিয়া উচ্চ বিদ্যালয় সংলগ্ন শহীদদের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

[caption id="attachment_391029" align="alignnone" width="1600"] ছবি: ভোরের কাগজ[/caption]

পুষ্পস্তবক অর্পণকালে উপস্থিত ছিলেন শান্তিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আনোয়ার উজ জামান, উপজেলা ভাইস চেয়ারম্যান প্রভাষক নুর হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান দুলন রানী তালুকদার, স্থানীয় সরকার (এলজিইডি) প্রকৌশলী আল নুর তারেক, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খালেদ আহমদ চৌধুরী, উপজেলা আওয়ামী লীগ সভাপতি সিতাংশু শেখর ধর, উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মো. আতাউর রহমান, মুক্তিযোদ্ধা অবনী বিশ্বাস, জয়কলস ইউপি চেয়ারম্যান আব্দুল বাছিত সুজন, শান্তিগঞ্জ প্রেসক্লাব সভাপতি কাজী জমিরুল ইসলাম মমতাজ, সাধারণ সম্পাদক নুরুল হক, সাংগঠনিক সম্পাদক হোসাইন আহমদ, অর্থ সম্পাদক সুহেল তালুকদার, উজানীগাঁও রশিদিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শচীন্দ্র চন্দ্র সরকারসহ প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App