×

পুরনো খবর

শীতে সংক্রামক রোগ থেকে যেভাবে বাঁচবেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ডিসেম্বর ২০২২, ১২:৪৫ এএম

শীতে সংক্রামক রোগ থেকে যেভাবে বাঁচবেন

প্রতীকী ছবি

শীত এলেই যেন রোগের প্রকোপ বেড়ে যায়। ঠাণ্ডা-কাশি, অ্যালার্জি, জ্বর, অ্যাজমা প্রভৃতি নানা রোগে অনেকেই জরাজীর্ণ হয়ে পড়েন। প্রকৃতপক্ষে শীতের আবহাওয়াটাই এমন। শীতকালীন রোগ থেকে বেঁচে থাকার জন্য চিকিৎসকরা খাওয়া-দাওয়া, চলাফেরার মাধ্যমে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পরামর্শ দিয়ে থাকেন।

শীতকালীন রোগ থেকে বাঁচার জন্য যে ৫ উপায় অবলম্বন করবেন, চলুন তা জেনে আসি-

ফিটফাট থাকুন

শরীর ও মনের সতেজতাই শীতকালীন রোগ থেকে বাঁচার অন্যতম উপায়। এই সতেজতার জন্য ফিটফাট থাকা খুবই গুরুত্বপূর্ণ। এ জন্য চিকিৎসকরা একাধিক কর্মপদ্ধতির উল্লেখ করেন। যেমন,

১. হাঁটাহাঁটি, ২. সাইকেল চালানো, ৩. সকালবেলায় গ্রিন-টি, ৪. নিজের কাজ নিজেই করা, ৫. ঝাল জাতীয় খাবার খাওয়া, ৬. সফট ড্রিঙ্কস, ৭. পরিমিত ঘুমানো, ৮. ব্যায়াম করা প্রভৃতি।

সবজি খান

শাকসবজি মানুষের শরীরে পুষ্টি যোগায়। শীতকালীন রোগেরে মহৌষধ হলো শাকসবজি। শিশুদের মতো অনেক সময় বড়রাও শাকসবজি খেতে চান না। কিন্তু তাদের বুঝতে হবে, শাকসবজি খেলে শীতকালীন রোগ থেকে সুরক্ষা পাওয়া যায়। লালশাক, বাঁধাকপি, ফুলকপি, ঢেঁড়স, মুলা, ওলকপি, পালংশাক, মুলাশাক প্রভৃতি খেলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

মাছ খান

মাছ আমাদেরকে আমিষের চাহিদা পূরণ করে। শীতকালে রোগ থেকে বাঁচতে মাছ খাওয়ার অভ্যাস করা অপরিহার্য। মাছ খেলে প্রবল মানসিক চাপ থেকে বেঁচে থাকা যায়। এছাড়া মাছে থাকে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, যা প্রদাহ নিয়ন্ত্রণ করে। চিকিৎসকরা বলেন, মাছ আমাদের ওজন বাড়াতেও সাহায্য করে। তাই শীতকালীন রোগ থেকে বাঁচতে নিয়মিত মাছ খান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App