×

সাহিত্য

মুক্তিযুদ্ধ জাদুঘরে বিজয় উৎসব শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ডিসেম্বর ২০২২, ০৯:১৬ পিএম

মুক্তিযুদ্ধ জাদুঘরে বিজয় উৎসব শুরু
মুক্তিযুদ্ধ জাদুঘরে বিজয় উৎসব শুরু

বিজয়ের মাস ডিসেম্বর। ৯ মাসের রক্তস্নাত যুদ্ধের মধ্য দিয়ে পরাধীতার শৃঙ্খল মুক্ত হয় স্বদেশ। বিজয়ের ৫১তম বার্ষিকী উপলক্ষে বরাবরের মতো মুক্তিযুদ্ধ জাদুঘরে শুরু হয়েছে আটদিনের বিজয় উৎসব।

শুক্রবার (৯ ডিসেম্বর) বিকেলে শুরু হয় বিজয়ের এই উৎসব। বিশ্বের সব গণহত্যার শিকার ও নিহত ব্যক্তিদের স্মরণে ও গণহত্যা নিরোধে জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক গণহত্যা স্মরণ দিবসে এ দিন বিশেষ আলোচনা ও নাটক মঞ্চায়নের আয়োজন করে মুক্তিযুদ্ধ জাদুঘর।

জাদুঘর মিলনায়তনের এই আয়োজনে মূল বক্তব্য উপস্থাপন করেন ইন্টারন্যাশনাল কমিটি ফর মেমোরিয়াল মিউজিয়ামস ইন রিমেম্বারেন্স অব দা ভিকটিম অব পাবলিক ক্রাইমসের (আইসিএমইএমও) সাবেক চেয়ারপার্সন ওফেলিয়া লিয়ঁ। সূচনা বক্তব্য দেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি সংসদ সদস্য আসাদুজ্জামান নূর। ধন্যবাদ দেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক।

১৯৭১ সালের গণহত্যা স্মৃতি সংরক্ষণের জন্য মুক্তিযুদ্ধ জাদুঘরকে ধন্যবাদ জানিয়ে ওফেলিয়া লিয়ঁ বলেন, গণহত্যা নিয়ে সাধারণ মানুষকে সচেতন করতে জাদুঘরের গুরুত্ব তুলে ধরতে হবে। জাদুঘর একটি দেশের ইতিহাসের ধারক ও সমাজ পরিবর্তনের মোক্ষম পন্থা। ভাষা যেকোনো দেশের আত্মপরিচয়ের মূল প্রতীক। যা ১৯৭১ সালে পাকিস্তানি বাহিনী বাংলাদেশে গণহত্যা সংগঠনের দ্বারা নিশ্চিহ্ন করতে চেয়েছিল।

তিনি আরো বলেন, গণহত্যা স্মৃতি জাদুঘরের পাশাপাশি আন্তর্জাতিক পর্যায়ে মানবাধিকার জাদুঘর স্থাপন করাও প্রয়োজন। আন্তর্জাতিক পরিমণ্ডলে পারস্পরিক সম্প্রীতি ও শান্তি প্রতিষ্ঠার আহ্বান জানিয়ে ওফেলিয়া লিয়ঁ বলেন, আসুন আমরা হত্যা বন্ধ করি, আমরা সবাই বৈচিত্র্যকে সঙ্গে নিয়ে এক প্রাণ, এক পৃথিবীতে থাকি। আসুন আমরা পশুর ন্যায় আচরণ করা বন্ধ করি। সূচনা বক্তব্যে মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি সংসদ সদস্য আসাদুজ্জামান নূর একাত্তরে পাকিস্তান হানাদার বাহিনী কর্তৃক বাংলাদেশে নৃশংস গণহত্যার চিত্র তুলে ধরেন।

মফিদুল হক নতুন প্রজন্মই মুক্তিযুদ্ধের ইতহাস ও চেতনাকে ধারণ করে জাতিকে এগিয়ে নিয়ে যাবে বলে এমন আশাবাদ ব্যক্ত করে ধন্যবাদ দেন।

সবশেষে ‘নিমজ্জন’ নাটক মঞ্চায়ন করে নাটকের দল ঢাকা থিয়েটার।

সেলিম আল দীন রচিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু।

এই নাটকে গণহত্যাকারীদের প্রতি তীব্র ঘৃণা ও ক্ষোভ প্রকাশের পাশাপাশি মানবিকতার জয়গান তুলে ধরা হয়েছে।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- মিলু চৌধুরী, আসাদুজ্জামান আমান, সিরাজুল ইসলাম, মোস্তাফা রতন, তরিকুল ইসলাম লিটন, রনি হোসাইন, নয়ন হোসাইন, সাজ্জাদ রাজীব, সাঈদ রিংকু, রফিক মোহাম্মদ, সামিউন জাহান দোলা, সাজ্জাদ রহমান প্রমুখ।

১৬ ডিসেম্বর বিজয় দিবসে শেষ হবে আটদিনের এই বিজয় উৎসব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App