×

জাতীয়

একদিনেই রাজধানীতে ঢুকেছে ৭ লাখ সিম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ডিসেম্বর ২০২২, ০৬:৩২ পিএম

একদিনেই রাজধানীতে ঢুকেছে ৭ লাখ সিম

ছবি: প্রতীকী

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থার (বিটিআরসি) ডেটাবেজ ও কলপ্রবণতা বিশ্লেষণকারী একটি সূত্র জানিয়েছে, রাজধানী ঢাকায় শুধু গত বুধবার রাত ১২টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় প্রবেশ করেছে প্রায় ৭ লাখ মোবাইল ফোন সিম। তবে একই সময়ে রাজধানী থেকে বাইরে গেছে প্রায় দেড় লাখ সিম।

বিটিআরসি সূত্র জানায়, গত মঙ্গলবার রাত ১২টা থেকে বুধবার রাত ১২টা পর্যন্ত ২৪ ঘণ্টায় রাজধানীতে প্রায় ৭ লাখ সিম প্রবেশ করেছে। একজন মোবাইলফোন ব্যবহারকারীর একাধিক সিম থাকতে পারে, তাই মোবাইল সিমের সংখ্যা দিয়ে মানুষের সংখ্যা সুনিশ্চিতভাবে জানা যায় না।

তবে মোবাইল ফোন অপারেটরদের বৈশ্বিক সংগঠন জিএসএমের হিসাবে, বাংলাদেশে মোবাইল সিমের ‘ইউনিক ইউজার’ ৫৪ শতাংশ। অর্থাৎ, মোবাইলফোন ব্যবহারকারীর প্রকৃত সংখ্যা মোট সিমের অর্ধেকের মতো। আর প্রতিদিন রাজধানীতে আসা ও বাইরে যাওয়া সিমের সংখ্যা কাছাকাছি থাকে। সাধারণত এ সংখ্যা দুই লাখের কাছাকাছি। তবে কয়েক দিন ধরে যে সংখ্যক সিম বাইরে যাচ্ছে, ঢাকায় ঢুকছে এর চেয়ে অনেক বেশি।

এদিকে, ডাক ও টেলিযোগোযোগ মন্ত্রী মোস্তফা জব্বার বলেন, কতটা সিম ঢাকায় ঢুকেছে সেই তথ্য ঘোষনাকারী কর্তৃপক্ষ আমি। এখনো এরকম কোন পরিসংখ্যান আমরা তৈরি করিনি। তাহলে সাত লাখ সিম ঢাকায় ঢুকেছে সেই খবরের ভিত্তি কি? তিনি আরও বলেন, কি পরিমান সিম ঢুকেছে এই পরিসংখ্যান তৈরিতে প্রথমে অপারেটরদের কাছ থেকে তথ্য নিয়ে বিটিআরসি সেই তথ্য কম্পাইল করে তারপর আমি সেই তথ্যেকে প্রকাশ্যে ঘোষণা করি। এখানে লুকোচুরির তো কিছু নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App