×

সারাদেশ

দাগনভূঞায় বিনামূল্যে বীজ-সার পাচ্ছেন ৫ হাজার কৃষক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ ডিসেম্বর ২০২২, ০৩:২১ পিএম

দাগনভূঞায় বিনামূল্যে বীজ-সার পাচ্ছেন ৫ হাজার কৃষক

ছবি: ভোরের কাগজ

ফেনীর-দাগনভূঞা বিনামূল্যে বীজ-সার পাচ্ছেন ৫ সহস্রাধিক কৃষক। চলতি ২২-২৩ অর্থবছরে রবি মৌসুমে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে দেওয়া হচ্ছে এ কৃষি সহায়তা। এদের মধ্যে ৩ হাজার ৬ জন কৃষক পাচ্ছেন হাইব্রিড ধান সহায়তা, এবং ২ হাজার কৃষককে দেওয়া হচ্ছে উচ্চ ফলনশীল উফসি রোবো ধানের বীজ ও বাসায়নিক সার।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে মঙ্গলবার (১৩ ডিসেম্বর) সকালে উপজেলা অফিসার্স ক্লাব হলরুমে কৃষকদের এ প্রণোদনার বীজ-সার বিতরণ কর্মসূচির অনুষ্ঠানিক উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান দিদারুল কবির রতন।

অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদা আক্তার তানিয়ার সভাপতিত্বে ও কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আব্দুল্লাহ আল মারুফের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মো. শাহীন মুন্সী, ও উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. মহিউদ্দিন মজুমদার।

এছাড়া সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা জিল্লুর রহমান ও উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা লুৎফুল হায়দারসহ কৃষক-কৃষানীরা উপস্থিত ছিলেন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলার ৮টি ইউনিয়ন ও ১টি পৌরসভার উফসি বীজের জন্য ৫ জনের একটি গ্রুপ করে, প্রতি গ্রুপে ২৫ কেজি বীজ, ৫০ কেজি ওজনের ১ বস্তা ডিএপি ও ৫০ কেজি ওজনের ১ বস্তা এমওপি সার এবং হাইব্রিড জাতের জন্য ৫ জনের একটি গ্রুপ ১০ কেজি। অর্থাৎ জন প্রতি ২ কেজি করে এ বীজ সহায়তা পাবে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. মহিউদ্দিন মজুমদার বলেন, সরকার যে প্রণোদনা কার্যক্রম হাতে নিয়েছে এটি এক ধরনের বিনিয়োগ। এর মাধ্যমে উৎপাদিত ফসল জাতীয় কৃষি উৎপাদনে যোগ হবে। ফলে দেশে খাদ্য নিরাপত্তা নিশ্চিত হবে।

উপজেলা পরিষদ চেয়ারম্যান দিদারুল কবির রতন বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী এক ইঞ্চি জমিও যেন খালি না থাকে, সেই লক্ষ্যে ও খাদ্য মোকাবেলায় বড় চ্যালেঞ্জ নিয়ে বিনামূল্যে কৃষকদের এই সার-বীজ বিতরণ করছে সরকার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App