×

জাতীয়

দ্বিতীয়বারের মতো সিএসিসিআই’র ভাইস প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ ডিসেম্বর ২০২২, ০৭:১১ পিএম

দ্বিতীয়বারের মতো সিএসিসিআই’র ভাইস প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম

ফাইল ছবি

শেখ ফজলে ফাহিম আবারও কনফেডারেশন অব এশিয়া-প্যাসিফিক চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিএসিসিআই)-এর ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। এর আগে ২০১৮ সালে তুরস্কে অনুষ্ঠিত সিএসিসিআই-এর ৩২তম সম্মেলনে ২০১৮-২০২০ মেয়াদে প্রথম বাংলাদেশি হিসেবে সংগঠনটির ভাইস-প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি।

পরবর্তীতে ২০২০ সালে ক্লাউড কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত সিএসিসিআই-এর ৯২তম কাউন্সিল মিটিংয়ে এ পদে তার মেয়াদকাল বৃদ্ধি করা হয়। এবছর তিনি দ্বিতীয়বারের মতো সিএসিসিআই-এর ভাইস-প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

শেখ ফজলে ফাহিম করপোরেট খাতে অগ্রগামী ভূমিকা পালনে দীর্ঘ অভিজ্ঞতাসম্পন্ন এবং দেশের অর্থনীতি, শিক্ষা, শিল্পকলা, স্বাস্থ্য, খেলাধুলা, উদ্ভাবন ও উদ্যোক্তা খাতে উল্লেখযোগ্য অবদানের জন্য বিশেষ স্বীকৃতিপ্রাপ্ত। প্রাইভেট-পাবলিক প্ল্যাটফর্মসমূহে তার বলিষ্ঠ নেতৃত্ব আঞ্চলিক, দ্বিপাক্ষিক ও বিশ্ব অঙ্গনে তার অনন্য অবদানেরই প্রতিচ্ছবি। ২০১৯ সালে ফজলে ফাহিমের তত্ত্বাবধানেই ঢাকায় অনুষ্ঠিত হয় ৩৩ তম সিএসিসিআই সম্মেলন, তারই ধারাবাহিকতায় নিকট ভবিষ্যতেও এমন আরও অনেক কার্যক্রম ও আয়োজনের সাক্ষী হবে সিএসিসিআই।

সিএসিসিআই মূলত এশিয়া ও পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোর জাতীয় চেম্বার্স ও কমার্স অ্যাসোসিয়েশনগুলোর সমন্বয়ে গঠিত একটি আঞ্চলিক বেসরকারি সংগঠন। সিএসিসিআই-এর উদ্দেশ্য হলো এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল জুড়ে অর্থনৈতিক প্রবৃদ্ধির লক্ষ্যে এশীয় ব্যবসায়ীদেরকে সংযুক্ত ও একত্রিতকরা। সংগঠনটিকে ইতোমধ্যে জাতিসংঘের অধীনে কনস্যুলেটিভ স্ট্যাটাস দেওয়া হয়েছে।

বর্তমানে সিএসিসিআই-এর সদস্যের মধ্যে ২৫টি দেশ ও মোট ২.৯৬ বিলিয়ন জনসংখ্যার স্বাধীন অর্থনীতি রয়েছে, যার সমন্বিত জিডিপি উৎপাদন ১৮.৭৯ ট্রিলিয়ন মার্কিন ডলার, যা ৪.৯% হারে বৃদ্ধি পাচ্ছে। শুধুমাত্র ২০২১ সালেই ৫.৪৮ ট্রিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য ও সেবা রপ্তানি হয়েছে এবং আমদানি খাতে এই সংখ্যাটি ছিল ৫.২৯ ট্রিলিয়ন মার্কিন ডলার। বিশেষভাবে উল্লেখ্য, সিএসিসিআই সদস্য ও স্বাধীন অর্থনীতিসমূহ বিশ্বের মোট জনসংখ্যার ৩৭.৮%, বিশ্ব জিডিপির ১৯.৬%, বিশ্ব রপ্তানির ১৯.৭% এবং বিশ্বের পণ্য ও সেবাসমূহের ১৯.৬%-এর প্রতিনিধিত্ব করে। (সূত্র: বিশ্বব্যাংক)।

সদ্য অর্পিত দায়িত্ব ছাড়াও শেখ ফজলে ফাহিম বর্তমানে ইন্ডিয়ান ওশান রিম বিজনেস ফোরাম (আইওআরবিএফ)-এর চেয়ার, ডি-৮ অর্গানাইজেশন অব ইকোনমিক কো-অপারেশন চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (ডি-৮ সিসিআই)-এর প্রেসিডেন্ট এবং সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র (সার্ক সিসিআই) ভাইস প্রেসিডেন্ট হিসেবে হিসেবে দায়িত্বরত আছেন। এছাড়া তিনি বর্তমানে জ্বালানি, নির্মাণ, খুচরা, শিক্ষা, স্বাস্থ্য এবং শিল্প উদ্যোগ, এরএইচএস গ্রুপ-এর চেয়ারম্যান। ফজলে ফাহিম ২০১৯-২০২১ মেয়াদে দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)-এর প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। এই ধরনের গুরুত্বপূর্ণ ভূমিকায় দায়িত্ব পালনের মাধ্যমে এরইমধ্যে তিনি দেশের বাণিজ্যিক খাতে অগ্রগামী ও অভূতপূর্ব সংস্কারের কৃতিত্ব অর্জন করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App