×

খেলা

ম্যাচসেরা জিরুদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০২২, ০৯:১৪ এএম

ম্যাচসেরা জিরুদ

ফরাসি স্ট্রাইকার অলিভিয়ের জিরুদ

ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপের শেষ চারে জায়গা করে নিয়েছে ফ্রান্স। দলের হয়ে এক গোল করে ম্যাচসেরা হয়েছেন ফরাসি স্ট্রাইকার অলিভিয়ের জিরুদ।

আল বায়েত স্টেডিয়ামে ইংল্যান্ডকে হারানোর ম্যাচে ১৬ মিনিটেই এগিয়ে যায় বর্তমান চ্যাম্পিয়নরা। শুয়েমিনির দূরপাল্লার জোরালো শট নাগাল পাননি ইংল্যান্ডের গোলরক্ষক পিকফোর্ড। এরপর ৫৪ মিনিটে দলকে সমতায় ফেরান কেইন। পেনাল্টি থেকে গোল করেন ইংলিশ অধিনায়ক। কিন্তু ম্যাচের ৭৮ মিনিটে জয়সূচক গোলটি করেন জিরুদ। গ্রিজম্যানের বাঁ দিক থেকে ডি-বক্সের ভেতরে দারুণ এক ক্রসে দুর্দান্ত হেড করে দলকে এগিয়ে দেন ৩৬ বছর বয়সি এই স্ট্রাইকার। এরপর ম্যাচের ৮৪ মিনিটে পেনাল্টি পেয়েছিল ইংল্যান্ড। তবে পেনাল্টি থেকে গোল করতে পারেননি কেইন। বল মারেন গোলপোস্টের বাইরে। এরপর বেশ কিছু সুযোগ তৈরি করেছিল ইংলিশরা। তবে গোল করতে ব্যর্থ হয়। ফলে ২-১ গোলে হার নিয়েই মাঠে ছাড়ে ১৯৬৬ এর চ্যাম্পিয়নরা। ইংল্যান্ডের বিপক্ষে পুরো ম্যাচ খেলে চারটি শট নিয়েছেন জিরুদ। যার তিনটিই ছিল অন টার্গেট। ইংল্যান্ডের বিপক্ষে একটি গোল করায় ম্যাচসেরার পুরস্কার উঠেছে তার হাতে। এই নিয়ে কাতার বিশ্বকাপে চারটি গোল হলো ফরাসি এই স্ট্রাইকারের।

এবারের আসরে নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে জোড়া গোল করে ফ্রান্সের সর্বোচ্চ গোলদাতার রেকর্ডে থিয়েরি অঁরির (৫১) পাশে বসেন জিরুদ। শেষ ষোলোয় পোল্যান্ডের বিপক্ষে একটি গোল করে ছাড়িয়ে যান পূর্বসূরিকে। এবার ৫৩তম গোলে রেকর্ড আরো সমৃদ্ধ করেছেন তিনি। বিশ্বকাপে ফ্রান্সের হয়ে সবচেয়ে বেশি গোলের তালিকায় জিনেদিন জিদান ও মিশেল প্লাতিনির পাশে বসেছেন জিরুদ। তিনজনেরই গোল ৫টি করে। তাদের ওপরে আছেন অঁরি (৬), কিলিয়ান এমবাপ্পে (৯) ও জুস্ত ফঁতেইন (১৩)।

নিজে গোল করে দলকে বিশ্বকাপের সেমিফাইনালে তুলতে পেরে উচ্ছ¡সিত অভিজ্ঞ এই স্ট্রাইকার। তার ভাষ্য, ‘এই ৫৩তম গোলটি (অঁরির রেকর্ড ছোঁয়া গোলের চেয়ে) আরো ভালো। গোলটির খানিক আগেই সুযোগ পেয়েছিলাম, তখন আমার আরো জোরে শট নেয়া উচিত ছিল। ভাবছিলাম, হয়তো আরেকটি সুযোগ পাব, এরপর যখন সুযোগ পেয়ে গোল করলাম, অবিশ্বাস্য অনুভূতি হচ্ছিল। নিজের ওপর বিশ্বাস রাখতে হবে। গ্রিজম্যান আমাকে দারুণ ক্রস দিয়েছে, যা দলের জন্য খুবই ভালো কিছু বয়ে এনেছে, অসাধারণ।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App