×

জাতীয়

গ্যাস পাইপলাইনের কাজ দ্রুত শেষ করার নির্দেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০২২, ০৯:৩৯ পিএম

গ্যাস পাইপলাইনের কাজ দ্রুত শেষ করার নির্দেশ

ফাইল ছবি

গ্যাসের চলমান পাইপলাইনের কাজ দ্রুত শেষ করার নির্দেশ দিয়েছে মন্ত্রিসভা। একই সঙ্গে সরকারি চাকরি আইন-২০২২ সংশোধনের প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদন দেয়া হয়েছে।

সোমবার (১২ ডিসেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত এ বৈঠকে এসব সিদ্ধান্তের কথা জানানো হয়।

প্রস্তাবিত চাকরি আইন-২০২২ এর খসড়ায় শতভাগ সরকারি প্রতিষ্ঠানের মতো স্বায়ত্তশাসিত, লেজিসলেটিভ ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর ব্যয়ের ক্ষেত্রে অর্থ মন্ত্রণালয়ের কাছ থেকে সম্মতি নেয়ার বিধান রাখা হয়েছে।

বৈঠক শেষে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এসব তথ্য জানান।

 খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, অনেক জায়গায় গ্যাসের পাইপলাইনের কাজ চলছে। এসব কাজ দ্রুত শেষ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা দিয়েছে মন্ত্রিসভা। বৈঠকে সাইবার নিরাপত্তার বিষয়ে আরও জোর দিতে বলা হয়েছে। পাইপলাইনগুলো আরো তাড়াতাড়ি করতে বলা হয়েছে, যাতে গ্যাস এবং ফুয়েল পাইপলাইনের মাধ্যমে দেওয়া যায়। তাহলে সিস্টেম লসসহ অন্যান্য লস যেমন ক্যারিং কস্ট, হ্যাজার্ড এগুলো কমে আসবে, ইফেক্টিভিটি বাড়বে, সেজন্য এ নির্দেশ দেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব গ্যাস লাইনের বিষয়ে আরও বলেন, অনেক জায়গায় পাইপলাইন বসানোর কাজ চলছে। এগুলোর কাজ খুব দ্রুত শেষ করতে হবে। পাইপলাইনের মাধ্যমে সরবরাহ করা যাবে। বিশেষ করে মেজর সাপ্লাইগুলো এর মাধ্যমে করতে হবে। ইনডিভিজুয়েলি সব জায়গায় পাইপলাইন দেয়া সম্ভব হবে না। গ্রিড লাইন যেমন মেজর জায়গায় যাচ্ছে, ওরকম পাইপলাইনও মেজর জায়গায় নিয়ে গেলে খরচ স্বাভাবিকভাবেই কম হবে। যেমন ঢাকা থেকে পাইপলাইন দিয়ে গ্যাস যাচ্ছে সব জায়গায়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, মন্ত্রিসভার বৈঠকে সাইবার নিরাপত্তায় আরও জোর দিতে বলা হয়েছে। জাতীয় তথ্যভান্ডারের নিরাপত্তার বিষয়টিও খুবই গুরুত্ব দিয়ে দেখতে বলা হয়েছে। এছাড়া পরবর্তী সাবমেরিন কেবলের জন্য যে প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে, সেটির কাজ দ্রুত শেষ করার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App