×

জাতীয়

নৌকার আদলেই হবে মঞ্চ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ ডিসেম্বর ২০২২, ০৯:১৪ এএম

নৌকার আদলেই হবে মঞ্চ

ছবি: সংগৃহীত

দেশের সবচেয়ে প্রাচীনতম রাজনৈতিক দল আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলন ঘিরে ব্যস্ত সময় কাটাচ্ছেন বিভিন্ন উপকমিটির দায়িত্বপ্রাপ্ত নেতারা। আগামী ২৪ ডিসেম্বর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত হবে এ সম্মেলন। উদ্বোধন করবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈশ্বিক আর্থিক সংকট বিবেচনায় এবার এক দিনব্যাপী সম্মেলন করার সিদ্ধান্ত নিয়েছে দলটি।

সম্মেলন সফলে দিন রাত কাজ করছে ১১টি উপকমিটি। এর মধ্যে রয়েছে- অভ্যর্থনা, অর্থ, ঘোষণাপত্র, দপ্তর, গঠনতন্ত্র, প্রচার ও প্রকাশন, স্বেচ্ছাসেবক ও শৃঙ্খলা, মঞ্চ ও সাজসজ্জা, সাংস্কৃতিক, খাদ্য এবং স্বাস্থ্য উপকমিটি। এসব উপকমিটি সম্মেলন প্রস্তুতির কাজ শুরু করেছে। এরই মধ্যে বেশ কয়েকটি কমিটির একাধিক বৈঠকও হয়েছে। আজ মঙ্গলবার বেলা ১১টায় মঞ্চ ও সাজসজ্জা উপকমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে সম্মেলনের মঞ্চ কেমন হবে, তা নিয়ে বিস্তারিত আলোচনা ও সিদ্ধান্ত নেয়া হবে। এরপর মঞ্চের সাজসজ্জার কাজ শুরু করবেন দায়িত্বপ্রাপ্তরা।

জানা গেছে, ১০ ডিসেম্বর ঢাকা বিভাগীয় সমাবেশের জন্য বিএনপিকে সোহরাওয়ার্দী উদ্যান বরাদ্দ দিয়েছিল ঢাকা মেট্রোপলিটন পুলিশ-ডিএমপি। ফলে ১০ তারিখের পর থেকে আওয়ামী লীগের সম্মেলনের মঞ্চ ও সাজসজ্জা উপকমিটি কাজ করার কথা ছিল। যদিও বিএনপি সেখানে সমাবেশ করেনি। আজ মঞ্চ উপকমিটির প্রথম সভা অনুষ্ঠিত হবে। এর আগে উপকমিটির আহ্বায়ক দলটির সভাপতিমণ্ডলীর সদস্য এডভোকেট জাহাঙ্গীর কবির নানক ও সদস্য সচিব মির্জা আজম সম্মেলনস্থল পরিদর্শন করেছিলেন। আজ আনুষ্ঠানিকভাবে প্রথম বৈঠকে বসছেন তারা। উপকমিটির সদস্যরাও এই বৈঠকে উপস্থিত থাকবেন। খুবই সাদামাটাভাবে এবার আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলন হবে বলে আগেই জানিয়েছেন সাধারণ সম্পাদক, সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এবার সম্মেলনের মঞ্চ কেমন হবে, তা নিয়েই আজকের মিটিংয়ে আলোচনা হবে। তবে কমিটিসূত্রে জানা গেছে, বরাবরের মতো এবারো মঞ্চটি নৌকার আদলেই তৈরি করা হবে। মঞ্চে আওয়ামী লীগ সরকারের সমসাময়িক মেগা প্রকল্প যেমন পদ্মা সেতু, মেট্রোরেল, কর্ণফুলী টানেল, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রসহ বিভিন্ন মেগা প্রকল্পের প্রতিচ্ছবি থাকবে। মঞ্চের কয়েকটি ডিজাইন দলীয় সভাপতি শেখ হাসিনার কাছে গতকাল পাঠানো হয়েছে। তিনি সেখান থেকে ডিজাইন চূড়ান্ত করবেন। এরপর কমিটি আনুষ্ঠানিকভাবে মঞ্চ ও সাজসজ্জার কার্যক্রম শুরু করবে। এছাড়া আওয়ামী লীগের প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত যারা নেতৃত্ব দিয়ে এসেছেন তাদের ছবিও থাকবে সম্মেলন মঞ্চে।

জানতে চাইলে মঞ্চ ও সাজসজ্জা উপকমিটির আহ্বায়ক জাহাঙ্গীর কবির নানক ভোরের কাগজকে বলেন, নেত্রীর নির্দেশনানুযায়ী আমরা এবার সাদামাটাভাবে সম্মেলন আয়োজন করব। খুব শিগগিরই মঞ্চ নির্মাণ ও সাজসজ্জার কাজ শুরু হবে। এ নিয়ে আমরা কাজ করেছি। আজ মঙ্গলবার উপকমিটির বৈঠক আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডি কার্যালয়ে অনুষ্ঠিত হবে। মঞ্চ সাজসজ্জার জন্য কয়েকটি ডিজাইন আমরা নেত্রীর কাছে পাঠিয়েছি। তিনি চূড়ান্ত করবেন। এরপর সেই অনুযায়ী আমাদের কার্যক্রম শুরু হবে।

এদিকে সম্মেলনে জাতীয় পতাকার পাশাপাশি প্রতিটি সাংগঠনিক ইউনিটের জন্য আলাদা আলাদা দলীয় পতাকার ব্যবস্থা থাকবে। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় পতাকা উত্তোলন করবেন। তিনি দলীয় পতাকাও উত্তোলন করবেন। আর জেলা ইউনিটের সভাপতি ও সাধারণ সম্পাদকরা স্ব স্ব জেলার ব্যানারে দলীয় পতাকা উত্তোলন করবেন। মঞ্চে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্যরা উপস্থিত থাকবেন।

এ বছর সম্মেলন স্থলের বাইরে খুব একটা চাকচিক্য করবে না আওয়ামী লীগ। তবে সরকারের নেয়া উন্নয়ন প্রকল্পগুলোর ছবি সোহরাওয়ার্দী উদ্যান ও প্রবেশ গেটের দুই পাশে রাখা হবে। এছাড়া আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি থাকবে। বিলবোর্ডে থাকবে আওয়ামী লীগের দীর্ঘ সংগ্রাম ও সরকারের সফলতার তথ্য। থাকবে দলের সভাপতি হিসেবে শেখ হাসিনার দায়িত্বগ্রহণের স্মরণীয় দিনের ছবিসহ সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর ও ছবির ডিসপ্লে।

এছাড়া এবার সম্মেলনে বিদেশের কোনো অতিথিকে আমন্ত্রণ জানানো হচ্ছে না। তবে বাংলাদেশে যেসব দেশের কূটনৈতিক মিশন আছে, সেসব দেশের প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হবে। সম্মেলনে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। সোহরাওয়ার্দী উদ্যানের আশপাশের এলাকায়ও নজরদারি থাকবে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর। এবারও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সরাসরি সম্প্রচার করা হবে আওয়ামী লীগের জাতীয় সম্মেলন। আওয়ামী লীগের নিজস্ব ফেসবুক পেজ থেকে সরাসরি প্রচার করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App