×

বিনোদন

বলিউডে নারীদের পারিশ্রমিক বৈষম্য নিয়ে যা বললেন প্রিয়াঙ্কা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ডিসেম্বর ২০২২, ০৩:৩৩ পিএম

বলিউডে নারীদের পারিশ্রমিক বৈষম্য নিয়ে যা বললেন প্রিয়াঙ্কা
বলিউডে নারীদের পারিশ্রমিক বৈষম্য নিয়ে যা বললেন প্রিয়াঙ্কা

যুক্তরাষ্ট্রে একটি গোয়েন্দা সিরিজে পুরুষ সহকর্মীর সমান পারিশ্রমিক পেয়েছেন প্রিয়াঙ্কা চোপড়া। জানান, দীর্ঘ ২২ বছরের অভিনয় ক্যারিয়ারে এই প্রথম এমনটা হচ্ছে।

প্রিয়াঙ্কা অভিনীত ওই গোয়েন্দা সিরিজের নাম ‘সিটাডেল’ শিগগির যেটার প্রচার শুরু হবে।

এ বছর বিবিসির ১০০ অনুপ্রেরণাদায়ী নারীর তালিকায় স্থান পেয়েছেন ভারতের জনপ্রিয় এই অভিনেত্রী। যুক্তরাষ্ট্রের গায়ক-গীতিকার নিক জোনাসকে বিয়ের পর যিনি এখন সে দেশেই বেশি সময় থাকছেন এবং সেখানেই কাজ করেছেন। হলিউড ও ব্যবসার ব্যস্ততার পাশাপাশি সন্তান নিয়ে দারুণ সময় কাটাচ্ছেন জনপ্রিয় বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া। যে কারণে অনেকটাই অনিয়মিত হয়ে পড়েছেন বলিউড সিনেমায়। গতবছর একটি সিনেমার ঘোষণা দিলেও এখনও আলোর মুখ দেখেনি সিনেমাটি। সেই জায়গা থেকে অনেকেই মনে করছেন, বলিউডের মায়া ত্যাগ করেছেন ‘দেশি গার্ল’। তবে এবার নিজের সহকর্মীদের পাশে দাঁড়িয়ে যেন ভিন্ন বার্তাই দিলেন প্রিয়াঙ্কা।

‘বিবিসি ১০০ উইম্যান’ কে দেওয়া এক সাক্ষাৎকার নিজের অভিনয় ক্যারিয়ার, একজন নারী হওয়ার কারণে পারিশ্রমিক নিয়ে বৈষম্যের শিকার এবং বিশ্ব সুন্দরীর খেতাব জয়ের পরও কীভাবে শুধু গায়ের বর্ণের কারণে বর্ণবৈষম্যের শিকার হয়েছেন তা তুলে ধরেন।

প্রিয়াঙ্কা বলেন, ‘আমি আমার পুরুষ সহ-অভিনেতাদের নিরিখে মোটে ১০ শতাংশ পারিশ্রমিক পেতাম। আমার মনে হয়, এখনও এই বৈষম্য প্রকট আকারে রয়েছে। এই বৈষম্য দূর করা প্রয়োজন। না হলে ভালো কাজের তাড়না হারিয়ে যাবে।’

প্রিয়াঙ্কা বলেন, ‘সেটে ঘণ্টার পর ঘণ্টা সেজেগুজে বসে থাকতাম। নায়ক তার সময় মতো আসতেন। নায়ক এলে তবেই শুটিং শুরু হতো। একটা সময় এই রেওয়াজকেই স্বাভাবিক বলে মনে হতে থাকে।’

“অনেক নারী এখনও সেভাবেই কাজ করছেন। আমি নিশ্চিত, এখন বলিউডে কাজ করলে আমাকেও এভাবেই করতে হবে। আমার প্রজন্মের নারী অভিনেত্রীরা সব সময় সমান পারিশ্রমিকের দাবি জানিয়েছেন। আমরা চেয়েছি, কিন্তু পাইনি।”

উল্লেখ্য, প্রিয়ঙ্কার মতো কঙ্গনা, কারিনারাও সমান পারিশ্রমিকের দাবিতে সরব হয়েছেন বিভিন্ন সময়। তবে চিত্রটা তাতে বদলায়নি। উল্টো বেশি পারিশ্রমিক চাওয়ায় বাদ পড়তে হয়েছে অভিনেত্রীদের, এমন নজির প্রচুর রয়েছে বলিউডে। শুধু যে পারিশ্রমিকে বৈষম্য, এমন নয়। শুটিংসেটে বাড়তি অনেক সুবিধাও নায়কদের জন্য বরাদ্দ ছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App