×

খেলা

কাতার বিশ্বকাপ: কে পাচ্ছে কত ডলার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০২২, ০১:১৬ পিএম

কাতার বিশ্বকাপ: কে পাচ্ছে কত ডলার

কাতার বিশ্বকাপ ২০২২

কাতার বিশ্বকাপ: কে পাচ্ছে কত ডলার

প্রায় শেষ হয়ে এসেছে কাতার বিশ্বকাপ। ৩২ দলের এই টুর্নামেন্টে এখন টিকে আছে মাত্র চারটি দল। খেলাও বাকি চারটিই। আগামী ১৮ ডিসেম্বর ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে ২৮ দিনব্যাপী এ ফুটবল মহাযজ্ঞের।

এবারের বিশ্বকাপে অনেক নতুন নতুন সংযোজন দেখেছে ফুটবল বিশ্ব। বল ও অফসাইড টেকনোলজি, অতিরিক্ত খেলোয়াড়ের সংখ্যাবৃদ্ধিসহ অনেক নতুন নিয়ম ও প্রযুক্তি যুক্ত হয়েছে এই বিশ্বকাপে। বেড়েছে পুরস্কারের টাকার পরিমাণও। রেকর্ড পরিমাণ প্রাইজমানি থাকছে এবারের বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশগুলোর জন্য। বিশ্বকাপ শুরুর আগে প্রাইজমানির বিষয়টি জানিয়েছে ফিফা।

ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার তথ্য অনুযায়ী এবারের বিশ্বকাপে অংশগ্রহণকারী ৩২ দলের জন্যই থাকছে প্রাইজমানি। আর সেই প্রাইজমানি আগের বিশ্বকাপগুলোর তুলনায় একটু বেশিই। এবারের বিশ্বকাপে চ্যাম্পিয়ন দল পাবে ৪২০ কোটি টাকা। রানার্সআপ পাবে প্রায় ৩০০ কোটি টাকা। শেষ ষোলো থেকে বিদায় নেয়া দলগুলোও পাবে বিপুল অঙ্কের প্রাইজমানি, যা বাংলাদেশি টাকায় প্রায় ১৩০ কোটি টাকার সমান। কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয়া চার দল পাবে প্রায় ১৭০ কোটি টাকা করে। তৃতীয় ও চতুর্থ স্থান অধিকারী দল যথাক্রমে ২৭০ ও ২৫০ কোটি টাকা পাবে। এছাড়া গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়া দলগুলো পাবে ৯০ কোটি টাকা করে।

বিশ্বকাপের সেমিফাইনাল শুরুর বাকি আর মাত্র একদিন। আগামীকাল রাতে সেমিফাইনালের লড়াইয়ে আর্জেন্টিনার মুখোমুখি হবে ক্রোয়েশিয়া। একদিন বাদেই ফ্রান্সের মুখোমুখি হতে যাচ্ছে টুর্নামেন্টের চমক দল মরক্কো।

কারা কত পাচ্ছে- চ্যাম্পিয়ন: ৪২ মিলিয়ন ডলার। রানার্স-আপ: ৩০ মিলিয়ন ডলার। তৃতীয় স্থান: ২৭ মিলিয়ন ডলার। চতুর্থ স্থান: ২৫ মিলিয়ন ডলার। পঞ্চম-অষ্টম স্থান: ১৭ মিলিয়ন ডলার। নবম-১৬তম স্থান: ১৩ মিলিয়ন ডলার। ১৭তম-৩২তম স্থান: ৯ মিলিয়ন ডলার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App