×

জাতীয়

জঙ্গি শক্তি নির্বাচনকে বানচাল করতে চায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০২২, ০২:২৩ পিএম

জঙ্গি শক্তি নির্বাচনকে বানচাল করতে চায়

সম্মিলিত সাংস্কৃতিক জোটের বিজয় উৎসব আজ

দেশের মধ্যে রাজনৈতিক সংকট সৃষ্টির জন্য স্বাধীনতাবিরোধী জঙ্গি শক্তি সামনের নির্বাচনকে বানচাল করতে চায়।

সোমবার (১২ ডিসেম্বর) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে সম্মিলিত সাংস্কৃতিক জোটের ‘স্পর্দায় তাড়াব ধেয়ে আসা যত কালো’ শীর্ষক বিজয় উৎসব-২০২২ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য কবি মুহাম্মদ সামাদ এসব কথা বলেন। সংবাদ সম্মেলনে এ সময় লিখিত বক্তব্য দেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ।

জোটের সাধারণ সম্পাদক আহকাম উল্লাহর সঞ্চালনায় এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিজয় উৎসব ২০২২ উদ্বোধন উপ কমিটির আহ্বায়ক ঝুনা চৌধুরী, সহসাধারণ সম্পাদক আহাম্মেদ গিয়াস, সাংগঠনিক সম্পাদক আজহারুল হক আজাদ, মীর বরকত, মিজানুর রহমান, মাসুদুজ্জামান, নাঈম হাসান সুজা, আখতারুজ্জামান, অনন্যা লাবনীসহ অন্যরা।

মুহাম্মদ সামাদ আরো বলেন, মহান মুক্তিযুদ্ধের পরাজিত শক্তিকে সঙ্গে নিয়ে বিএনপি- জামায়াত জোট আগামী জাতীয় সংসদ নির্বাচনকে বানচাল করতে চায়। ৩৩টি রাজনৈতিক দলকে সাথে নিয়ে তারা সক্রিয় হচ্ছে। জামায়াত-বিএনপির বিপক্ষে আমাদের অবস্থান স্পষ্ট। তিনি আরো বলেন, আমাদের সাংস্কৃতিক কর্মসূচিকে দেশ-বিদেশে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ছড়িয়ে দিতে হবে। তাতে মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তি আরও সবল হবে।

লিখিত বক্তব্যে গোলাম কুদ্দুছ বলেন, মানবতাবিরোধী অপরাধের দায়ে দণ্ডিত সালাউদ্দিন কাদের চৌধুরীর পুত্র বিএনপি নেতা হুম্মাম চৌধুরীর বক্তব্য এবং ১০ ডিসেম্বর ঢাকায় এক সমাবেশে বিএনপি ঘোষিত দশ দফার মধ্যে জঙ্গি দমন আইন বাতিলের দাবি আমাদেরকে শঙ্কিত করে তোলে। এমনি পরিস্থিতিতে সম্মিলিত সাংস্কৃতিক জোটের প্রত্যাশা হলো, অসাম্প্রাদায়িক উদারবাদী গণতান্ত্রিক শক্তির ঐক্যবদ্ধ অবস্থান গ্রহণ। ধর্ম-বর্ণ, জাতি-গোষ্ঠী নির্বিশেষে সবার জন্য সম-অধিকারের বাংলাদেশ নিশ্চিতকরণে এই ঐক্যবদ্ধতার কোন বিকল্প আছে বলে আমরা মনে করি না। একই উদ্দেশ্যে দেশব্যাপী একটি সাংস্কৃতিক জাগরণ গড়ে তুলতে সম্মিলিত সাংস্কৃতিক জোট প্রতিশ্রæতিবদ্ধ এবং ইতোমধ্যে সে প্রক্রিয়া শুরু হয়েছে।

বিএনপি-জামায়াত জোটের সমালোচনায় গোলাম কুদ্দুছ বলেন, আমরা বলতে চাই, সাম্প্রদায়িক ও জঙ্গিগোষ্ঠীর পৃষ্ঠপোষকদের বিরুদ্ধে সবসময়ই লড়াই-সংগ্রাম অব্যাহত রেখেছি। আজকে বিএনপি মুখে যতই গণতন্ত্র ও মানবাধিকারের কথা বলুক না কেন, তারাই তো হত্যার রাজনীতি শুরু করেছে। তারা পনের আগস্টে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যাকাণ্ডের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত। তারাই তো ২১ অগাস্টে গ্রেনেড হামলার সঙ্গে জড়িত।

বিজয় উৎসবের কর্মসূচি

সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে আজ মঙ্গলবার বিকেল চারটায় কেন্দ্রীয় শহীদ মিনারে শুরু হচ্ছে বিজয় উৎসব। উদ্বোধন করবেন অভিনেত্রী ফেরদৌসী মজুমদার। গোলাম কুদ্দুছের সভাপতিত্বে উদ্বোধনী পর্বে আলোচনায় অংশ নেবেন দেশবরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিবর্গ। এ ছাড়া থাকবে শহীদবেদিতে পুষ্পার্ঘ্য অর্পণ, জাতীয় সংগীত ও মুক্তিযুদ্ধের গান, বিজয়ের কবিতা আবৃত্তি ও নৃত্য।

এবার কেন্দ্রীয় শহীদ মিনার, ধানমন্ডি রবীন্দ্রসরোবর, রায়েরবাজার বুদ্ধিজীবী স্মৃতিস্তম্ভ, মিরপুর-৬ নম্বর সেকশনের মুকুল ফৌজ মাঠ, দনিয়া মাসুদ মঞ্চ, ভিক্টোরিয়া পার্ক, মতিঝিল টিঅ্যান্ডটি কলোনি মাঠ, উত্তরা বঙ্গবন্ধু মুক্তমঞ্চ, পূর্বাচল জয় বাংলা স্কয়ারে বিজয় উৎসবের অনুষ্ঠানমালার আয়োজন করা হবে। বিজয় মঞ্চে কর্মসূচি শুরু হবে প্রতিদিন বিকেল চারটায়। অনুষ্ঠানে থাকবে একক ও দলীয় সংগীত, নাটক, নৃত্য, একক ও দলীয় আবৃত্তি, শিশু সংগঠনের পরিবেশনা ও স্মৃতিচারণা।

এসব কর্মসূচি ছাড়াও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহযোগিতায় বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ ১৫ ও ১৬ ডিসেম্বর কলকাতায় বাংলাদেশ ডেপুটি হাইকমিশন, ১৭ ডিসেম্বর বেনাপোল ও যশোর, ২৩ ডিসেম্বর ঢাকার গুলশানে বিচারপতি সাহাবুদ্দীন পার্কে বিজয় দিবস উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করেছে। এ কর্মসূচি বাস্তবায়নে দেড় শতাধিক সংগঠনের প্রায় তিন হাজার শিল্পী অংশ নেবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App