×

অপরাধ

ভূমি কর্মকর্তাকে মারপিট, চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ ডিসেম্বর ২০২২, ০৬:১৩ পিএম

ভূমি কর্মকর্তাকে মারপিট, চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা

থেতরাই ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আতাউর রহমান (আতা)। ছবি: ভোরের কাগজ

স্ত্রীর বড় ভাইয়ের সরকার নির্ধারিত খাজনার কম না নেওয়ায় একজন ইউনিয়ন ভুমি সহকারী কর্মকর্তাকে কিল ঘুষি মেরে আহত করেছে এক ইউপি চেয়ারম্যান। ঘটনাটি ঘটেছে গত সোমবার (১২ ডিসেম্বর) বিকেল ৩ টায় কুড়িগ্রামের উলিপুর উপজেলার থেতরাই ইউনিয়নে। আহত ওই ইউনিয়ন ভূমি কর্মকর্তাকে উলিপুর স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেয়া হয়েছে।সহকারী কমিশনার (ভূমি) উলিপুর কাজী মাহমুদুর রহমান ঘটনাটি নিশ্চিত করেছেন।

এ ঘটনার প্রতিবাদ ও অপরাধীর শাস্তির দাবিতে মঙ্গলবার (১৩ ডিসেম্বর) ‘বাংলাদেশ ভূমি অফিসার্স কল্যাণ সমিতি’ কুড়িগ্রাম শাখা জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দিয়েছে।

লিখিত অভিযোগ ও প্রত্যক্ষদর্শীদের সূত্রে জানা গেছে, ১ নং থেতরাই ইউনিয়নের বর্তমান ইউপি চেয়ারম্যান আতাউর রহমান আতা ও তার স্ত্রীর বড় ভাই শাহ্ আলম ঘটনার দিন আনুমানিক বিকেল সাড়ে তিনটার দিকে উল্লেখিত তহশিল অফিসে যান এবং শাহ্ আলম বকেয়াসহ তার জমির খাজনা নিতে বলেন। এ সময় (ভারপ্রাপ্ত) ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা জসীম উদ্দিন রেকর্ডভুক্ত জমির শ্রেণী মোতাবেক ভূমিকর নির্ধারণ করে দেন। কর বেশি নির্ধারণ করেছে বলে তার বিরুদ্ধে অভিযোগ উত্থাপন করেন চেয়ারম্যান।

এ সময় চেয়ারম্যান আতাউর রহমান আতা এতবেশি টাকা রেটে কর নির্ধারণের কোন সরকারি আদেশ নির্দেশ আছে কিনা তা জানতে চান ইউনিয়ন সহকারী ভুমি কর্মকর্তার কাছে। এক পর্যায়ে চেয়ারম্যান তার সাঙ্গপাঙ্গ নিয়ে ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা জসীমউদ্দীনকে অবরুদ্ধ করে ফেলেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, ঘটনার সময় চেয়ারম্যান ও তার স্ত্রীর বড় ভাই শাহ্ আলম ভারপ্রাপ্ত ইউনিয়ন ভূমি কর্মকর্তা জসীমউদ্দীনের মোবাইল ফোনটি প্রথমেই ছিনিয়ে নেন। এরপর করের পরিমাণ কমানোর ব্যাপারে ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তাকে চাপ দিতে থাকেন চেয়ারম্যান। কর্মকর্তা কর কমানোর ব্যাপারে অপারগতা প্রকাশ করলে উভয়পক্ষে তর্ক-বিতর্কের সৃষ্টি হয়। একপর্যায়ে চেয়ারম্যান উত্তেজিত হয়ে তার আত্মীয়সহ সরকারি দপ্তরের ভিতরে ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তাকে কিল ঘুষি সহ বেদম প্রহার করে অফিসেই অবরুদ্ধ করে রাখেন।

খবর পেয়ে সহকারি কমিশনার (ভূমি) উলিপুর কাজী মাহমুদুর রহমান ঘটনাস্থলে গিয়ে ভূমি সহকারী কর্মকর্তাকে উদ্ধার করে উলিপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে তার চিকিৎসার ব্যবস্থা করেন। এ ঘটনায় আহত ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা নিজে বাদী হয়ে চেয়ারম্যান আতাউর রহমান আতা ও তার স্ত্রীর বড় ভাই শাহ্ আলমের বিরুদ্ধে সরকারি কাজে বাধাদানসহ মারপিটের অভিযোগে উলিপুর থানায় একটি মামলা দায়ের করেন। এ রিপোর্ট লেখার সময় পর্যন্ত পুলিশ কাউকে গ্রেফতার করতে পারিনি।

এ ব্যাপারে থেতরাই ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আতাউর রহমানের (আতা) সাথে যোগাযোগের চেষ্টা করলেও তাকে পাওয়া যায়নি।

সহকারি কমিশনার (ভূমি) উলিপুর কাজী মাহমুদুর রহমান ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, অযৌক্তিক দাবি পূরণ করতে ব্যর্থ হওয়ায় ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তাকে লাঞ্ছিত করেন চেয়ারম্যান। এ ব্যাপারে থানায় মামলা করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App