×

অর্থনীতি

একসঙ্গে কাজ করবে ক্যাব ও ভোক্তা অধিদপ্তর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ ডিসেম্বর ২০২২, ০৪:৪২ পিএম

একসঙ্গে কাজ করবে ক্যাব ও ভোক্তা অধিদপ্তর

ছবি: ভোরের কাগজ

একসঙ্গে কাজ করবে ক্যাব ও ভোক্তা অধিদপ্তর

ভোক্তা অধিকার রক্ষায় জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) প্রতিষ্ঠান দুটি আগামীতে সমন্বিতভাবে একসঙ্গে কাজ করবে।

আজ ১৪ ডিসেম্বর ২০২২ তারিখ সকাল ১০.০০টায় টিসিবি অডিটোরিয়ামে ক্যাবের জেলা ও উপজেলা প্রতিনিধি সম্মেলন এবং ভোক্তা-অধিকার শক্তিশালীকরণ বিষয়ক একটি সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্যাবের সভাপতি জনাব গোলাম রহমান, মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব ) জনাব এ.এইচ.এম. সফিকুজ্জামান, আলোচক হিসেবে উপস্থিত ছিলেন অধিদপ্তরের পরিচালক জনাব মনজুর মোহাম্মদ শাহরিয়ার, ক্যাবের সহ-সভাপতি জনাব এস এম নাজের হোসেইন এবং সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন ক্যাবের সাধারণ সম্পাদক এডভোকেট হুমায়ুন কবির ভূঁইয়া।

সেমিনারে প্রধান অতিথি ক্যাব সভাপতি গোলাম রহমান বলেন, শুরু থেকেই ক্যাব ও ভোক্তা অধিদপ্তর একসঙ্গে সমন্বয় করে কাজ করে যাচ্ছে। এ কাজকে আরও গতিশীল করতে এবং ভোক্তা অধিকারকে শক্তিশালীকরণের লক্ষ্যে ক্যাব ও ভোক্তা অধিদপ্তর আরও সুদৃঢ়ভাবে সমন্বিত হয়ে একসঙ্গে কাজ করবে।

সেমিনারে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন- ভোক্তা অধিদপ্তরের মহাপরিচালক এ.এইচ.এম. সফিকুজ্জামান। আলোচক ছিলেন ভোক্তা অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার, ক্যাব সহ-সভাপতি এস এম নাজের হোসেইন। এতে সভাপতিত্ব করেন ক্যাব সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হুমায়ুন কবির ভূঁইয়া।

সেমিনারের শুরুতে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইনটি ভোক্তা-অধিকার সংরক্ষণে কীভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে সে বিষয়ে দুটি ডকুমেন্টরি প্রদর্শন করা হয়। একই সঙ্গে প্রজেক্ট গ্রহনের মাধ্যমে অধিদপ্তর এবং ক্যাবের সক্ষমতা বাড়ানোর বিষয়ে আলোচনা করা হয়। এছাড়াও জনবল বাড়ানোর মাধ্যমে অধিদপ্তরের সার্বিক কার্যক্রমকে বেগবান করার আশাবাদ ব্যক্ত করা হয়। বিভিন্ন ট্রেনিং ইনস্টিটিউটের প্রশিক্ষণ মডিউলে ভোক্তা অধিকার বিষয়ক সেশন অন্তর্ভুক্ত করার পদক্ষেপ নেওয়ার বিষয়ে আলোচনা করা হয়।

বক্তব্যে ভোক্তা অধিদপ্তরের মহাপরিচালক চলমান ভোক্তা অধিকার বিরোধী কাজের উদাহরণ দিয়ে ভোক্তা-অধিকার সংরক্ষণে করণীয় বিষয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক তুলে ধরেন। এছাড়াও তিনি ভোক্তা হিসেবে নিজেদের সচেতন হওয়া এবং তথ্যপ্রযুক্তির সহায়তা নিয়ে এ সচেতনতা বার্তা সর্বসাধারণের মাঝে প্রচার করার জন্য অনুরোধ জানান।

পরবর্তী সময়ে মুক্ত আলোচনায় অধিদপ্তরের মহাপরিচালক সেমিনারে অংশগ্রহণকারীদের ভোক্তা-অধিকার আইন সম্পর্কে বিভিন্ন প্রশ্নের জবাব দেন। আলোচনা শেষে মহাপরিচালক অধিদপ্তরের সঙ্গে ক্যাবের প্রতিনিধিবৃন্দকে ভোক্তা-অধিকার সংরক্ষণে সমন্বিতভাবে কাজ করবে এই আশাবাদ ব‍্যক্ত করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App