×

জাতীয়

যুক্তরাষ্ট্রের ‘নিবিড় পর্যবেক্ষণে’ বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০২২, ১১:২৭ এএম

যুক্তরাষ্ট্রের ‘নিবিড় পর্যবেক্ষণে’ বাংলাদেশ

ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের হোয়াইট হাউস প্রতিনিধি জন কিরবি। ছবি: সংগৃহীত

বিএনপির ১০ ডিসেম্বর সমাবেশ ঘিরে ঢাকা নয়পল্টনে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সঙ্গে দলটির নেতাকর্মীদের সংঘাত, গ্রেপ্তার ও হতাহতের ঘটনা ঘটে। এ সকল ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বাসভবন ও কার্যালয় হোয়াইট হাউস।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ নিরাপত্তা পরিষদ ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের হোয়াইট হাউস প্রতিনিধি জন কিরবি জানিয়েছেন, বাংলাদেশের সার্বিক পরিস্থিতি দেশটির ‘নিবিড় পর্যবেক্ষণে’ আছে। খবর ভয়েস অব আমেরিকা ও রয়টার্সের।

শুক্রবার (৯ ডিসেম্বর) হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে জন কিরবি বলেন, ‘বিএনপির সমাবেশ ঘিরে সংঘাতের যেসব খবর সংবাদমাধ্যমে প্রকাশিত হচ্ছে, তাতে আমরা উদ্বিগ্ন এবং বাংলাদেশের পরিস্থিতি আমরা নিবিড়ভাবে পর্যবেক্ষন করছি।’

পাশাপাশি এস সমাবেশকে ঘিরে বাংলাদেশে এ পর্যন্ত যেসব সংঘাত ও গ্রেপ্তারের ঘটনা ঘটেছে, তার পূর্ণ তদন্তের দাবি জানিয়েছেন জন কিরবি। সেই সঙ্গে বাংলাদেশের সব রাজনৈতিক দলকে সহিংসতা থেকে দূরে থাকার আহ্বানও জানিয়েছেন তিনি।

বিএনপির ১০ ডিসেম্বরের সমাবেশ ঘিরে সরকার ও বিরোধীদলের মধ্যে গত কিছু দিন ধরে উত্তেজনা চলছে। এর মধ্যেই চলতি সপ্তাহে ঢাকার নয়াপল্টনে বিএনপির কার্যালয়ের কাছে আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যদের সঙ্গে সংঘাতের সময় একজন নিহত হন, আহত হন আরও ৬০ জনের বেশি। হতাহতরা সবাই বিএনপির কর্মী ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App