×

সাহিত্য

নৌকাবাইচে মাতলো ভৈরব নদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ ডিসেম্বর ২০২২, ১০:৫৬ পিএম

নৌকাবাইচে মাতলো ভৈরব নদ

ছবি: ভোরের কাগজ

বাঁশি আর করতালি সাথে বইঠার ছলাৎ ছলাৎ শব্দ। বাহারি পোশাক পরা মাল্লাদের কোরাস, হেইও রে হেইও’ ঢাকের তালে নৃত্য ও হাজারো দর্শকের হর্ষধ্বনিতে মুখর ছিল নদের দুই পাশ।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত অনুষ্ঠিত নৌকা বাইচ প্রতিযোগিতায় এমন দৃশ্য দেখা গেছে মেহেরপুরের ভৈরব নদে।

মহান বিজয় দিবস উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে মেহেরপুর ভৈবর নদে নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। ভৈরবের যাদবপুর ব্রিজ পয়েন্ট থেকে থানাঘাট ব্রিজ পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার এলাকায় এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এ সময় কয়েকজন প্রতিযোগী সাথে কথা হয়। তারা জানান, বছর চারেক আগে এই ভৈরব নদে নৌকাবাইচ অনুষ্ঠিত হয়েছিল। সেসময় আমরাসহ মেহেরপুরবাসী প্রচুর আনন্দ করেছিল। গ্রামীণ এই ঐতিহ্যবাহী খেলাটি যাতে প্রতি বছর হয়, সে দাবি জানান মাল্লারা।

দুপুর থেকে ভৈরবপাড়ে অবস্থান করে দেখা যায়, জেলার বিভিন্ন অঞ্চলের নৌকা নিয়ে মাল্লা ও উৎসাহী দর্শকেরা আগে থেকেই ভৈরবের দুই পাড়ে হাজির হতে থাকেন। অনেক দর্শক এসেছেন জেলার বাইরে থেকেও। বেলা দুইটাই নৌকাবাইচ শুরু হওয়ার কথা থাকলেও আগেই হাজারো দর্শক অবস্থান নেন ভৈরব পাড়ে। প্রধান অতিথির বক্তব্য শেষে বেলা তিনটায় নৌকাবাইচ শুরু হয়। এ সময় বাদ্যযন্ত্রের তালে তালে পুরো এলাকা মুখর হয়ে ওঠে।

জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ও মেহেরপুর-১ আসনের সাংসদ ফরহাদ হোসেন ভার্চুয়ালি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নৌকা বাইচ প্রতিযোগিতা উদ্বোধন করেন।

উদ্বোধনকালে প্রতিমন্ত্রী বলেন, ঐতিহ্যবাহী এই নৌকা বাইচ খেলা আবারো নতুন প্রজন্মের কাছে ফিরিয়ে আনতে সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছে জেলা প্রশাসন। এই ধরনের আয়োজন যাতে প্রতি বছর হয় তার জন্য সব ব্যবস্থা করা হবে।

প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে পিরোজপুর ইউনিয়ন পরিষদ ও রানার্স আপ হয়েছে বারাদী ইউনিয়ন পরিষদ। প্রতিযোগিতায় সদর উপজেলার ৫টি দল অংশগ্রহণ করে। দলগুলো হলো, বুড়িপোতা ইউনিয়ন পরিষদ, কুতুবপুর ইউনিয়ন পরিষদ, আমদহ ইউনিয়ন পরিষদ, বারাদী ইউনিয়ন পরিষদ ও পিরোজপুর ইউনিয়ন পরিষদ। প্রতিযোগিতা শেষে বিজয়ী ও রানার্সআপ দলের হাতে পুরস্কার তুলে দেন জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান।

এ সময় ভৈরব পাড়ে উপস্থিত ছিলেন, মেহেরপুর ২ আসনের সাবেক সাংসদ মগবুল হোসেন, পুলিশ সুপার রাফিউল আলম, উপজেলা চেয়ারম্যান অ্যাড. ইয়ারুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার ওবায়দুল্লাহ, কুতুবপুর ইউনিয়নের চেয়ারম্যান সেলিম রেজা, আমদহ ইউনিয়ন চেয়ারম্যান আনারুল ইসলাম, বুড়িপোতা ইউনিয়নের চেয়ারম্যান শাহ জামান খান, পিরোজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুস সামাদ বাবলু বিশ্বাস প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App