×

অর্থনীতি

সালথায় ছাদবাগানে সফল ফুয়াদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ ডিসেম্বর ২০২২, ০৮:৫১ পিএম

সালথায় ছাদবাগানে সফল ফুয়াদ

প্রবাস ছেড়ে ছাদবাগান করে সফল হয়েছেন ফরিদপুরের সালথার ফুয়াদ। ছবি: ভোরের কাগজ

সালথায় ছাদবাগানে সফল ফুয়াদ
সালথায় ছাদবাগানে সফল ফুয়াদ
সালথায় ছাদবাগানে সফল ফুয়াদ

শখের জন্য মানুষ কত কিছুই করে। তবে এই শখের বশেই ছাদবাগান করে সফল হয়েছেন ফরিদপুরের সালথা সদর উপজেলার ঐতিহ্যবাহী চৌধুরী পরিবারের মৃত চৌধুরী নওয়াব আলী সিদ্দিকীর ছেলে আইয়ুব আলী সিদ্দিকী ফুয়াদ (৪৫)। শৌখিন এই মানুষটি শখ থেকেই বড়সড় এক ছাদবাগান গড়ে তুলেছেন।

প্রায় তিন হাজার বর্গফুট জায়গা নিয়ে পাত্র কিংবা টব ব্যবহার করে ছোট বড় বালতি, ড্রাম, রংয়ের জার, মাটির টব, সিমেন্টের বস্তা, গামলা, ফেলনা মোড়া, মাটির স্তুপ, চকলেটের জার দিয়ে প্রায় পাঁচশতাধিক গাছ নিয়ে তৈরি হয়েছে ফুয়াদ মিয়ার ছাদ বাগান। প্রতিদিন পাঁচ থেকে ছয় ঘণ্টা নিজের ছাদবাগানে সময় দেন ফুয়াদ মিয়া। বিশেষ করে প্রতিদিন এক থেকে দু’বেলা পানি দিতে হয়। মোটর দিয়ে টাংকি ভরে সেখান থেকে পাইপের মাধ্যমে গাছে নিয়মিত পানি দেন তিনি।

ফুয়াদ মিয়ার ছাদ বাগানে ফলজ গাছের মধ্যে আপেল, বড়ই, কমলা, লেবু, আম, জাম্বুরা, লিচু, আমড়া, পেয়ারা, কামরাঙ্গা, আনারস, ড্রাগন, ডালিম, পেপে, জামরুল, ভেসজ এর মধ্যে এ্যালোভেরা, তুলসি, থানকুনি। মশলা জাতীয়ের মধ্যে হলুদ, আদা, মরিচ, ধনে পাতা। রয়েছে শাক লাল শাক, পুই শাক, পালং শাক, টমেটো, মিষ্টি কুমড়া, গাজর, লাউ, বেগুন, ঢেড়স, সিম, বরবটি, শশা জাতীয় সব্জি। ফুলের মধ্যে রয়েছে গোলাপ ফুল, টাইম ফুল, মোরগ ফুল ইত্যাদি।

বর্তমানে ফুয়াদ মিয়ার ছাদ বাগানে, কয়েক প্রকার কুল, পেয়ারা, ডালিম, কামরাঙ্গা, বাতাবি লেবু, মাল্টা রয়েছে। এছাড়াও বেশ কিছু গাছে নতুন করে আবার ফল আসতে শুরু করেছে। তাছাড়া বেশ কিছু শাক সব্জি সহ কয়েক প্রকার ফল সংগ্রহ করেছেন। মাত্র এক বছর বয়সের এই ছাদ বাগানে ফুয়াদ মিয়া যে সাফল্য পেয়েছেন তা প্রশংসনীয়।

এক সময়ের কাতার প্রবাসী চৌধুরী আইয়ুব আলী সিদ্দিকী ফুয়াদ ছাদবাগানের কারণে এখন সালথা সদর বাজারে এক পরিচিত মুখ। এ বিষয়ে তার অনুভূতি জানতে চাইলে তিনি বলেন, মুলত শখ থেকেই আমি ছাদ বাগান গড়ে তুলি। বর্তমানে আমার ছাদ বাগানে প্রায় ৫০০ এর অধিক গাছ রয়েছে। শখ করে বাগান করলেও আমার কাছে মনে হচ্ছে এখান থেকে আমি কিছু লাভবান হব। আমার অনেক গাছেই ফুল ও ফল ধরেছে। আমি কিছু সংগ্রহ করেছি, ছাদ বাগান করার পর এখান থেকে আমার পরিবারের শাকসব্জিও চাহিদাও মেটে। আপনারাও চেষ্টা করে দেখতে পারেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ জীবাংশু দাস বলেন, সালথা উপজেলা ছাদ বাগানে যাদের আগ্রহ আছে তাদের মধ্যে ফুয়াদ মিয়া অন্যতম। ছাদ বাগান এখন শুধু শৌখিনতা নয়, প্রয়োজন। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী প্রতি ইঞ্চি জমির পরিকল্পিত ব্যবহারের মাধ্যমে কৃষি উৎপাদন বৃদ্ধির অন্যতম অনুষঙ্গ ছাদ বাগান। ছাদবাগানে নিরাপদ সবজি ও ফল উৎপাদনের মাধ্যমে পারিবারিক পুষ্টি চাহিদা মেটানো যায় সহজেই। আমরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাধ্যমে ছাদবাগানি ফুয়াদ চৌধুরীকে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করছি এবং একই সঙ্গে অন্যান্যদেরকেও ছাদ বাগান করতে উদ্বুদ্ধ করছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App