×

আন্তর্জাতিক

চাঁদের উদ্দেশে মধ্যপ্রাচ্যের প্রথম চন্দ্রযান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ ডিসেম্বর ২০২২, ০৬:২০ পিএম

চাঁদের উদ্দেশে মধ্যপ্রাচ্যের প্রথম চন্দ্রযান

যুক্তরাষ্ট্রের ক্যাপ ক্যানাভেরালের মহাকাশকেন্দ্র থেকে উৎক্ষেপণ করা হয় সংযুক্ত আরব আমিরাতের চন্দ্রযান ‘রশিদ’। ছবি: সিএনএনের।

সংযুক্ত আরব আমিরাতের চন্দ্রযান ‘রশিদ’ চাঁদের উদ্দেশে রওনা দিয়েছে বলে জানিয়েছে মার্কিন মহাকাশযান প্রস্তুতকারক প্রতিষ্ঠান স্পেসএক্স। রবিবার (১১ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার ক্যাপ ক্যানাভেরালের মহাকাশকেন্দ্র থেকে এটি উৎক্ষেপণ করা হয়। খবর- দ্য ন্যাশনাল নিউজের।

এরই মাধ্যমে চাঁদে যান পাঠানো আরববিশ্বের প্রথম দেশ হিসেবে নিজেদের নাম ইতিহাসের পাতায় লিখলো আরব আমিরাত।

জানা যায়, স্পেসএক্সের ফ্যালকন-৯ রকেটের মাধ্যমে চন্দ্রযানটি উৎক্ষেপণ করা হয়। ছোট এ যানটি জাপানের তৈরি মুন ল্যান্ডার হাকুতু-আর মিশনের-১ এর দিকে যাচ্ছে। জাপানের মুন ল্যান্ডারটির মাধ্যমে আরব আমিরাতের চন্দ্রযানটি চাঁদের পৃষ্ঠে অবতরণ করবে।

এদিকে এখন পর্যন্ত যতগুলো চন্দ্রাভিযান পরিচালনা করা হয়েছে সেগুলোর চার ভাগের তিন ভাগই ব্যর্থ হয়েছে। তাই আরব আমিরাতের চন্দ্রযান উৎক্ষেপণ সফল হলেও, এটি যে নিশ্চিতভাবে চাঁদে অবতরণ করবে তা বলার সুযোগ নেই।

বিশ্বে এখন পর্যন্ত যেসব দেশের চন্দ্রযান সফলভাবে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করতে পেরেছে, তারা হলো- যুক্তরাষ্ট্র, সাবেক সোভিয়েত ইউনিয়ন ও চীন। সাম্প্রতিক সময়ে ভারত ও ইসরায়েলের চন্দ্রাভিযান ব্যর্থ হয়েছে। চাঁদে যেহেতু বায়ুমণ্ডল নেই, তাই সেখানে অবতরণ করাটা বেশ জটিল।

আরব আমিরাতের মহাকাশ সংস্থার মহাপরিচালক সালেম আল মারিও বলেন, আমাদের এ মিশন তখনই সফল হবে, যখন চন্দ্রযানটি সফলভাবে অবতরণ করতে পারবে। উৎক্ষেপণটি অসাধারণ ছিল। আর স্পেসএক্স অসাধারণ একটি প্রতিষ্ঠান। আমাদের আত্মবিশ্বাস, সবকিছু ভালোভাবে শেষ হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App