×

জাতীয়

সংসদ উপনেতা হচ্ছেন মতিয়া চৌধুরী!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০২২, ০৮:৪৭ এএম

সংসদ উপনেতা হচ্ছেন মতিয়া চৌধুরী!

ছবি: সংগৃহীত

একজন নারীকে সংসদ উপনেতা করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল শুক্রবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘বেগম রোকেয়া পদক ২০২২’ প্রদান অনুষ্ঠানে প্রসঙ্গক্রমে তিনি বলেন, দেশের সংসদে স্পিকার, সংসদ নেতা, বিরোধীদলীয় নেতা এবং সংসদ উপনেতা চারজনই নারী। দুর্ভাগ্যের বিষয়, আপনারা জানেন আমাদের সংসদ উপনেতা বেগম সাজেদা চৌধুরী কিছু দিন আগে মৃত্যুবরণ করেছেন। তবে এই শূন্যস্থান পূরণ আমরা একজন নারীকে দিয়েই করব।

সংসদ উপনেতা বেগম সাজেদা চৌধুরীর মৃত্যুর পরে আওয়ামী লীগের প্রবীণ নেতা আমির হোসেন আমু, তোফায়েল আহমদ, শেখ ফজলুল করিম সেলিম, নাকি বেগম মতিয়া চৌধুরী? কে হচ্ছেন সংসদ উপনেতা এ চলছিল জল্পনা কল্পনার পাশাপাশি হিসাব নিকাশ। সব জল্পনার অবসান করে দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই। গতকাল তিনি জানান, আমি ক্ষমতায় আসার পরে নারীদের সরকারের বিভিন্ন দপ্তরের উচ্চপদে বসিয়েছি, সেনাবাহিনীসহ সব বাহিনীতে এমনকি, বর্ডার গার্ডেও নারীরা কাজ করছেন। আমিই প্রথম আমার দপ্তরের সচিব নিয়োগ দিই, বিশ্ববিদ্যালয়ের ভিসি, ব্যবসায়ী থেকে অন্দর মহলেও নারীরা কাজ করেন সুচারুভাবে। এবারে একজন নারীকে আমি সংসদ উপনেতা করব। গতকাল প্রধানমন্ত্রীর এই বক্তব্যের পর স্পষ্ট হয়ে গেছে, জাতীয় সংসদ উপনেতা হচ্ছেন আওয়ামী লীগের জ্যেষ্ঠ প্রেসিডিয়াম সদস্য ও সাবেক কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী।

এর আগে সংসদের একাধিক এমপি, সিনিয়র সদস্য মন্তব্য করেন, সিনিয়র হিসেবে আওয়ামী লীগের প্রবীণ নেতা আমির হোসেন আমুকে করা হতে পারে সংসদ উপনেতা। তবে তোফায়েল আহমদ, শেখ ফজলুল করিম সেলিম বা বেগম মতিয়া চৌধুরীও আছেন আলোচনায়। সবকিছুই নির্ভর করছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্তের ওপর। প্রধানমন্ত্রীর গতকালের বক্তব্যের পর এখন সেটি স্পষ্ট হয়ে গেল। উল্লেখ্য, ২০০৯ সালে ক্ষমতায় এসে প্রথমে জিল্লুর রহমানকে সংসদ উপনেতা নির্বাচিত করে আওয়ামী লীগ। পরে তিনি রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন। এর পরে সংসদ উপনেতা হন সৈয়দা সাজেদা চৌধুরী। টানা তিন মেয়াদে আওয়ামী লীগের ক্ষমতায় তিনি ছিলেন সংসদ উপনেতা। দীর্ঘদিন অসুস্থ থাকার পর সৈয়দা সাজেদা চৌধুরী গত ১১ সেপ্টেম্বর মারা যান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App