×

খেলা

সেঞ্চুরিতে পন্টিংকে ছাড়িয়ে গেলেন কোহলি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০২২, ০৪:৪৩ পিএম

সেঞ্চুরিতে পন্টিংকে ছাড়িয়ে গেলেন কোহলি

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ক্যারিয়ারের ৪৪তম শতক পেয়েছেন বিরাট কোহলি। এতে আন্তর্জাতিক ক্রিকেটে তার শতরানের সংখ্যা হয়েছে ৭২টি। এতে করে তিনি ছাড়িয়ে গেলেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিংকে। এখন কোহলির সামনে শুরুই ভারতের কিংবদন্তি ক্রিকেটার শচিন টেন্ডুলকার।

২০১৪ সালের ১৪ আগস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে সেঞ্চুরি করেছিলেন তিনি। এরপর, তিন বছরেরও বেশি সময় বিরতি দিয়ে অবশেষে ৫০ ওভারের ফরম্যাটে সেঞ্চুরির দেখা পান কোহলি। এরমধ্যে খেলেছেন ২৫টি ওয়ানডে। ১০টি হাফ সেঞ্চুরি করেছেন; কিন্তু একটিকেও তিন অঙ্কের ঘরে নিতে পারেননি। অবশেষে ২৬তম ওয়ানডেতে এসে তিন অঙ্কের দেখা পেলেন।

বিরাট কোহলি একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে মোট ৪৪টি সেঞ্চুরি করলেন। তিন ফরম্যাট মিলিয়ে তার ব্যাট থেকে শতরান এসেছে মোট ৭২টি। সেই সঙ্গে তিনি ছাড়িয়ে গেলেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিংকে। এখন তার সামনে রয়েছেন শুধু শচিন টেন্ডুলকার।

ইবাদত হোসেনের বলে ছক্কা মেরে সেঞ্চুরির মাইলফলকে পৌঁছান বিরাট কোহলি। ওয়ানডেতে ৪৪, টেস্টে ২৭ এবং টি-টোয়েন্টিতে একটি সেঞ্চুরি করেন কোহলি। রিকি পন্টিং টেস্টে সেঞ্চুরি করেছেন ৪১টি এবং ওয়ানডেতে করেছেন ৩০টি সেঞ্চুরি। টি-টোয়েন্টিতে নেই।

সেঞ্চুরির মোট সংখ্যায় এখন কোহলির সামনে রয়েছেন শুধু শচিন টেন্ডুলকার। তার মোট সেঞ্চুরির সংখ্যা ১০০টি। টেস্টে ৫১টি এবং ওয়ানডেতে ৪৯টি। একদিনের ফরম্যাটে আর পাঁচটি সেঞ্চুরি করতে পারলেই এই ফরম্যাটে শচিনকে ছুঁয়ে ফেলবেন কোহলি। ছয়টি করতে পারলে তো রেকর্ডই হয়ে যাবে।

বাংলাদেশের বিপক্ষে ৮৫ বলে সেঞ্চুরি পূরণ করেন তিনি। এর মধ্যে ছিল ১১টি বাউন্ডারি এবং একটি ছক্কার মার। শেষ পর্যন্ত ৯১ বলে ১১৩ রান করে সাকিব আল হাসানের বলে মেহেদী হাসান মিরাজের হাতে ক্যাচ দিয়ে আউট হন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App