×

সারাদেশ

রহনপুর মুক্ত দিবস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ ডিসেম্বর ২০২২, ০৬:২৪ পিএম

রহনপুর মুক্ত দিবস

ছবি: ভোরের কাগজ

আজ ১১ ডিসেম্বর রহনপুরের ইতিহাসে বিশেষ স্মরণীয় দিন। ১৯৭১ সালের এই দিনে দেশপ্রেমিক মুক্তিকামী মানুষ গোমস্তাপুর থানার সদর রহনপুরের অভ্যন্তরে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলনের মাধ্যমে রহনপুরকে পাক হানাদারমুক্ত করে।

সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ মোস্তফা কামাল জানান, ১৯৭১ সালের এই দিনে রহনপুর থেকে হানাদার বাহিনী পালিয়ে গেলে রহনপুর হানাদারমুক্ত হয় এবং দিনটি রহনপুর মুক্ত দিবস হিসাবে ইতিহাসে স্থান পায়। এরপর থেকে অদ্যবধি দিবসটি অত্যন্ত গুরুত্ব ও মর্যাদার সঙ্গে পালিত হয়ে আসছে।

১০ ডিসেম্বর মুক্তিযোদ্ধারা গোমস্তাপুর উপজেলা সদর রহনপুরে প্রবেশ করে। এ সময় রহনপুর আহমেদিয়া বেগম (এবি) সরকারী উচ্চ বিদ্যালয়ে অবস্থিত মিনি ক্যান্টেনমেন্ট থেকে পাক সেনারা রহনপুর রেল স্টেশন দিয়ে রেলে করে পালিয়ে যায়। অতঃপর মুক্তিযোদ্ধারা পাশ্ববর্তী নাচোল উপজেলা মুক্ত করে জেলা সদর চাঁপাইনবাবগঞ্জ অবিমূখে রওনা হয়।

১১ ডিসেম্বর প্রভাতেই রহনপুরের সর্বত্রই হানাদারমুক্ত হওয়ার খবর ছড়িয়ে পড়লে হাজার হাজার নারী-পুরুষ জয় বাংলা-জয় বঙ্গবন্ধু, আমার দেশ-তোমার দেশ-বাংলাদেশ, শ্লোগানে রহনপুর প্রকম্পিত করেন। এবং ওই দিন থেকে রহনপুরে লাল-সবুজের পতাকা উড়তে থাকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App