×

খেলা

চ্যাম্পিয়ন ফ্রান্সকে কি হারাতে পারবে অদম্য মরক্কো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ ডিসেম্বর ২০২২, ১০:০৪ পিএম

চ্যাম্পিয়ন ফ্রান্সকে কি হারাতে পারবে অদম্য মরক্কো
চ্যাম্পিয়ন ফ্রান্সকে কি হারাতে পারবে অদম্য মরক্কো

ফাইনালের স্বপ্ন নিয়ে রাত ১টায় মাঠে নামছে ফ্রান্স ও মরক্কো ।

কাতার বিশ্বকাপে সেমিফাইনালের লড়াইয়ে মাঠে নামছে ফ্রান্স ও মরক্কো। আল বাইত স্টেডিয়ামে বুধবার (১৪ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত একটায় শুরু হওয়া ম্যাচটি। মাঠের লড়াইয়ে মরক্কোর সঙ্গে ফ্রান্সের দেখা হয়েছে পাঁচবার। কোনো ম্যাচেই হার মানেনি ফরাসিরা। পাঁচ ম্যাচের তিনটিতে জয় ছিনিয়ে নিয়েছে ফ্রান্স। বাকি দুই ম্যাচ হয়েছে ড্র। তবে বিশ্বকাপের মঞ্চে এবারই প্রথম খেলতে নামছে দুদল।

বিশ্বকাপে ফ্রান্স আধিপত্য দেখিয়েই পৌঁছে গেছে সেমিফাইনালে। দুইবারের (১৯৯৮ ও ২০১৮) বিশ্ব চ্যাম্পিয়নও তারা। আর মরক্কো বিশ্বকাপের শুরু থেকেই দুর্দান্ত খেলে যাচ্ছে। ক্রোয়েশিয়ার সঙ্গে ড্র করার পর বেলজিয়াম, স্পেন ও পর্তুগালকে হারিয়ে দুনিয়াকে চমকে প্রথমবারের মতো কোনো আফ্রিকান ও আরব রাষ্ট্র হিসেবে শেষ চারের টিকিট কেটেছে তারা।

অভিজ্ঞতা ও শক্তিমত্তায় অনেক এগিয়ে ইউরোপের দলটি। তাদের তুলনায় পিছিয়ে আছে আফ্রিকান ফুটবল চমক মরক্কো। ফ্রান্সের সামনে ইতালি (১৯৩৪ ও ১৯৩৮) ও ব্রাজিলের (১৯৫৮ ও ১৯৬২) সমান টানা দুই বিশ্বকাপ জয়ের রেকর্ড ছোঁয়ার হাতছানি।

মরক্কো এনিয়ে ষষ্ঠবারের মতো বিশ্বকাপে খেলছে। আর ফরাসি খেলছে ১৬ বারের মতো। ফিফা র‌্যাঙ্কিংয়ে অনেক এগিয়ে কিলিয়ান এমবাপ্পের দল। চারে রয়েছে কোচ দিঁদিয়ের দেশমের শিষ্যরা। অন্যদিকে মরক্কো রয়েছে ২২তম স্থানে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App