×

জাতীয়

সরকারের পদত্যাগসহ ১০ দফা ঘোষণা বিএনপির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০২২, ০৫:০৪ পিএম

সরকারের পদত্যাগসহ ১০ দফা ঘোষণা বিএনপির

ছবি: ভোরের কাগজ

সরকারের পদত্যাগ, অন্তর্বর্তীকালীন সরকারের দাবিসহ ১০ দফা ঘোষণা করেছে বিএনপি।

শনিবার (১০ ডিসেম্বর) বিকেলে রাজধানীর গোলাপবাগ মাঠে ঢাকা বিভাগীয় গণসমাবেশ থেকে এ ঘোষণা দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন।

বিএনপির ঘোষিত দফাগুলো হলো:

১. সংসদ বিলুপ্ত করে সরকারকে পদত্যাগ করতে হবে।

২. ১৯৯৬ সালে সংবিধানের সংযোগিত ধারা ৫৮-খ, গ ও ঘ এর ভিত্তিতে দল নিরপেক্ষ অন্তবর্তীকালীন তত্ত্বাবধায়ক সরকার গঠন করতে হবে।

৩. ওই সরকার সবার গ্রহণযোগ্য স্বাধীন ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করবে এবং পরে ওই নির্বাচন কমিশন লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করার পর আরপিও সংশোধন, ইভিএমন পদ্ধতি বাতিল ও ব্যালট পেপারের মাধ্যমে ভোটের ব্যবস্থা করবে ও স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীক ব্যবহার বাতিল করতে হবে।

৪. খালেদা জিয়াসহ সব বিরোধী দলীয় নেতা-কর্মী, মানবাধিকার কর্মী, সাংবাদিক ও আলেমদের সাজা বাতিল, মিথ্যা মামলা প্রত্যাহার ও সব রাজবন্দিদের মুক্তি দিতে হবে। সভা ও মত প্রকাশে কোনো বাধা সৃষ্টি না করা, বিরোধী কণ্ঠস্বরকে স্তব্ধ করার লক্ষ্যে নতুন মামলা এবং বিরোধী দলের নেতা-কর্মীদের গ্রেপ্তার করা যাবে না।

৫. ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮, সন্ত্রাস দমন আইন ২০০৯ এবং বিশেষ ক্ষমতা আইন ২৯৭৪সহ মৌলিক মানবাধিকার হরণকারী সব কালা-কানুন বাতিল করতে হবে।

৬. বিদ্যুৎ, জ্বালানি, সার ও পানিসহ জনসেবা খাতসমূতে মূল্যবৃদ্ধির গণবিরোধী সরকারি সিদ্ধান্ত বাতিল করতে হবে।

৭. নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে আনতে হবে, বাজার সিন্ডিকেট মুক্ত করতে হবে। মুদ্রাস্ফীতির আলোকে শ্রমজীবী মানুষের ন্যায্যমজুরি নিশ্চিত, শিশুশ্রম বন্ধ করা ও কৃষিপণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করতে হবে।

৮. গত ১৫ বছর বিদেশে অর্থ পাচার, ব্যাংকিং ও আর্থিক খাত, বিদ্যুৎ জ্বালানি খাত ও শেয়ারবাজারসহ রাষ্ট্রীয় সব ক্ষেত্রে সংঘটিত দুর্নীতি চিহ্নিত করার লক্ষ্যে একটি কমিশন গঠন করতে হবে।

৯. গত ১৫ বছরে গুমের শিকার সব নাগরিকদের উদ্ধার করতে হবে এবং বিচারবহির্ভূত হত্যা ও রাষ্ট্রীয় নির্যাতনের প্রতিটি ঘটনার আইনানুগ বিচারের ব্যবস্থা করে শাস্তি নিশ্চিত ও ধর্মীয় সংখ্যালঘুদের বাড়ি-ঘর, উপসানালয় ভাংচুর ও সম্পত্তি দখলের জন্য দায়ীদের বিরুদ্ধে বিচারিক প্রক্রিয়ায় শাস্তি নিশ্চিত করতে হবে।

১০. আইন-শৃঙ্খলা রক্ষাকারীবাহিনী, প্রশাসন ও বিচার বিভাগকে প্রাতিষ্ঠানিক শৃঙ্খলা ও পেশাদারিত্বে সঙ্গে দায়িত্ব পালনের উপযোগী করার লক্ষ্যে সরকারি হস্তক্ষেপ পরিহার করে স্বাধীনভাবে কাজ করার সুযোগ দিতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App