×

সাহিত্য

শিল্পকলায় বাউল গানের আসর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০২২, ০৯:১৭ পিএম

শিল্পকলায় বাউল গানের আসর

শনিবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় ১৯তম এশীয় চারুকলা প্রদর্শনী-২০২২ এর তৃতীয় দিনে আয়োজিত হয় বাউল গানের আসর। ছবি: ভোরের কাগজ

শিল্পকলায় বাউল গানের আসর

বাঙালির হাজার বছরের সংস্কৃতির স্বরূপ আন্তর্জাতিক অঙ্গণে তুলে ধরতে এবারের ১৯তম এশীয় চারুকলা প্রদর্শনী-২০২২ এর তৃতীয় দিনে আয়োজন করা হয়েছে বাউল গানের আসর।

শনিবার (১০ ডিসেম্বর) বিকেলে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় আয়োজিত এ আসরে সভাপতিত্ব করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। আলোচনায় অংশ নেন ফ্রান্সের লালন গবেষক দেবরা জান্নাত। স্বাগত বক্তব্য দেন শিল্পকলার প্রযোজনা বিভাগের পরিচালক সোহাইলা আফসানা ইকো।

সংক্ষিপ্ত আলোচনা শেষে ‘ধন্য ধন্য বলি কারে’ সমবেত সঙ্গীতের মধ্য দিয়ে শুরু হয় বাউল আসর। এরপর একে একে শিল্পীরা গেয়ে শোনান ‘স্বরূপ কোথায় আমার সাধের পেয়ারি’, ‘কারো রবে না এ ধন জীবন ও যৌবন’, ‘ শূন্য ঘরে ছিলাম যখন গুপ্ত জ্যোতির্ময়’, ‘কারে বলছো মাগি মাগি’, ‘পা পূণ্যের কথা আমি কারে বা সুধাই’, ‘মিছে মায়ায় মজিয়ে মন কি কররে’, ‘অযত্নে ডুবল ভাড়া ত্বরাও গুরু নিজ গুণে’, ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’, ‘দিনের দিন হলো আমার দিন আখেরি’, ‘নিচে পদ্ম চরক বানে যুগল মিলন চান চকরা’, ‘ আমার ঘরখানায় কে বিরাজ করে’, ‘যেখানে সাইর বারাম খানা’, ‘পেয়েছি এক ভাঙা তরী’।

গান গেয়ে শোনান- বীর মুক্তিযোদ্ধা পাগলা বাবলু, এলিজা পুতুল, নিজাম উদ্দিন লালনী, খ্যাপা বিদ্যুৎ সরকার, বাউল লতিফ শাহ, ফারজানা ইভা, এম আর মানিক, চন্দনা মুজমদার, বাউল গরিব মুক্তার, টুন টুন ফকির ও ডলি। ৩৫ বাউলের অংশগ্রহণে ‘মিলন হবে কত দিনে’ শীর্ষক সমবেত গানের মধ্য দিয়ে শেষ হয় এ গানের আসর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App