×

জাতীয়

কারাগারে ডিভিশন চেয়ে ফখরুল-আব্বাসের রিট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ ডিসেম্বর ২০২২, ১২:২৭ পিএম

কারাগারে ডিভিশন চেয়ে ফখরুল-আব্বাসের রিট

মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও মির্জা আব্বাস

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও দলটির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস কারাগারে ডিভিশন চেয়ে রিট দায়ের করেছেন।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) মির্জা ফখরুলের স্ত্রী রাহাত আরা বেগম ও মির্জা আব্বাসের স্ত্রী আফরোজা আব্বাসের পক্ষে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় ব্যারিস্টার কায়সার কামাল এই রিট দায়ের করেন।

বিষয়টি নিশ্চিত করেছেন রিটকারী জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সদস্য সচিব ও আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল।

দেশের বিভাগীয় শহরগুলোতে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও দলের প্রধান বেগম খালেদা জিয়ার মুক্তিসহ নানা দাবিতে সমাবেশ করে বিএনপি। পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী গত শনিবার ১০ ডিসেম্বর ঢাকায় মহাসমাবেশ করে দলটি। অন্যান্য সমাবেশগুলো শান্তিপূর্ণভাবে শেষ হলেও ঢাকার কর্মসূচি ঘিরে বিপত্তি দেখা দিয়েছিল।

নয়াপল্টনে সমাবেশ করতে বিএনপি অনড় অবস্থান দেখালেও পুলিশের পক্ষ থেকে অনুমতি মেলেনি। এর মধ্যে গত ৭ ডিসেম্বর বিকেলে নয়াপল্টনে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় বিএনপি নেতাকর্মীরা। এতে গুলিতে প্রাণ হারান একজন।

সংঘর্ষের পর বিএনপি কার্যালয়ে অভিযান চালায় আইনশৃঙ্খলা বাহিনী। অভিযানে দলটির মধ্যসারির কয়েকজন নেতাসহ তিন শতাধিক নেতাকর্মীকে গ্রেপ্তার করে পুলিশ। এরপর তাদের কয়েকটি মামলায় গ্রেপ্তার দেখানো হয়।

পরে সমাবেশের স্থান নিয়ে জটিলতা অবসানের আগে শুক্রবার (৯ ডিসেম্বর) ভোররাতে মির্জা ফখরুল ও মির্জা আব্বাসকে বাসা থেকে তুলে নিয়ে যায় ডিবি পুলিশ।

এরপর আদালতে তোলা হলে ৯ ডিসেম্বর বিকেলে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জসিম জামিন নামঞ্জুর করে তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App