×

জাতীয়

বিএনপির সাত সাংসদের পদত্যাগে সংকট হবে না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০২২, ০৮:৪৭ এএম

বিএনপির সাত সাংসদের পদত্যাগে সংকট হবে না

ছবি: ভোরের কাগজ

একাদশ সংসদ নির্বাচনে বিজয়ী হওয়ার পর দলীয় টানাপড়েনের মধ্যে নির্দিষ্ট সময়ের শেষ মুহূর্তে এসে শপথ নিয়েছিলেন বিএনপির সংসদ সদস্যরা। এরপর গত চার বছর সাতজন সদস্য নিয়েও বিভিন্ন ইস্যুতে সংসদে বেশ সরব থাকতে দেখা গেছে বিএনপিকে। এর মধ্যে বিভিন্ন সময় পদত্যাগের গুঞ্জন উঠলেও তা বাস্তবায়ন হতে দেখা যায়নি। অবশেষে আগামী নির্বাচনের এক বছর বাকি থাকতে সংসদ থেকে পদত্যাগ করলেন দলটির সংসদ সদস্যরা। তবে বিএনপির সংসদ সদস্যদের এই পদত্যাগে আইনগত, সংসদীয় কার্যক্রম কিংবা দেশে রাজনৈতিক কোনো সংকট হবে না বলে মনে করেন বিশ্লেষকরা। পদত্যাগের সাংবিধানিক অধিকার থাকলেও বিএনপির এই সিদ্ধান্ত কতটা বাস্তবসম্মত, সে নিয়েও প্রশ্ন তোলেন তারা।

এ বিষয়ে সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ বলেন, বিএনপির তো মাত্র সাতজন এমপি সংসদে প্রতিনিধিত্ব করছেন। তাদের পদত্যাগে সংসদীয় কার্যক্রমে কোনো সংকট হবে না। সংসদ সংসদের গতিতে চলবে। সরকার আবার উপনির্বাচনের মাধ্যমে শূন্য আসনগুলো পূরণ করবে। বিএনপির এমপিদের পদত্যাগে রাজনৈতিক অঙ্গন অস্থিতিশীল হয়ে উঠতে পারে বলে মনে করেন কিনা- জবাবে তিনি বলেন, সংসদের এত কম সংখ্যক সদস্যের পদত্যাগে রাজনৈতিক অঙ্গন অস্থিতিশীল হবে বলে মনে হয় না। এতে আওয়ামী লীগ যে খুব চাপে পড়বে তেমনটা মনে হয় না। এক প্রশ্নের জবাবে বিজ্ঞ এই আইনজীবী বলেন, বিএনপি দাবি জানালেও বর্তমান সংবিধানে সংসদ বিলুপ্তির সুযোগ নেই।

সংসদ থেকে বিএনপির এমপিদের পদত্যাগে কোনো সাংবিধানিক সংকট হতে পারে কিনা? জানতে চাইলে সংবিধান বিশেষজ্ঞ সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ড. শাহদীন মালিক বলেন, কোনো সাংবিধানিক সংকটের আশঙ্কা নেই। কারণ তাদের মাত্র সাতজন এমপি। এতে আইনগত কিংবা সংসদীয় কার্যক্রমে কোনো সমস্যা হবে না। আওয়ামী লীগও যে খুব চাপে পড়বে, বিষয়টা তেমনও নয়। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এতে বিএনপি খুব লাভবান হবে বলে মনে হয় না।

গত শনিবার রাজধানীর গোলাপবাগের সমাবেশে সংসদ থেকে পদত্যাগের ঘোষণা দেন বিএনপির এমপিরা। এরপর গতকাল রবিবার বেলা ১১টায় জাতীয় সংসদ সচিবালয়ে গিয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে পদত্যাগপত্র জমা দেন সাত সংসদ সদস্য (এমপি)। স্পিকারের কাছে সশরীরে পদত্যাগপত্র দেন চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের মো. আমিনুল ইসলাম, বগুড়া-৪ আসনের মো. মোশাররফ হোসেন, বগুড়া-৬ আসনের গোলাম মোহাম্মদ সিরাজ, ঠাকুরগাঁও-৩ আসনের জাহিদুর রহমান এবং সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রুমিন ফারহানা। এছাড়া দেশের বাইরে থাকায় চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য হারুন অর রশিদ এবং অসুস্থতার কারণে ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের সংসদ সদস্য আবদুস সাত্তারের পক্ষে পদত্যাগপত্র জমা দেন ব্যারিস্টার রুমিন ফারহানা।

এ বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বিএনপির সংসদ সদস্যরা পদত্যাগ করলেও জাতীয় সংসদের কিছু যায়-আসে না। তাদের সাতজন চলে গেলে সংসদ অচল হবে না। এছাড়া দলের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, বিএনপির সর্বমোট সাতজন সংসদ সদস্য। তারা বলেছিল সরকারের পদত্যাগ দাবি করবে, ১০ তারিখ সরকার হটিয়ে দেবে। এখন নিজেরা পদত্যাগের ঘোষণা দিয়েছে। এ ঘোষণার মাধ্যমে এটিই প্রমাণিত হয়, তারা আসলে গণতান্ত্রিক ব্যবস্থাকে বাধাগ্রস্ত করতে চায়। এই পদত্যাগে সংসদ কিংবা সরকারের কোনো ক্ষতি হবে না। বরং ক্ষতি হবে বিএনপির।

এদিকে বিএনপির এমপিদের পদত্যাগের বিষয়ে নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, মিডিয়ার মাধ্যমে জানতে পেরেছি, তারা পদত্যাগ করেছেন। এখন পর্যন্ত আসন শূন্য হওয়ার কোনো গেজেট পাইনি। যতক্ষণ পর্যন্ত গেজেট না হবে, ততক্ষণ পর্যন্ত আমাদের কাজ শুরু করার সুযোগ নেই। আসন শূন্য করে গেজেট প্রকাশের ৯০ দিনের মধ্যে নির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা আছে। কোনো সংসদ সদস্য পদত্যাগ করলে নব্বই দিনের মধ্যে নির্বাচন করতে হবে, এটাই ইসির দায়িত্ব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App