×

আন্তর্জাতিক

কূটনৈতিক পথে যুদ্ধ থামাতে চায় ইউক্রেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০২২, ১০:০৫ এএম

কূটনৈতিক পথে যুদ্ধ থামাতে চায় ইউক্রেন

ছবি: সংগৃহীত

কূটনৈতিক পথে যুদ্ধ থামাতে চায় ইউক্রেন। এ লক্ষ্যে বিশ্ব নেতাদের সহায়তা চাইলেন রাশিয়ার সামরিক আগ্রাসনে বিধ্বস্ত ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইউক্রেনের বন্দর নগরী ওডেসার বিদ্যুৎ কেন্দ্রে হামলার পর ১৫ লাখ মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ার পর জেলেনস্কি যুদ্ধ থামাতে উঠেপড়ে লেগেছেন।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, রবিবার (১১ ডিসেম্বর) যুদ্ধ থামাতে জরুরি পদক্ষেপ নিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান ছাড়াও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে আলোচনা করেছেন জেলেনস্কি।

প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে গত দশ মাস ধরে চলছে রাশিয়ার সামরিক আগ্রাসন। পশ্চিমাদের সামরিক সহায়তায়ও দমানো যাচ্ছে না রুশ বাহিনীকে। এমনকি ইউক্রেন যুদ্ধের মাঝে নতুন প্রজন্মের অস্ত্রের উৎপাদন বাড়ানোর কথা জানিয়েছে রাশিয়া। দেশটির সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ এ কথা জানান।

তিনি জানান, নতুন প্রজন্মের শক্তিশালী অস্ত্র তার দেশকে যুক্তরাষ্ট্র, ইউরোপ ও অস্ট্রেলিয়ার মতো শত্রুদের থেকে রক্ষা করবে। এর আগে শনিবার রুশ সেনাদের বিরুদ্ধে ইউক্রেনের বন্দর নগরী ওডেসার বিদ্যুৎ কেন্দ্রে হামলা চালানোর দাবি করে ইউক্রেন। এতে ১৫ লাখ মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে বলে জানা যায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App