×

খেলা

গোল্ডেন বুটের দৌড়ে এগিয়ে যারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০২২, ০৪:১১ পিএম

গোল্ডেন বুটের দৌড়ে এগিয়ে যারা

কাতার বিশ্বকাপে সেমিফাইনালের লড়াইয়ে মাঠে নামবে ক্রোয়েশিয়া, আর্জেন্টিনা, মরক্কো ও ফ্রান্স। মঙ্গলবার (১৩ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত একটায় কাতারের লুসাইল স্টেডিয়ামে খেলতে নামবে আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়া। অন্যদিকে দ্বিতীয় সেমিফাইনালে বুধবার বাংলাদেশ সময় রাত একটায় আল বায়েত স্টেডিয়ামে নামবে মরক্কো ও ফ্রান্স। বিশ্বকাপের মূল আকর্ষণ গোল্ডেন বুট। যে সবচেয়ে বেশি গোল করেন তাকেই এই পুরস্কার দেয়া হয়।

আসুন জেনে নেই সেমিফাইনালের আগে সোনার বুটের দৌড়ে কে, কে রয়েছেন? কোন ফুটবলার এগিয়ে আছেন?

কিলিয়ান এমবাপ্পে : এখন পর্যন্ত তালিকায় সবার আগে ফরাসি এ স্ট্রাইকার। বিশ্বকাপে পাঁচ ম্যাচ খেলে এখন পর্যন্ত ৫ গোল করেছেন তিনি। গ্রুপের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১ গোল করেছিলেন। দ্বিতীয় ম্যাচে ডেনমার্কের বিরুদ্ধে জোড়া গোল করেছিলেন। প্রি-কোয়ার্টার ফাইনালে পোল্যান্ডের বিরুদ্ধেও ২ গোল করেছিলেন এমবাপ্পে। কিন্তু কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে গোল করতে পারেননি তিনি। নিজের গোল সংখ্যা বাড়ানোর জন্য অন্তত দুটি কিংবা তিনটি সুযোগ পাচ্ছেন তিনি।

লিওনেল মেসি : তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন আর্জেন্টিনার গতিতারকা। পাঁচ ম্যাচে ৪ গোল তার। সৌদি আরবের বিরুদ্ধে গ্রুপের প্রথম ম্যাচে গোল করেছিলেন মেসি। মেক্সিকোর বিরুদ্ধেও ১ গোল করেন। নকআউট পর্বে প্রি-কোয়ার্টার ফাইনাল ও কোয়ার্টার ফাইনালেও একটি করে গোল করেছেন মেসি। গ্রুপের শেষ ম্যাচে পেনাল্টি না ফস্কালে গোল সংখ্যায় এমবাপ্পের সমান হতেন তিনি। তবে এমবাপ্পেকে এখনো টপকে যাওয়ার সুযোগ রয়েছে মেসির।

অলিভিয়ের জিহু: মেসির সঙ্গে যুগ্মভাবে দ্বিতীয় স্থানে রয়েছেন ফ্রান্সের জিহু। গ্রুপের প্রথম ম্যাচেই জোড়া গোল করেছিলেন তিনি। প্রি-কোয়ার্টার ফাইনালেও পোল্যান্ডের বিরুদ্ধে গোল করেছিলেন তিনি। কোয়ার্টার ফাইনালে জিহুর হেডেই ইংল্যান্ডকে হারিয়েছে ফ্রান্স। তারও সুযোগ রয়েছে সোনার বুট জেতার।

জুলিয়ান আলভারেস: এবারের বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে নজর কেড়েছেন আলভারেস। পোল্যান্ডের বিরুদ্ধে গ্রুপের ম্যাচে প্রথম গোল করেছিলেন তিনি। দ্বিতীয় গোল করেছেন প্রি-কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে।

আন্দ্রে ক্র্যামারিচ: কানাডার বিরুদ্ধে জোড়া গোল করেছিলেন ক্রোয়েশিয়ার এই স্ট্রাইকার। তিনি ক্রোয়েশিয়ার অন্যতম ভরসা। দলকে জিততে হলে আরও গোল করতে হবে ক্র্যামারিচকে।

ইউসুফ এননেসিরি: মরক্কোর এই ফুটবলারের গোলেই বিশ্বকাপ থেকে ছিটকে গেছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগাল। গ্রুপে কানাডার বিরুদ্ধেও গোল করেছেন তিনি। গোলের জন্য তার দিকেই তাকিয়ে রয়েছে দল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App