×

রাজনীতি

নাশকতা রুখতে ঢাবিতে ছাত্রলীগের অনড় অবস্থান, আটক ৫

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০২২, ০৩:২৯ পিএম

নাশকতা রুখতে ঢাবিতে ছাত্রলীগের অনড় অবস্থান, আটক ৫

ছবি: ভোরের কাগজ

রাজধানীর গোলাপবাগে অনুষ্ঠেয় বিএনপির ঢাকা বিভাগীয় সমাবেশকে কেন্দ্র করে বিএনপির ছাত্রসংসঠন ছাত্রদল যেন ক্যাম্পাসে কোনো ধরনের নাশকতা করতে না পারে সেজন্য সতর্ক ও অনড় অবস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাত্রলীগের বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা।

এদিকে, ক্যাম্পাস এলাকায় ছাত্রদল সন্দেহে পাঁচজনকে আটক করেছে শাহবাগ থানা পুলিশ। বেলা ১১টায় এ এফ রহমান হলের সামনে থেকে তাদের আটক করে পুলিশ। বিষয়টি নিশ্চিত করেছেন শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নূর মোহাম্মদ। তিনি বলেন, সকালে ক্যাম্পাস থেকে পাঁচজনকে আটক করেছি। তাদের বিরুদ্ধে কোনো মামলা আছে কিনা সেটা তদন্ত করছি।

ঢাবি ক্যাম্পাসে ছাত্রদল প্রবেশ করে যেন শিক্ষার পরিবেশ নষ্ট করতে না পারে সেজন্য সার্বক্ষণিক সতর্ক অবস্থানে থাকার প্রত্যয় ব্যক্ত করেন নেতাকর্মীরা। শনিবার (১০ ডিসেম্বর) ক্যাম্পাসের বিভিন্ন পয়েন্টে সতর্ক অবস্থান কর্মসূচি পালন করছে ছাত্রলীগ। ভোররাত থেকেই ছাত্রদলকে প্রতিহত করতে নেতাকর্মীরা একযোগে এই অবস্থান কর্মসূচি পালন করছেন।

সরেজমিনে ক্যাম্পাসের নীলক্ষেত মোড়ের মুক্তি ও গণতন্ত্র তোরণ, ভিসি চত্বর, টিএসসি, শাহবাগ, পলাশী, শহীদ মিনার এলাকা, চানখারপুর, দোয়েল চত্বর, শিক্ষা ভবন ও কার্জন হলে এই অবস্থান কর্মসূচি দেখা যায়।

এ সময় নেতাকর্মীরা নিজেদের মধ্যে খোশগল্প, আড্ডা ও গানের আসরে মেতে উঠেন। অনেকেই ফাঁকা রাস্তা পেয়ে ক্রিকেট ও ফুটবল খেলায় মেতে উঠেন। এছাড়াও ছাত্রলীগের বিভিন্ন ইউনিটকে মোটরসাইকেলের মাধ্যমে ক্যাম্পাসে চক্কর দিতে দেখা যায়।

ক্যাম্পাসে অবস্থান কর্মসূচি নিয়ে শহীদ সার্জেন্ট জহুরুল হক হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক রুবেল হোসেন ভোরের কাগজকে বলেন, বিএনপি অনেকদিন ধরেই বাংলাদেশের জনগণকে নানাভাবে হুমকি দিচ্ছে। তারা অগ্নি সন্ত্রাস করে ইতোমধ্যে দেশের মানুষের মধ্যে একটা ভীতির সৃষ্টি করেছে। তাদের সন্ত্রাসী ছাত্রসংগঠন ছাত্রদল যেন ক্যাম্পাসে এসে সাধারণ শিক্ষার্থীদের ভীতির কারণ না হতে পারে এ জন্য আমরা ছাত্রলীগ সাধারণ শিক্ষার্থীদের নিয়ে ক্যাম্পাসে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে অবস্থান কর্মসূচি পালন করছি।

তিনি আরও বলেন, জঙ্গিবাদ ও অগ্নিসন্ত্রাসের বিরুদ্ধে আমাদের অবস্থান চলমান থাকবে। শুধু আজকের দিনে না, জাতীয়তাবাদী ছাত্রদল তাদের নাশকতা করার জন্য যখনই এই ক্যাম্পাসে ঢুকতে চেষ্টা করবে আমরা শহীদ সার্জেন্ট জহুরুল হক হল ছাত্রলীগ পাহাড়সম বাধা হয়ে তাদের সামনে দাঁড়াবো।

এদিকে, শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে ক্রিকেট খেলায় মেতেছেন বঙ্গবন্ধু হল শাখা ছাত্রলীগ। হল শাখা ছাত্রলীগের সভাপতি মো. মেহেদী হাসান শান্ত বলেন, বিএনপি-জামায়াতের সকল অপতৎপরতার বিরুদ্ধে আমরা বঙ্গবন্ধু হল শাখা ছাত্রলীগ শেষ পর্যন্ত মাঠে আছি। প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করার জন্য যেকোন ধরনের পরিস্থিতি মোকাবেলায় আমরা সর্বদা সচেষ্ট আছি।

এছাড়া বিএনপি-জামায়াতের নাশকতা ঠেকাতে ঢাবি ক্যাম্পাসের রাজু ভাস্কর্যের পাদদেশে দিনব্যাপী ‘বিজয় মঞ্চ: সন্ত্রাস রুখতে সাংস্কৃতিক প্রতিরোধ’ শীর্ষক একটি কনসার্টের আয়োজন করেছে ছাত্রলীগ। এতে গান পরিবেশন করছে সহজিয়া, লিসান এন্ড দ্যা ব্লাইন্ডমেন্ট, আপন ঘর ও টিএসসির বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন।

এ বিষয়ে ঢাবি ছাত্রলীগের সদ্য সাবেক সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন ভোরের কাগজকে বলেন, বিএনপি-জামায়াত আগুনকে রাজনীতির ভাষা হিসেবে ব্যবহার করে শিক্ষা প্রতিষ্ঠানে অস্থিতিশীল করার চেষ্টা করছে। দেশের অর্থনীতিকে স্থবির করে তারা রাজনীতি করা চেষ্টা করছে। তারা অসুরের শক্তি। আমি মনে করি তাদের মুলোৎপাটন করা জরুরি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App